Priyanka Gandhi: ‘কেমব্রিজ থেকে অর্থনীতিতে এমফিল যাঁর, তাঁকেই বিশ্বের সামনে পাপ্পু বানানো হল’, দাদার হয়ে সওয়াল প্রিয়াঙ্কার

Priyanka Gandhi: রাহুলের সাংসদ পদ খারিজ হওয়ার বিরোধিতায় সত্য়াগ্রহ শুরু করেছে কংগ্রেস। সেই মঞ্চ থেকে বিজেপির বিরুদ্ধে সুর চড়ালেন বোন প্রিয়াঙ্কা।

Priyanka Gandhi: ‘কেমব্রিজ থেকে অর্থনীতিতে এমফিল যাঁর, তাঁকেই বিশ্বের সামনে পাপ্পু বানানো হল’, দাদার হয়ে সওয়াল প্রিয়াঙ্কার
ছবি সৌজন্যে: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 26, 2023 | 1:45 PM

নয়া দিল্লি: কংগ্রেস নেতা (Congress Leader) রাহুল গান্ধীর (Rahul Gandhi) সাংসদ পদ খারিজ হয়েছে শুক্রবার। আর এই ‘বরখাস্ত সাংসদ’ কেই পরিচয় বানালেন রাহুল। নিজের টুইটার হ্যান্ডেলের বায়োর জায়গায় লিখেছেন ‘বরখাস্ত হওয়া সাংসদ’। আর অন্যদিকে বিজেপির অভিযোগ, এই সাংসদ পদ খারিজকে হাতিয়ার করে কর্নাটকের ভোটের আগে সহানুভূতি কুড়োতে চাইছে কংগ্রেস। রবিবার সকালেই রাজঘাটে ১৪৪ ধারাকে বুড়ো আঙুল দেখিয়ে সত্যাগ্রহ শুরু করেছে কংগ্রেস। সেই মঞ্চে উপস্থিত রয়েছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়্গে, কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়ঙ্কা গান্ধী বঢড়া। এছাড়াও কংগ্রেসের বর্ষীয়ান নেতারা উপস্থিত ছিলেন এ দিন। সেই মঞ্চ থেকেই এবার দাদার কারাদণ্ড ও সাংসদ পদ খারিজের জন্য বিজেপির বিরুদ্ধে সুর চড়ালেন বোন প্রিয়াঙ্কা।

আজ বক্তৃতার শুরুতেই ৩২ বছরের পুরনো গল্প শুনিয়ে প্রথমেই জনগণের মধ্যে দেশাত্ববোধক আবেগকে উসকে দেন প্রিয়াঙ্কা। তিনি ১৯৫১ সালের বাবার অন্তিমযাত্রার কাহিনি তুলে ধরেন। তিনি বলেন, নিরাপত্তার কড়াকড়ি থাকা সত্ত্বেও রাহুল বাবার শবদেহের পিছন পিছন হেঁটে অন্তিম সংস্কারের স্থলে পৌঁছন। রাহুলকে শহিদ বাবার ছেলে আখ্যা দিয়ে প্রিয়াঙ্কা বলেন, “তিরঙ্গা দিয়ে আমার বাবার দেহ ঢাকা ছিল। সেই দেহের পিছন পিছন রাহুল এসেছিল। সেই শহিদ বাবার অপমান করা হয় ভরা সংসদে। সেই শহিদের ছেলেকেই আপনি দেশদ্রোহী বলছেন। মিরজাফর বলা হয়। আপনাদের মন্ত্রী ভরা সংসদে আমার মায়ের অসম্মান করেন। আপনার এক মুখ্যমন্ত্রী বলেন যে রাহুল গান্ধী জানেনও না তাঁর বাবা কে।”

তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে আরও বলেন, “আপনাদের প্রধানমন্ত্রী ভরা সংসদে দাঁড়িয়ে প্রশ্ন করেন, এই পরিবার নেহেরুর নাম কেন ব্যবহার করে না। পুরো পরিবারের এবং কাশ্মীরি পরিবারের নিয়ম নীতির অপমান করেন তিনি। কিন্তু আপনার বিরুদ্ধে কোনও মামলা হয় না। আপনাদের বিরুদ্ধে ২ বছরের কোনও সাজা হয় না।” তিনি বিজেপির পরিবাদ আক্রমণের পাল্টা তোপ দেগে বলেন, “আপনারা (বিজেপি) ‘পরিবারবাদ’ নিয়ে কথা বলছেন, আমি জানতে চাই ভগবান রাম কে ছিলেন? তিনি কি পরিবারবাদী ছিলেন, নাকি পাণ্ডব পরিবারবাদী ছিলেন? আমাদের কি লজ্জিত হওয়া উচিত কারণ আমার পরিবার দেশের জন্য লড়াই করেছে? আমার পরিবার তাঁদের রক্ত দিয়ে এই দেশের গণতন্ত্রকে লালন করেছে। দেশের স্বাধীনতার জন্য কংগ্রেস লড়াই করেছে। এখনও এই দেশের স্বাধীনতার জন্য লড়াই করছে আমাদের পরিবার।”

এছাড়া রাহুলের সাংসদ পদ খারিজ হওয়ার পিছনে মোদী-আদানি সম্পর্ক নিয়ে প্রশ্ন করাকেই কারণ হিসেবে তুলে ধরেন প্রিয়াঙ্কাও। তিনি বলেন, রাহুল বিশ্বের দুটি বড় বড় বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করে এসেছেন। প্রিয়াঙ্কা বলেন, “বিশ্বের দুটি বড় বিশ্ববিদ্যালয়ে পড়েছে রাহুল। কেমব্রিজ থেকে অর্থনীতিতে এম ফিল। আর আপনি গোটা বিশ্বের সামনে তাঁকে পাপ্পু বানিয়ে দিলেন। তারপর এই পাপ্পু যাত্রা শুরু করে। তখন জানা যায় তিনি আসলে পাপ্পু নন। তাঁর সঙ্গে লক্ষ লক্ষ মানুষ চলছে। তিনি জনতার সমস্যা বোঝেন, জনতা তাঁর পাশে চলছে। তাতে ঘাবড়ে গেলেন। রাহুল গান্ধী সংসদে সেই প্রশ্নটাই করলেন যাঁর জবাব তাঁর কাছে নেই।” প্রসঙ্গত, ২০১৯ সালে নির্বাচনী প্রচারের সময় মোদী পদবি নিয়ে মন্তব্য করার জন্য সুরাট আদালতে দোষী সাব্যস্ত হন রাহুল। তারপর সাংসদ পদও খারিজ করা হয়। রাহুলের মন্তব্যকে ওবিসি সম্প্রদায়ের জন্য মানহানিকর বলেও প্রচার চালাচ্ছে বিজেপি। সেই প্রচারের প্রেক্ষিতে আজ খাড়্গে বলেন, “নীরব মোদী ওবিসি? মেহুল চোকসি কি ওবিসি? ললিত মোদী কি ওবিসি? তারা পলাতক।” এদিকে রাহুল গান্ধীর সাংসদ পদ খারিজের প্রতিবাদে দেশজুড়ে সত্যাগ্রহের ডাক দিয়েছে কংগ্রেস।