Patna RJD MLA: বিমান টিকিটের ভাতায় জালিয়াতি, বিধায়ক পদ গেল আরজেডির অনিলের

Bihar assembly: বিহার বিধানসভার সচিব পবন কুমার পাণ্ডে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছেন, অনিল সাহানি বিধায়ক পদ খারিজ করে দেওয়া হয়েছে।

Patna RJD MLA: বিমান টিকিটের ভাতায় জালিয়াতি, বিধায়ক পদ গেল আরজেডির অনিলের
ছবি: ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Oct 14, 2022 | 6:30 PM

পটনা: অগস্ট মাসেই বিজেপির সঙ্গত্যাগ করে আরজেডি (RJD), কংগ্রেস ও অন্যান্য বিজেপি বিরোধীদলগুলির হাত ধরে অষ্টমবারে জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নীতীশ কুমার (Nitish Kumar), উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন আরজেডি নেতা তেজস্বী যাদব (Tejaswi Yadav)। দু’মাস কাটতে না কাটতে বিহারের মহাগঠবন্ধন সরকারের অস্বস্তি বাড়ল। আরজেডি বিধায়ক অনিল কুমার সাহানির বিধায়ক পদ খারিজ করেছে বিহার বিধানসভা। সম্প্রতি প্রতারণার অভিযোগে দিল্লির বিশেষ সিবিআই আদালতে দোষী সাব্যস্ত হয়েছিল ওই অনিল।

বিহার বিধানসভার সচিব পবন কুমার পাণ্ডে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছেন, অনিল সাহানি বিধায়ক পদ খারিজ করে দেওয়া হয়েছে। যেদিন তিনি দোষী সাব্যস্ত হয়েছেন, সেদিন থেকে অনিলের ওপর এই নির্দেশিকা জারি হবে। রাউজ এভিনিউ আদালতে দোষী সাব্যস্ত হয়েছেন অনিল। ২০১২ সালে যাত্রা না করে বিমান পরিবহণ সংস্থা এয়ার ইন্ডিয়ার জাল ই-টিকিট ব্যবহার করে ভাতা আদায়ের চেষ্টার জন্য আদালত তাঁকে দোষী সাব্যস্ত করেছিল। সেই সময় বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমারের জেডিইউ থেকে রাজ্যসভা সাংসদ মনোনীত ছিলেন অনিল। টিকিটের খরচ বাবদ ২৩ লক্ষ ৭১ হাজার টাকা দাবি করেছিলেন অনিল।

অনিল দ্বিতীয় আরজেডি বিধায়ক কয়েকমাসের মধ্যে যাঁর বিধায়ক পদ খারিজ হয়েছে। ২০২০ সালের বিধানসভা নির্বাচনের ফলাফলে সংখ্যার নিরিখে ৮০ জন বিধায়ক নিয়ে আরজেডি বিহারে সবথেকে বড় রাজনৈতিক দল ছিল। এই মুহূর্তে আরজেডি বিধায়ক সংখ্যা কমে ৭৮ হল, যা বিজেপির থেকরে মাত্র ১ বিধায়ক বেশি। পটনা হাইকোর্টে দোষী সাব্যস্ত হওয়ার পর জুলাই মাসে মোকামার বিধায়ক অনন্ত কুমার সিংয়ের বিধায়ক পদ খারিজ হয়েছিল। তাঁর বাড়ি থেকে অস্ত্র ও বিস্ফোরক উদ্ধার হয়েছিল। মোকামার বিধানসভা উপনির্বাচনে অনন্তের স্ত্রী নিলম দেবীকে টিকিট দিয়েছিল আরজেডি। আগামী ৩ নভেম্বর ওই কেন্দ্রে বিধানসভা উপনির্বাচন হবে।