Republic Day 2022 Parade: উড়ছে চপার, প্রজাতন্ত্র দিবস উদযাপনের মহড়া ঘিরে সাজ সাজ রব দিল্লিতে, দেখুন

Republic Day 2022 Parade: উড়ছে চপার, প্রজাতন্ত্র দিবস উদযাপনের মহড়া ঘিরে সাজ সাজ রব দিল্লিতে, দেখুন
ছবি: এএনআই

Ganatantra Diwas Parade Rehearsal: ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী, সম্পূর্ণ ইউনিফর্ম পরিহিত এবং তাদের নিজ নিজ ব্যান্ডের সাথে, ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য এদিন রাজধানী রাজপথে মহড়া দিয়েছেন।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 23, 2022 | 1:47 PM

নয়া দিল্লি: সামনেই ৭৩ তম সাধারণতন্ত্র দিবস। প্রত্যেক বছরই সাড়ম্বরে এই দিনটি সারাদেশে পালিত হয়। ভারত সরকার দিল্লির রাজপথে বর্ণাঢ্য কুচকাআওয়াজ ও বিশেষ অনুষ্ঠানের মাধ্যমে এই দিনটি পালন করেন। রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী সহ দেশের শীর্ষনেতৃত্ব প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকেন। প্রত্যেক বছরই দেশের এই বিশেষ দিনে বিদেশি কোনও রাষ্ট্রনায়ক উপস্থিত থাকেন। ২০২১ সালে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রধান অতিথি হিসেবে উপস্থিত হওয়ার কথা থাকলেও ব্রিটেনে করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করার কারণে ভারত সফর বাতিল করেছিলেন তিনি। কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখেও এবারের প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে কোনও বিদেশি অতিথিকে আমন্ত্রণ জানানো হয়নি। দিল্লির প্রজাতন্ত্র দিবসে অনুষ্ঠানে এখন শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে।

প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানের কারণে আজ দিল্লিতে মহড়াই অংশগ্রহণ করেছিল বেশ কিছু সেনা হেলিকপ্টার। রবিবার সকালে দিল্লির আকাশে বায়ুসেনার চপার উড়তে দেখা গিয়েছে। অনুষ্ঠানের জন্য কোনও ধরণের খামতি রাখতে চাইছে না সেনা। রবিবার সকালের রাজপথ থেকে রাষ্ট্রপতি ভবনের দিকে উড়ে গিয়েছে বায়ুসেনার মিগ ১৭ চপার। চরাকে জাতীয় প্রতীক ও সেনার প্রতীকও দেখা গিয়েছে।

ভারতীয় সেনাবাহিনী, নৌবাহিনী এবং বিমান বাহিনী, সম্পূর্ণ ইউনিফর্ম পরিহিত এবং তাদের নিজ নিজ ব্যান্ডের সাথে, ৭৩ তম প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজের জন্য এদিন রাজধানী রাজপথে মহড়া দিয়েছেন। ভারতীয় নৌসেনা বাহিনীর তরফে প্রজাতন্ত্র দিবসের মহড়া এদিন সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। বলিউড গানের তালে মহড়া দৌড়েও অংশগ্রহণ করেন সেনা বাহিনীর জওয়ানরা। জানা গিয়েছে, ২৬ জানুয়ারির এই মহড়া প্যারেড বিজয় চক, ইন্ডিয়া গেট, রাজপথ হয়ে লাল কেল্লার সামনে শেষ হয়েছে। উল্লেখ্য, প্রত্যেকবার ২৪ জানুয়ারি থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হয়ে ২৬ জানুয়ারি শেষ হতো। এবার থেকে ২৩ জানুয়ারি নেতাজির জন্মদিন থেকে প্রজাতন্ত্র দিবস উদযাপন শুরু হবে। সম্প্রতি ইন্ডিয়া গেটে নেতাজির মূর্তি বসানোর কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন: Binay Tamang: রাজ্যস্তরীয় নেতৃত্বের সঙ্গে পাহাড়-বৈঠকে বিনয়-রোশন, পৃথক অনীত

আরও পড়ুন: Amit Shah in UP Poll Campaign: ‘আইন-শৃঙ্খলা ফিরিয়েছে যোগী সরকার’, প্রথম প্রচারেই হিন্দুত্ববাদের ‘মাস্টারস্ট্রোক’ শাহের

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA