৭০ বছরের সম্পদ ‘বন্ধুদের’ হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী! ‘উপহার’-এর তালিকা ধরালেন রাহুল

Rahul Gandhi: ৭০ বছর ধরে দেশের মানুষের করের টাকায় যে যে প্রতিষ্ঠানগুলি তৈরি হয়েছিল, তা এখন একে একে নিজের কর্পোরেট 'বন্ধুদের' হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

৭০ বছরের সম্পদ 'বন্ধুদের' হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী! 'উপহার'-এর তালিকা ধরালেন রাহুল
রাহুল গান্ধী । ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 24, 2021 | 7:10 PM

কলকাতা: ৭০ বছর ধরে দেশের মানুষের করের টাকায় যে যে প্রতিষ্ঠানগুলি তৈরি হয়েছিল, তা এখন একে একে নিজের কর্পোরেট ‘বন্ধুদের’ হাতে তুলে দিচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার কেন্দ্রকে এই ভাষাতেই বিঁধলেন রাহুল। বিভিন্ন সরকারি ক্ষেত্রে কেন্দ্রের একের পর এক বেসরকারিকরণের সিদ্ধান্তের সমালোচনা করে একে মোদীর ‘উপহার’ বলেও কটাক্ষ করেছেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি। যদিও তিনি স্পষ্ট করেছেন যে, কংগ্রেস কখনই বেসরকারিকরণের বিপক্ষে নয়। কিন্তু যেভাবে রেলওয়ে, বিমানবন্দর, জাহাজ বন্দর, বিদ্যুৎ সরবরাহের মতো একের পর এক লাভের মুখ দেখা সম্পদের বেসরকারিকরণ করা হচ্ছে, সেটা সমর্থনযোগ্য বলেই বলেই তাঁর দাবি।

ঘটনা হচ্ছে, গতকালই কেন্দ্রের পক্ষ থেকে ‘ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন’ নামক নতুন এক উদ্যোগের কথা ঘোষণা করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বক্তব্য, ব্যবহার কম হয় এমন সরকারি সম্পত্তি থেকে টাকা তোলার ব্যবস্থা করা হবে এই উদ্যোগে। এর মাধ্যমে “অর্থনীতির উৎসগুলো খুলে দেওয়া হবে।” বেসরকারি বিনিয়োগের আহ্বান জানানো হবে বলে অর্থ মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে। যদিও সবকিছুরই মাললিকানা থাকবে কেন্দ্রের হাতে। বেসরকারি বিনিয়োগকে উৎসাহিত করা হলেও পুরোপুরি বেসরকারিকরণ করা হবে না। অন্তত কেন্দ্রীয় সরকার এমনটাই দাবি করছে।

কিন্তু মঙ্গলবার বিকেলে এক সাংবাদিক বৈঠক করে পরপর কিছু পরিসংখ্যান পেশ করে রাহুল গান্ধী দাবি করেন, এই উদ্যোগের মাধ্যমে কয়েক লক্ষ কোটি টাকার উপহার নিজের ব্যবসায়িক বন্ধুদের হাতে তুলে দিতে চাইছে মোদী সরকার। বেশ কিছু সংস্থার নাম না করে রেলওয়ে, বিমানবন্দর-সহ অন্যান্য ক্ষেত্রে কেন্দ্রীয় সরকার ঠিক কত হাজার কোটি টাকার সম্পত্তি তাদের হাতে তুলে দেওয়া হচ্ছে, সেই পরিসংখ্যান পেশ করেন রাহুল। ‘ন্যাশনাল মনিটাইজেশন পাইপলাইন’ নামক কেন্দ্রের এই উদ্যোগ আসলে এই দেশের ‘যুব সমাজের ভবিষ্যতের উপর হামলা’ বলেও কটাক্ষ করেন তিনি।

রাহুলের সঙ্গে এ দিনের সাংবাদিক বৈঠকে হাজির ছিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরমও। যেখানে কেন্দ্রকে কটাক্ষের সুরে সোনিয়া-তনয় বলেন, “নরেন্দ্র মোদী এবং বিজেপির স্লোগান ছিল যে ৭০ বছরে নাকি কিছুই হয়নি। কিন্তু গত ৭০ বছরে যে সম্পত্তি তৈরি হয়েছে, সেটাই বিক্রি করার ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। প্রধানমন্ত্রী সব কিছুই বেচে দিচ্ছেন। এই সম্পত্তিগুলি তৈরি হতে ৭০ বছর সময় লেগেছিল। আর এগুলিকে তিন-চারজন শিল্পপতির হাতে উপহারস্বরূপ তুলে দেওয়া হচ্ছে।” আরও পড়ুন: ‘বন্ধু’ পুতিনের সঙ্গে আফগান পরিস্থিতি নিয়ে বিশদে আলোচনা নমোর, কথা দ্বিপাক্ষিক ইস্যুতেও