Centre’s Letter on COVID Situation: ‘শয্যা বাড়ান, অস্থায়ী হাসপাতাল তৈরি করুন’, বেলাগাম সংক্রমণ মোকাবিলায় ফের সমস্ত রাজ্যকে চিঠি কেন্দ্রের

Centre's Letter on COVID Situation: শনিবারই কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্বাস্থ্য পরিকাঠামোর কী হাল, তা জানতে বলা হয়েছে। হাসপাতালে অতিরিক্ত শয্যার পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামোয় উন্নতি, মজুত অক্সিজেনের পরিমাণ কত রয়েছে, সে বিষয়ে তথ্য জানতে বলা হয়েছে।

Centre's Letter on COVID Situation: 'শয্যা বাড়ান, অস্থায়ী হাসপাতাল তৈরি করুন', বেলাগাম সংক্রমণ মোকাবিলায় ফের সমস্ত রাজ্যকে চিঠি কেন্দ্রের
হাসপাতালে শয্যা সংখ্যা বাড়ানোর নির্দেশ কেন্দ্রের। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 6:40 PM

নয়া দিল্লি: নতুন বছর(New Year 2022)-কে স্বাগত জানাতে ব্যস্ত দেশবাসী। এদিকে দেশে যে করোনা (COVID-19) ও ওমিক্রন (Omicron) সংক্রমণ হু হু করে বাড়ছে, সেদিকে হুঁশ নেই কারোর। নববর্ষকে স্বাগত জানাতে যখন ব্যস্ত সবাই, সেই সময়ই কেন্দ্রের (Central Government) তরফে সমস্ত রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলকে হাসপাতালের পরিকাঠামোর হিসাব নিতে বলা হল।

অস্থায়ী হাসপাতাল তৈরির নির্দেশ:

শনিবারই কেন্দ্রের তরফে প্রতিটি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে স্বাস্থ্য পরিকাঠামো(Health Infrastructure)-র কী হাল, তা জানতে বলা হয়েছে। হাসপাতালে অতিরিক্ত শয্যার (Additional Beds) পাশাপাশি স্বাস্থ্যকেন্দ্রগুলির পরিকাঠামোয় উন্নতি, মজুত অক্সিজেনের (Oxygen Stock) পরিমাণ কত রয়েছে, সে বিষয়ে তথ্য জানতে ও সচেতন থাকতে বলা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ(Rajesh Bhushan) চিঠিতে অস্থায়ী হাসপাতাল তৈরির প্রস্তুতি নিতেও বলেছেন।

করোনার সর্বাধিক সংক্রমণ:

দেশ তথা বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব চিঠিতে লিখেছেন, “ওমিক্রন ভ্যারিয়েন্টের জেরে গোটা বিশ্ব বর্তমানে করোনার সর্বোচ্চ সংক্রমণ দেখছে। ভারতেও সংক্রমণ ক্রমশ উর্ধ্বমুখী। ৩১ ডিসেম্বরই দেশে ১৬ হাজার ৭৬৪ জন আক্রান্তের খোঁজ মিলেছে, যা বিগত ৭০ দিনে সর্বোচ্চ দৈনিক আক্রান্তের সংখ্যা। ইউরোপ ও আমেরিকার বহু উন্নত দেশেও বিগত কয়েক সপ্তাহ ধরে সংক্রমণ বৃদ্ধি পেয়েছে, যা ভাইরাসের অধিক সংক্রমণের দিকেই ইঙ্গিত দিচ্ছে।”

কেন্দ্রের সতর্কবার্তা:

এ দিনের চিঠিতে কেন্দ্রের তরফে জানানো হয়েছে, যে হারে সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে, তাতে শীঘ্রই স্বাস্থ্য পরিকাঠামোর উপর চাপ সৃষ্টি হতে চলেছে। এই পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য অস্থায়ী হাসপাতাল তৈরির পরামর্শ দেওয়া হয়েছে। যে সমস্ত করোনা রোগীদের সামান্য বা মাঝারি উপসর্গ দেখা দেবে, তাদের চিকিৎসার জন্য আগের বছরের মতো হস্টেলগুলিও ব্য়বহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিশেষ দল গঠনের নির্দেশ:

যে সমস্ত রোগীরা বাড়িতেই একান্তবাসে রয়েছেন, তারা যাতে সমস্ত বিধিনিষেধ অনুসরণ করেন, তা নিশ্চিত করতে সমস্ত রাজ্যকে বিশেষ নজরদারি দল গঠনের নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি কল সেন্টার ও কন্ট্রোল রুম তৈরির নির্দেশও দেওয়া হয়েছে।

গ্রামীণ অঞ্চলে বিশেষ নজরদারি:

বড় শহর, যেখানে সংক্রমণের হার বেশি, সেই জায়গাগুলিতে নজরদারি রাখার পাশাপাশি গ্রামীণ অঞ্চলগুলিতেও যাতে করোনা পরিস্থিতি পর্যালোচনার উপর যথেষ্ট জোর দেওয়া হয়, তা নিশ্চিত করতে বলা হয়েছে কেন্দ্রের চিঠিতে। একইসঙ্গে শিশুদের মধ্যে সংক্রমণ বাড়ার আশঙ্কা থাকায়, পেডিয়াট্রিক বা শিশু চিকিৎসায় যাতে বিশেষ জোর দেওয়া হয়, তার উপরও নজর দিতে বলা হয়েছে।

জ্বরের রোগীদের করোনা পরীক্ষা:

এর আগে গতকাল, অর্থাৎ ৩১ ডিসেম্বরই কেন্দ্রের তরফে সমস্ত রাজ্যকে নির্দেশ দেওয়া হয়েছিল, যাদেরই জ্বর, সর্দিকাশির বা গা ব্যাথার মতো উপসর্গ দেখা দিচ্ছে, তাদের সকলেরই যেন করোনা পরীক্ষা করা হয় এবং রিপোর্ট অনুযায়ী করোনার চিকিৎসা করা হয়।