ফের হুল ফুটিয়েছে করোনা, মহারাষ্ট্রে কার্ফু, পরিযায়ীদের বাড়ি ফেরার ধুম

মঙ্গলবার ঠাকরে কার্ফু ঘোষণা করার পর থেকেই মহারাষ্ট্রের (Maharashtra) স্টেশনে স্টেশনে ভিড়।

ফের হুল ফুটিয়েছে করোনা, মহারাষ্ট্রে কার্ফু, পরিযায়ীদের বাড়ি ফেরার ধুম
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 1:55 PM

মুম্বই: মাঝে মাত্র কয়েকটা দিন, আবার বাক্স পেটরা গুছিয়ে বাড়ির পথে পরিযায়ীরা। করোনা (COVID) যেন হুলের মতো ফুটছে তাঁদের। রোজগারের জন্য বারবার ভিন রাজ্যে গিয়েই ফিরতে হচ্ছে। করোনা কাঁটায় এ ভাবে আর কতদিন? এই প্রশ্নটাই শোনা যাচ্ছে মহারাষ্ট্রের ছত্রপতি শিবাজি মহারাজা টার্মিনাসের প্রত্যেক প্ল্যাটফর্মে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ১ মে পর্যন্ত ১৫ দিনের কার্ফু ঘোষণা করেছেন।

মঙ্গলবার ঠাকরে কার্ফু ঘোষণা করার পর থেকেই মহারাষ্ট্রের স্টেশনে স্টেশনে ভিড়। গত বছরের লকডাউনের স্মৃতি ঝালিয়ে নিয়ে বাড়িমুখো হচ্ছেন সকলে। গতবারের মতো রুটি-চিনি খেয়ে ছেঁড়া জুতো পরে হেঁটে হেঁটে বাড়ি ফেরার ভুল আর নয়, তাই গণপরিবহণ খোলা থাকতেই বাড়ি ফিরছেন তাঁরা। অনেকেই ট্রেনের টিকিট পাচ্ছেন না, কোনও রকমে জেনারেল কম্পার্টমেন্টের টিকিট পেলেই হয়। রেল জানিয়েছে মঙ্গলবার রাত পর্যন্তই ওয়েটিং লিস্টে থাকা ব্যক্তির সংখ্য়া ২০০০ ছাড়িয়েছে।

মহারাষ্ট্রে একটি আসবাবের দোকানে কাজ করতেন ৩৬ বছরের প্রদীপ কুমার যাদব। দোকান বন্ধ হয়ে গিয়েছে। তাই উত্তর প্রদেশের বাড়ির দিকে রওনা দিয়েছেন তিনি। সংবাদ মাধ্যমকে প্রদীপ বলেন, “লকডাউন ওঠার পর স্রেফ ২ মাস আগে মুম্বই এসেছিলাম। কিন্তু মালিক বাড়ি চলে যেতে বলেছে। তাই আবার বাড়ি ফিরছি।” তবে ট্রেনের টিকিট না পেলে আটকে থাকছেন না পরিযায়ীরা। বাসে, ট্রাকে বাড়ি ফেরা ফের শুরু হয়েছে। ১ হাজার ৫০০ টাকা ট্রেনে যেখানে খরচ হতো, সেখানে বাসে খরচ হচ্ছে ৫,০০০ টাকা, তবু বাড়ি ফিরতে মরিয়া পরিযায়ীরা।

লোকমান্য তিলক টার্মিনাসেও পরিযায়ীদের লম্বা লাইন। এই আবহে সেন্ট্রাল রেল কাউকে উদ্বিগ্ন না হওয়ার আবেদন করেছে। জমায়েত নিয়ন্ত্রণ করতে বিভিন্ন জায়গায় বাড়তি পুলিশি সুরক্ষা মোতায়েন হয়েছে। তবে কে শোনে কার কথা। এখানে থাকলে তো আর খাবার পাওয়া যাবে না, তাই যে কোনও ভাবে বাড়ি ফিরতে চাইছেন পরিযায়ীরা।

আরও পড়ুন: করোনার কবলে যোগী, আপাতত আইসোলেশনে