Assam CM on AFSPA: চার মাসে আফস্পা নিয়ে ইতিবাচক পদক্ষেপ, আশাবাদী বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী

Assam CM on AFSPA: চার মাসে আফস্পা নিয়ে ইতিবাচক পদক্ষেপ, আশাবাদী বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী
ছবি: ফাইল চিত্র

AFSPA: অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে বহুদিন ধরে যে বিচ্ছিন্নতাবাদীরা নানা কর্মকাণ্ড চালিয়ে আসছিল, তারাই এখন সরকারের সঙ্গে কথা বলার জন্য এগিয়ে আসছে।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 01, 2022 | 6:36 PM

গুয়াহাটি: বেশ কিছুদিন ধরেই আফস্পা নিয়ে নানা মহলে আলোচনা চলছে। এর মধ্যেই এই আইন নিয়ে নতুন কথা শোনালেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। আজ শুক্রবার তিনি জানিয়েছেন, আফস্পা নিয়ে উল্লেখযোগ্য পদক্ষেপ নেবে সরকার। তিনি বলেন, “আফস্পা নিয়ে কোনো ইতিবাচক সিদ্ধান্ত হতে পারে। কবে এবং কখন হবে সেটা আমি জানিনা। তবে আমি আশাবাদী।”

চার মাস পর অসমে আফস্পা আইন নতুন করে পুনর্নবীকরণ হওয়ার কথা। তার আগেই রাজ্যের মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে নতুন করে জল্পনা তৈরি হয়েছে। এদিন নাগাল্যান্ড আফস্পা নিয়ে হিমন্ত বিশ্ব শর্মার কাছে জানতে চাওয়া হয়েছিল। জবাবে তিনি জানিয়েছেন, কেন্দ্র একটি বিশেষ প্যানেল তৈরি করেছে যারা ৪৫ দিনের মধ্যে রিপোর্ট জমা দেবে। তিনি বলেন, রিপোর্ট জমা দেওয়ার পর ইতিবাচক সিদ্ধান্ত নেওয়া হতে পারে ভেবে তারা আশাবাদী।

অসমের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজ্যে বহুদিন ধরে যে বিচ্ছিন্নতাবাদীরা নানা কর্মকাণ্ড চালিয়ে আসছিল, তারাই এখন সরকারের সঙ্গে কথা বলার জন্য এগিয়ে আসছে। হিমন্ত বিশ্ব শর্মা জানিয়েছে, আলফা গোষ্ঠীর সঙ্গে বারবার আলোচনা প্রক্রিয়া ধাক্কা খাচ্ছে, এবং তাঁর সরকার অচলাবস্থা কাটানোর চেষ্টা করছে। তিনি জানিয়েছেন, উত্তর-পূর্ব ভারতের যাবতীয় সমস্যাগুলি সমাধানে ইতিবাচক পদক্ষেপ নেয়া হতে পারে। তাই ২০২২ সালে তাঁর প্রত্যাশা অনেক বেশি।

সম্প্রতি, নাগাল্যান্ড মন জেলায় নিরাপত্তা বাহিনীর গুলিতে ১৪ জন নিরীহ গ্রামবাসীর মৃত্যুর ঘটনায় দেশ জুড়ে চাঞ্চল্য ছড়িয়ে পড়েছিল। সেনাবাহিনী ও স্বরাষ্ট্র মন্ত্রকের পক্ষ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল ভুলবশত দুর্ভাগ্যজনক ঘটনা ঘটেছে। ১৪ জন গ্রামবাসী মৃত্যুর পর রীতিমতো উত্তপ্ত হয়ে উঠেছিল নাগাল্যান্ডের পরিস্থিতি। অসংখ্য মানুষ রাস্তায় নেমে নিরাপত্তা বাহিনীর বিরুদ্ধে বিক্ষোভে সামিল হয়েছিলেন। বিক্ষোভকারীদের দাবি ছিল নাগাল্যান্ড থেকে অবিলম্বে আফস্পা প্রত্যাহার করা হোক। আফস্পা নিয়ে আগামী দিনে কেন্দ্র কোন সিদ্ধান্ত পথে হাঁটে সে দিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Nuclear Installation : পারমাণবিক স্থাপনা ও বেসামরিক বন্দিদের তালিকা বিনিময় করল দিল্লি-ইসলামাবাদ

আরও পড়ুন Centre’s Letter on COVID Situation: ‘শয্যা বাড়ান, অস্থায়ী হাসপাতাল তৈরি করুন’, বেলাগাম সংক্রমণ মোকাবিলায় ফের সমস্ত রাজ্যকে চিঠি কেন্দ্রের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA