করোনার টিকা নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ

আজ সকালে দিল্লির সেনা হাসপাতালে করোনা টিকা নেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। এছাড়াও কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন(Pinarayi Vijayan), অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী (Hardeep Singh Puri) সহ একাধিক মন্ত্রীরা টিকা নেন।

করোনার টিকা নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
টিকা নিচ্ছেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 03, 2021 | 5:08 PM

নয়া দিল্লি: পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপরে থাকলেও টিকা নিতে একটু দেরি করে ফেললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। দ্বিতীয় দফার গণটিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার তিনদিনের মাথায় করোনা টিকা (COVID-19 Vaccine) নিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। এ দিন নয়া দিল্লির আর্মি আর অ্যান্ড আর হাসপাতালে (Army R&R Hospital) টিকার প্রথম ডোজ় নেন রাষ্ট্রপতি।

টিকাকরণের দ্বিতীয় দফার শুরুতেই করোনা টিকা নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ১ মার্চ তিনি দিল্লির এইমস হাসপাতালে কোভ্যাকসিন (Covaxin)-র টিকা নেন। সেদিনই টিকা নেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু (Venkaiah Naidu), ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক (Naveen Patnaik), বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার (Nitish Kumar) সহ একাধিক নেতা-মন্ত্রী।

প্রথমদিনে রাষ্ট্রপতির দেখা না মিললেও আজ সকালে দিল্লির সেনা হাসপাতালে তিনি টিকা নেন। সঙ্গে ছিলেন তাঁর মেয়েও। করোনা টিকা নেওয়ার পর রাষ্ট্রপতির টুইট অ্যাকাউন্ট থেকে লেখা হয়, “আজ দিল্লির আর্মি আর অ্যান্ড আর হাসপাতালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ করোনা টিকা নেন। সঙ্গে উপস্থিত ছিলেন তাঁর কন্যাও।”

আরও পড়ুন: সকালেই আয়কর হানা তাপসী-অনুরাগদের বাড়িতে

পরবর্তী আরেকটি টুইটে বলা হয়, “ইতিহাসের সবচেয়ে বড় টিকাকরণ কর্মসূচি পরিচালনার জন্য রাষ্ট্রপতির তরফে সকল চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও টিকাদাতাদের ধন্যবাদ জানানো হচ্ছে। একইসঙ্গে গ্রহণযোগ্য ব্যক্তিদের টিকা নেওয়ার আবেদনও জানানো হচ্ছে।”

রাষ্ট্রপতির পাশাপাশি টিকা নিয়েছেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। তিনি তিরুবনন্তপুরমের একটি স্বাস্থ্যকেন্দ্রে টিকা নেন। এ ছাড়াও অসামরিক বিমানমন্ত্রী হরদীপ সিং পুরী ও তাঁর স্ত্রী লক্ষ্মী পুরী টিকা নেন।

মেঘালয়ের রাজ্যপাল সত্য পাল মালিক এবং সিকিমের রাজ্যপাল গঙ্গা প্রসাদ ও তাঁর স্ত্রীও করোনা টিকার প্রথম ডোজ় নেন।

গত ১৬ জানুয়ারি থেকে দেশে গণটিকাকরণ শুরু হয়। প্রথম দফায় প্রায় চার কোটি স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধার টিকা নেওয়ার কথা। এখনও অবধি প্রায় ১ কোটি ৫৬ লাখের বেশি স্বাস্থ্যকর্মীরা টিকা নিয়েছেন। এরই মাঝে গত ১ মার্চ থেকে শুরু হয়েছে দ্বিতীয় দফার করোনা টিকাকরণ কর্মসূচিও। এই দফায় ষাটোর্ধ্ব ব্যক্তি ও ৪৫ বছরের বেশি, যাদের কো-মর্ডিবিটি রয়েছে, তাঁরা টিকা নিতে পারবেন।

আরও পড়ুন: সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করা দেশদ্রোহিতা নয়: সুপ্রিম কোর্ট