PM Narendra Modi: ‘আপনাদের সেলাম’, টিকাকরণে ১০০ কোটির গণ্ডির খুব কাছে দেশ, উৎসাহিত প্রধানমন্ত্রী

PM Narendra Modi on Vaccination: স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, জাতীয় স্বাস্থ্য মিশনের বৈঠক চলাকালীন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী  মনসুখ মাণ্ডব্য জানান, টিকাকরণ অভিযানে দেশের প্রাথমিক লক্ষ্য হল ১০০ কোটি ডোজ় টিকা প্রয়োগ।

PM Narendra Modi: 'আপনাদের সেলাম', টিকাকরণে ১০০ কোটির গণ্ডির খুব কাছে দেশ, উৎসাহিত প্রধানমন্ত্রী
ফাইল ছবি।
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 6:56 AM

নয়া দিল্লি: কেন্দ্রের ১০০ কোটির টিকাকরণের লক্ষ্য আর বেশি দূরে নয়। ইতিমধ্যেই ৯৪ কোটির গণ্ডি পার করেছে ভারত। গণ টিকাকরণের (COVID Vaccination) এই উদ্যোগেরই প্রশংসা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য(Mansukh Mandaviya)-র টুইটের জবাবে তিনি বলেন, “দেশের প্রতিটি নাগরিকের টিকাকরণের জন্য সকলে যে প্রচেষ্টা চালিয়েছেন, এটি তার উদাহরণ মাত্র। টিকাকরণ কর্মসূচির সঙ্গে জড়িত সকলকে অনেক ধন্যবাদ ও শুভেচ্ছা।”

শনিবারই কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য জাতীয় স্বাস্থ্য মিশনের প্রিন্সিপাল সেক্রেটারি ও বিভিন্ন রাজ্যের মিশন ডিরেক্টরদের সঙ্গে কথা বলেন এবং রাজ্যগুলিতে টিকাকরণের হাল-হকিকত সম্পর্কে জানতে চান। এরপরই একটি ভিডিয়ো শেয়ার করেছিলেন, যেখানে স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রম দেখা যাচ্ছিল। কীভাবে দুর্গম এলাকা পার করে তারা টিকাকরণের কাছে পৌঁছে যান, সেই দৃশ্যই তুলে ধরা হয়েছে ওই ভিডিয়োতে। ভিডিয়োটি পোস্ট করে স্বাস্থ্যমন্ত্রী লেখেন, “বিশ্বের বৃহত্তম ও দ্রুততম টিকাকরণ অভিযান আজ সফল হয়েছে এই স্বাস্থ্যকর্মীদের কঠোর পরিশ্রমের জন্য। দেশকে সুরক্ষিত করতে ওনাদের এই প্রচেষ্টা ও অনুদান সকলে মনে রাখবে।”

এই টুইটের জবাবেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও টুইট করেন। তিনি লেখেন, “আমাদের দেশের নাগরিকদের টিকাকরণের জন্য বিভিন্ন স্টেকহোল্ডাররা যে প্রচেষ্টা চালিয়েছেন, তার একটি উদাহরণ মাত্র এটি। যারা দেশের টিকাকরণ কর্মসূচিকে সফল করছেন, তাদের সকলকে সেলাম।”

স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত বিবৃতি অনুযায়ী, জাতীয় স্বাস্থ্য মিশনের বৈঠক চলাকালীন, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী  মনসুখ মাণ্ডব্য জানান, টিকাকরণ অভিযানে দেশের প্রাথমিক লক্ষ্য হল ১০০ কোটি ডোজ় টিকা প্রয়োগ। এখনও অবধি দেশে ৯৪ কোটি করোনা টিকা দেওয়া হয়েছে। বাকি ৬ কোটি ভ্যাকসিনও ডিসেম্বরের আগেই দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এই বৈঠকে উপস্থিত ছিলেন অন্ধ্র প্রদেশ, অসম, বিহার, পশ্চিমবঙ্গ, ছত্তীসগঢ়, গুজরাট, হরিয়ানা, ঝাড়খণ্ড, কর্নাটক, কেরল, মধ্য প্রদেশ, মহারাষ্ট্র, ওড়শা, পঞ্জাব, তামিলনাড়ু, তেলঙ্গনা, উত্তরাখণ্ড ও উত্তর প্রদেশের জাতীয় স্বাস্থ্য মিশনের প্রতিনিধিরা।

টিকাকরণে বিপুল সাফল্য এলেও তৃতীয় ঢেউয়ের আশঙ্কা এখনও উড়িয়ে দিচ্ছেন না স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের দাবি, উৎসবের মরশুমে সতর্ক না হলে চলতি মাসেই আছড়ে পড়তে পারে করোনার পরবর্তী ঢেউ। ইতিমধ্য়েই দেশে বাড়তে শুরু করেছে আক্রান্তের সংখ্যা। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে আক্রান্ত হয়েছেন ১৯ হাজার ৭৪০ জন। গতকাল সেই সংখ্যাটা ছিল ২১ হাজার ২৫৭ জন। এদিকে আবার করোনাকে হারিয়ে দেশে সুস্থ হয়ে ওঠার সংখ্যা বেড়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে ওঠার সংখ্যা সামান্য কমেছে। ২৩ হাজার ৭০ জন সুস্থ হয়ে উঠেছেন।