‘পালান, আরএসএস-এ চলে যান, আপনাদের চাই না’, কাদের উদ্দেশে বার্তা রাহুলের?

Rahul Gandhi Congress: শুক্রবার এক দলীয় বৈঠকে দলের একটি অংশের নেতাদের আরএসএস-এ চলে যাওয়ার নিদান দিয়েছেন সনিয়া-তনয়।

'পালান, আরএসএস-এ চলে যান, আপনাদের চাই না', কাদের উদ্দেশে বার্তা রাহুলের?
ফাইল ছবি- PTI
Follow Us:
| Edited By: | Updated on: Jul 16, 2021 | 8:58 PM

নয়া দিল্লি: বিগত কয়েক দশকে সবচেয়ে করুণ পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছে জাতীয় কংগ্রেস। কিন্তু দলের হাইকমান্ডের যেন কোনও কিছুতেই ভ্রূক্ষেপ নেই। যা নিয়ে দলের অন্দরেও অসন্তোষের শেষ নেই। অনেকেই মুখ খোলা শুরু করেছেন নেতৃত্বের বিরুদ্ধে। এ বার তাঁদের উদ্দেশ্য করে কড়া বার্তা দিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে তাঁর এই বার্তা নতুন করে বিতর্ক সৃষ্টি করেছে। কারণ, শুক্রবার এক দলীয় বৈঠকে দলের একটি অংশের নেতাদের আরএসএস-এ চলে যাওয়ার নিদান দিয়েছেন সনিয়া-তনয়।

দলীয় কর্মীদের সঙ্গে এক বৈঠকে রাহুলকে এ দিন বলতে শোনা যায়, “কংগ্রেসের শুধুমাত্র ভয়ডরহীন নেতাদের প্রয়োজন। যাঁরা দলে থেকেও ভীত, তাঁদের ছুড়ে ফেলে দেওয়া উচিত। ওয়েনাড়ের সাংসদের কথায়, “এমন বহু মানুষ আছেন যাঁরা কংগ্রেসের বাইরে, কিন্তু তাঁরা ভয় পান না। আমাদের সেরকম লোক চাই। আর যাঁরা দলে থেকেও ভয়ে সিঁটিয়ে রয়েছেন, তাঁদের ছুড়ে ফেলে দিন। চলো ভাই যাও। পালিয়ে আরএসএস-এ যাও। আপনাদের চাই না। দলে আপনাদের কোনও প্রয়োজন নেই।” তাঁর আরও সংযোজন, “আমাদের ভয়ডরহীন মানুষ চাই। এটাই আমাদের আদর্শ, এটাই আমার প্রাথমিক বার্তা।”

রাজনৈতিক মহলের একাংশের মতে, কারোর নাম না করে বস্তুত তিনি এ দিন কংগ্রেসের প্রাক্তনী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং জিতিন প্রসাদের মতো নেতাদেরকেই নিশানায় নিয়েছেন, যাঁরা কংগ্রেস ছেড়ে বিজেপিতে নাম লিখিয়েছেন। রাজনীতির কারবারিদের কেউ কেউ আবার বলছেন, রাহুলের এই বার্তা আসলে প্রশান্ত কিশোরের সঙ্গে তাঁর এবং গোটা গান্ধী পরিবারের বৈঠকের ফলশ্রুতি হিসেবে দেখা যেতে পারে। তবে এই বার্তার প্রেক্ষাপট এবং নিশানায় যে বা যাঁরাই থাকুন না কেন, ‘বিদ্রোহী’ নেতাদের মতামত যে কংগ্রেসের অন্দরে কিছুতেই আমল দেওয়া হবে না, ঘুরপথে যেন সেটাই আরেকবার স্পষ্ট করে দিয়েছেন রাহুল। আরও পড়ুন: বিশ্লেষণ: এক সারণিতে গান্ধী-কানহাইয়া! সত্যিই কি দেশদ্রোহ আইন ‘রেপ অব দ্য ল’?

COVID third Wave