Republic Day 2023: ভিক্ষা ছেড়ে প্রজাতন্ত্র দিবসের প্যারেড! লখনউয়ের ৪৫ বাচ্চা ফিরছে জীবনের ছন্দে

Republic Day Parade: উত্তর প্রদেশের লখনউয়ের রাস্তায় এত দিন ভিক্ষা করত ওরা। এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জীবন অন্য খাতে বইতে শুরু করেছে ওদের। ওই সংস্থা ওদের তৈরি করেছে লখনউয়ের বিধানসভা মার্গে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য।

Republic Day 2023: ভিক্ষা ছেড়ে প্রজাতন্ত্র দিবসের প্যারেড! লখনউয়ের ৪৫ বাচ্চা ফিরছে জীবনের ছন্দে
প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 26, 2023 | 12:36 PM

লখনউ: সিগন্যালে গাড়ি থামলেই জানলার কাচে ঠকঠক। বা বাজারে ভিড়ের মধ্যে গা ঘেঁষে দাঁড়িয়ে কিছু সাহায্য চাওয়া। এ ভাবেই দিন কাটছিল ওদের। ভিক্ষুকের ট্যাগ ছোট বয়স থেকেই লেগে গিয়েছিল তাদের গায়ে। কিন্তু গত কয়েক মাসে আমূল বদলে দেখে ওদের জীবন। ওরা এখন আর ভিক্ষা পেতে হাত পাতে না। পড়াশোনা করে। এ বছর প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশও নেবে। ওরা মাহি, প্রীতি, আদিত্য, কৃষ্ণের মতো মোট ৪৫ জন। কারও বয়স তো ৮ থেকে ১২ বছরের মধ্যে, তো কেউ ১৩-১৪ বছরের। উত্তর প্রদেশের লখনউয়ের রাস্তায় এত দিন ভিক্ষা করত ওরা। এক স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে জীবন অন্য খাতে বইতে শুরু করেছে ওদের। ওই সংস্থা ওদের তৈরি করেছে লখনউয়ের বিধানসভা মার্গে অনুষ্ঠিত প্রজাতন্ত্র দিবসের প্যারেডের জন্য।

বিষয়টি নিয়ে ওই স্বেচ্ছাসেবী সংস্থার এক সদস্য বলেছেন, “প্রজাতন্ত্র দিবসে যারা অংশ নেবে তারা ভিক্ষা করতে আগে। সেখান থেকে বের করে আনা হয়েছে তাদের।” এদের পুনর্বাসনের ব্যাপারে স্বেচ্ছাসেবী সংস্থার প্রতিষ্ঠাতা বলবীর সিং বলেছেন, “গত ৮-১০ মাস ধরেই আমরা ওই বাচ্চাদের বিকল্প কাজে যুক্ত রেখেছি। আমরা তাদের আত্মসম্মানের বোধ জন্মানোর চেষ্টা করেছি। এদের মধ্যে অনেকেই খুব প্রতিভাবান। তাদের রাজ ভবনে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে তারা জেলা ম্যাজিস্ট্রেট, ডিভিশনাল কমিশনার, লখনউয়ের পুর চেয়ারম্যানের সঙ্গে আলাপ করেছে। এই সব এলাকায় গেলে ওদের আত্মসম্মানের বহিঃপ্রকাশও দেখা যায়। এদের কয়েক জনের বাবা-মাকেও বিকল্প কাজ দিয়ে এই পেশা থেকে বের করে আনার চেষ্টাও আমরা চালাচ্ছি।”

লখনউয়ের পুর চেয়ারম্যান ইন্দ্রজিৎ সিং এ ব্যাপারে পিটিআই-কে বলেছেন, “প্রজাতন্ত্র দিবসের প্যারেডে যোগ দেওয়া বাচ্চারা আগে ভিক্ষা করত। তারা জীবনে প্রথম বার প্রজাতন্ত্র দিবসের প্যারেডে অংশ নিল। বাচ্চারা প্যারেড নিয়ে খুবই উৎসাহিত। উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন প্যাটেল নিজেও ওদের সঙ্গে কথা বলেছেন।”