Haryana Landslide Update: অন্য খনিতে যাওয়ার সময়ই পাহাড় থেকে নেমে আসে বড় বড় পাথর! ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪-এ

Haryana Landslide Update: মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khatter) টুইট করে জানান, তিনি ক্রমাগত স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন। বিনা বাধায় সুষ্ঠভাবে যাতে উদ্ধারকার্য পরিচালিত হয়, তার জন্য সরকারের তরফে যথাসাধ্য সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে।

Haryana Landslide Update: অন্য খনিতে যাওয়ার সময়ই পাহাড় থেকে নেমে আসে বড় বড় পাথর! ধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪-এ
ধসের কারণ জানতে কমিটি গঠন করছে হরিয়ানা সরকার। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 5:47 PM

চণ্ডীগঢ়: ভূমিধসে (Landslide) বাড়ছে মৃতের সংখ্যা। হরিয়ানা(Haryana)-র ভিওয়ানিতে ভূমিধসে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল চারে, আহতের সংখ্যাও বাড়ছে ক্রমশ। রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, জোরকদমে উদ্ধারকার্য চলছে।  রাজ্য (SDRF) ও কেন্দ্রীয় বিপর্যয় মোকাবিলা দফতরের (NDRF) দুটি দলও পাঠানো হয়েছে। তোসাম ব্লকের দাদাম খনি অঞ্চলে একটি পাহাড়ে ফাটল ধরেই বিপত্তি ঘটেছে। নিয়মিত খবর নিচ্ছেন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরও।

অন্য খনিতে যাওয়ার সময়ই বিপত্তি:

শনিবার সকালেই বেলা ১১টা নাগাদ ভিওয়ানির তোসাম ব্লকের দাদাম খনি অঞ্চলে (Dadam Mine Area) ধস নামে। ধ্বংসস্তূপের ভিতর থেকে এখনও অবধি তিনজনকে উদ্ধার করা গিয়েছে। কমপক্ষে ১৫ থেকে ২০ জন আটকে রয়েছেন বলে মনে করা হচ্ছে। ঘটনাস্থলে উপস্থিত কয়েক জন শ্রমিক জানান, সকাল থেকে দাদাম পাহাড়ের উপর পাথর ভাঙার কাজ চলছিল। সেই সময়ই ভাঙা পাথর তোলার মেশিনগুলি নিয়ে খনি অঞ্চলের অন্য একটি সাইটে যাচ্ছিল শ্রমিকরা। আচমকাই পাহাড়ের উপর থেকে বড় বড় পাথর নেমে আসে। মোট চারটি ডাম্পার ও কয়েকটি মেশিন ধ্বংসস্তূপের মধ্যে আটকে পড়েছে। ওই ডাম্পারেই বেশ কয়েকজন শ্রমিক ছিলেন।

 উদ্বেগ প্রকাশ মুখ্যমন্ত্রীর:

মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর (Manohar Lal Khatter) টুইট করে জানান, তিনি ক্রমাগত স্থানীয় প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছেন। বিনা বাধায় সুষ্ঠভাবে যাতে উদ্ধারকার্য পরিচালিত হয়, তার জন্য সরকারের তরফে যথাসাধ্য সাহায্য করার আশ্বাস দেওয়া হয়েছে। এছাড়া আহত শ্রমিকদের দ্রুত চিকিৎসার ব্যবস্থাও করতে বলা হয়েছে।

হরিয়ানার স্বাস্থ্য মন্ত্রী অনিল ভিজ (Anil Vij) বলেন, “হরিয়ানার ভিওয়ানি জেলার খনি অঞ্চলে দুর্ঘটনার খবরে অত্যন্ত দুঃখিত। প্রশাসন উদ্ধারকার্য চালাচ্ছে। মধুবন থেকে একটি এসডিআরএফের দল ও গাজিয়াবাদ থেকে এনডিআরএফের দল আসছে। হিসার থেকে সেনা বাহিনীর একটি দলও আসছে উদ্ধারকার্যে সাহায্যের জন্য। এখনও অবধি চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।”

টুইট স্বরাষ্ট্রমন্ত্রীর:

দুর্ঘটনার খবর পেয়ে শোক প্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ(Amit Shah)-ও। রাজ্যের মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গেও কথা বলেছেন বলে তিনি জানান। টুইটে তিনি লেখেন, “হরিয়ানার ভিওয়ানি জেলার খনি অঞ্চলে ভূমিধসের ঘটনায় অত্যন্ত দুঃখিত। আমি মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টরের সঙ্গে কথা বলেছি। স্থানীয় প্রশাসন উদ্ধারকার্য চালাচ্ছে। যত বেশি সংখ্যক মানুষের প্রাণ বাঁচানোই আমাদের লক্ষ্য। আহতদের দ্রুত আরোগ্য কামনা করি।”

পাহাড় কাটতে গিয়েই ভূমিধস:

সরকারের তরফে এখনও ভূমিধসের কারণ সম্পর্কে এখনও কিছু জানানো হয়নি। তবে পাহাড় কাটতে গিয়েই এই বিপর্যয় নেমে এসেছে বলে মনে করা হচ্ছে। জানা গিয়েছে, ভিওয়ানি জেলার তোসাম ব্লকের দাদাম এলাকায় পাহাড় ভাঙার কাজ চলছিল। সেই সময়ই পাহাড়ের একটি অংশে বড় ফাটল ধরে। সেখান থেকেই ধস নামতে থাকে। কৃষিমন্ত্রী জে পি দালাল গোটা এলাকা পরিদর্শন করে দেখছেন। তিনি বলেন, “কয়েকজনের মৃত্যু হয়েছে এবং তিনজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। খনির কন্ট্রাকটরের বয়ান অনুযায়ী আরও তিন-চারজন ভিতরে আটকে রয়েছেন হয়তো।”

বৃহস্পতিবারই উঠেছিল নিষেধাজ্ঞা:

হরিয়ানার এই অঞ্চলে বিপুল পরিমাণে কয়লা ও অন্যান্য খনিজ সম্পদ উত্তোলন করা হয়। সম্প্রতিই ন্যাশনাল গ্রিন ট্রাইবুনালের তরফে দাদাম খনি অঞ্চল ও খনক পাহাড়িতে খনিজ পদার্থ উত্তোলনের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল দুই মাসের জন্য। গত বৃহস্পতিবারই সেই নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয় এবং শুক্রবার থেকে ফের উত্তোলনের কাজ শুরু হয়েছে। একদিনের মধ্যেই নেমে এল বিপর্যয়।

আরও পড়ুন: CM MK Stalin Writes to Home Ministry: ‘সঠিক সময়ে পূর্বাভাস মেলে না, বিপর্যয় রুখব কী করে?’ স্বরাষ্ট্রমন্ত্রীকে নালিশ মুখ্যমন্ত্রীর