New Parliament Building: সংসদের উদ্বোধন না রাজ্যাভিষেক? প্রধানমন্ত্রীকে চাঁছাছোলা আক্রমণ রাহুল গান্ধীর

Rahul Gandhi slams PM Modi over new parliament inauguration: নতুন সংসদ ভবনের উদ্বোধন নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তীব্র কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি দাবি করেছেন নয়া সংসদ ভবনের উদ্বোধনকে নিজের রাজ্যাভিষেক বলে মনে করছেন প্রধানমন্ত্রী মোদী।

New Parliament Building: সংসদের উদ্বোধন না রাজ্যাভিষেক? প্রধানমন্ত্রীকে চাঁছাছোলা আক্রমণ রাহুল গান্ধীর
'রাজ্যাভিষেক' বলে প্রধানমন্ত্রীকে কটাক্ষ রাহুলের
Follow Us:
| Edited By: | Updated on: May 28, 2023 | 3:31 PM

নয়া দিল্লি: বিরোধী দলগুলির বয়কটের ডাকের মধ্যেই রবিবার (২৮ মে) নতুন সংসদ ভবনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তা কিছুক্ষণের মধ্যেই এই অনুষ্ঠান নিয়ে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি দাবি করেছেন নয়া সংসদ ভবনের উদ্বোধনকে নিজের রাজ্যাভিষেক বলে মনে করছেন প্রধানমন্ত্রী মোদী। হিন্দিতে করা টুইটে কংগ্রেস নেতা বলেছেন, “সংসদ জনগণের কণ্ঠস্বর। প্রধানমন্ত্রী সংসদ ভবনের উদ্বোধনকে রাজ্যাভিষেক বলে মনে করছেন।” কংগ্রেস-সহ ২০টি বিরোধী দল নয়া সংসদ ভবন উদ্বোধন অনুষ্ঠান বয়কট করেছিল। তাদের দাবি, ভবনটির উদ্বোধন হওয়া উটিত ছিল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর হাতে। তার বদলে প্রধানমন্ত্রীর করা উদ্বোধনকে তারা ‘গণতন্ত্রের অপমান’ এবং ‘গণতন্ত্রের উপর সরাসরি আক্রমণ’ বলে জানিয়েছে।

এদিন, ঐতিহ্যবাহী পোশাকে নয়া সংসদ ভবনের উদ্বোধন করতে উপস্থিত হয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নতুন ভবনটির উদ্বোধনের আগে তিনি লোকসভার অধ্যক্ষ ওম বিড়লার সঙ্গে গণেশের উদ্দেশ্যে যজ্ঞ করেন। সেই সময় তামিলনাড়ুর শ্রিংগেরি মঠের যাজকরা বৈদিক মন্ত্র পাঠ করছিলেন। নয়া ভবনটির উদ্বোধনের আগে ঈশ্বরের আশীর্বাদ চান প্রধানমন্ত্রী। এরপর সেঙ্গোল রাজদণ্ডকে সাষ্টাঙ্গে প্রণাম করেন প্রধানমন্ত্রী এবং পবিত্র রাজদণ্ডটি হাতে নিয়ে যাজকদের কাছ থেকে আশীর্বাদ চেয়েছিলেন। তারপর, ঐতিহাসিক রাজদণ্ডটি হাতে নিয়ে, শৈব মঠের যাজকদের এবং লোকসভার অধ্যক্ষ ওম বিড়লাকে সঙ্গে প্রবেশ করেন নয়া সংসদ ভবনে। বৈদিক মন্ত্র উচ্চারণের মধ্য দিয়ে মিছিল করে গিয়ে সেঙ্গোলটিকে নতুন সংসদ ভবনের লোকসভা কক্ষে অধ্যক্ষের চেয়ারের ডানদিকে একটি বিশেষ ঘেরাটোপে সেটি স্থাপন করেন। এরপর, ফলক উন্মোচনের মাধ্যমে সংসদ ভবনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এরপর, জাতীয় সঙ্গীতের মাধ্যমে নয়া সংসদে এদিনের কার্যক্রম শুরু হয়।

রাহুল গান্ধী টুইট করার আগেই কংগ্রেসের সাধারণ সম্পাদক তথা কমিউনিকেশনস ইনচার্জ জয়রাম রমেশ, নয়া সংসদ ভবন উদ্বোধন নিয়ে টুইট করে ‘আত্মমগ্ন স্বৈরাচারী প্রধানমন্ত্রী’ বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সমালোচনা করেন। কংগ্রেসের সরকরি টুইটার হ্যান্ডেল থেকেও দুটি ছবি টুইট করে প্রধানমন্ত্রীর সমালোচনা করা হয়েছে। ছবিদুটিতে দেখা যাচ্ছে, প্রাক্তন প্রধানমন্ত্রী জওহর লাল নেহরুর সামনে দাঁড়িয়ে রয়েছেন বর্তমান প্রধানমন্ত্রী মোদী। জওহরলাল নেহরুর ছবিটির তুলনায় প্রধানমন্ত্রী মোদীর ছবিটি একেবারেই ছোট। কংগ্রেস দলের পক্ষ থেকে ছবিদুটি প্রকাশ করে সঙ্গের ক্যাপশনে হিন্দিতে লেখা হয়েছে “যতই চেষ্টা করুন না কেন”। ইঙ্গিত স্পষ্ট, নয়া সংসদ ভবন উদ্বোধনের মধ্য দিয়ে পণ্ডিত জওহরলাল নেহরুর ব্যক্তিত্বকে ছাপিয়ে যেতে চাইছেন বলে অভিযোগ কংগ্রেসের।