Ropeway Accident: পাহাড়ের ওপর ছিঁড়ে গেল রোপওয়ে, তার ধরে ঝুলছে মানুষ! ঘুরতে গিয়ে বলি ৩

Ropeway Accident: এই মারাত্মক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দুই মহিলাসহ ৩ পর্যটক। শেষ পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে এই দুর্ঘটনায় রোপওয়ের ১২ টি কেবিনে মোট ৫০জন পর্যটক আটকে রয়েছেন।

| Edited By: | Updated on: Apr 11, 2022 | 12:58 PM

দেওঘর: দুর্ঘটনা যে কোনও সময়ে ঘটতে পারে, তা আর বলার অপেক্ষা রাখে না। প্রকৃতির টানে পাহাড়ে ঘুরতে গিয়ে এমন বিপত্তির মুখোমুখি হতে হবে, তা হয়তো ভাবতে পারেননি পর্যটকরা। ঝাড়খণ্ডের দেওঘর জেলায় গতকাল বিকেলে ঘটে এক মারাত্মক দুর্ঘটনা (Deoghar Ropeway Accident)। বৈদ্যনাথ মন্দিরের নিকট ত্রিকুট পাহাড়ে (Trikut Hill) রোপওয়ে ছিঁড়ে ভয়াবহ দুর্ঘটনার মুখোমুখি হয়েছে বেশ কয়েকজন পর্যটক। এই মারাত্মক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন দুই মহিলাসহ ৩ পর্যটক। শেষ পাওয়া খবর অনুযায়ী জানা গিয়েছে এই দুর্ঘটনায় রোপওয়ের ১২ টি কেবিনে মোট ৫০জন পর্যটক আটকে রয়েছেন। তাদকে উদ্ধার করার চেষ্টা চলছে। ভারতীয় বায়ুসেনা সূত্রে খবর উদ্ধারকাজের জন্য ২ টি এমআই-১৭ হেলিকপ্টার মোতায়েন করা হয়েছে। হেলিকপ্টার মোতায়েনের পাশাপাশি আইটিবিপি এবং এনডিআরএফ টিম উদ্ধারকাজে সাহায্য করার জন্য ঘটনাস্থলে উপস্থিত হয়েছে।

জানা গিয়েছে এই রোপওয়ে দুর্ঘটনায় ২ জনের মৃত্যুর পাশাপাশি ৫০ জন আহত হয়েছে। স্থানীয় বাসিন্দা ও প্রত্যক্ষদর্শীদের থেকে পাওয়া খবর অনুযায়ী গতকাল সন্ধে সাড়ে ৫ টা নাগাদ এই ঘটনাটি ঘটে। সেই সময় ৩ জন পর্যটকের মৃত্যু হয়। পাহাড়ের ওপর দুর্ঘটনা ঘটায় এবং অন্ধকার নেমে আসায় গতকাল উদ্ধার কাজ সম্ভব হয়নি। সারারাত রোপওয়ের যাত্রীর ওই বিপদ মাথায় নিয়েই সেখানে ছিলেন। স্বাভাবিকভাবে আটকে থাকা পর্যটকরা ভয় পেয়ে যান।

স্থানীয় প্রশাসনের তরফে তাদের বারবার ভয় না পেতে অনুরোধ করা হয়েছিল। আজ সকাল সাড়ে ৫ টায় দিনের আলো ফোটার সঙ্গে সঙ্গেই উদ্ধার কাজ শুরু হয়। এখন প্রশ্ন উঠছে কেন এই দুর্ঘটনা ঘটল? অনেকের মতে রক্ষণাবেক্ষণের অভাবেই রোপের তারগুলি পুরানো হওয়া সত্ত্বেও তা বদলানো হয়নি। যে সংস্থা ওই রোপওয়ে চালাত, দুর্ঘটনার সঙ্গে সঙ্গেই তাদের কর্মীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যান। মনে করা হচ্ছে, আটকে থাকা বাসিন্দাদের মধ্যে এই রাজ্যের বাসিন্দারাও থাকতে পারেন। স্থানীয় প্রশাসন জানিয়েছে, উদ্ধারকাজই তাদের প্রধান অগ্রাধিকার, পরবর্তী পর্যায়ে দুর্ঘটনার কারণ খতিয়ে দেখা হবে।

আরও পড়ুন Azam Khan: দলে মুসলিমদের গুরুত্ব নেই, অখিলেশের সঙ্গ ছাড়তে পারেন জেলবন্দি প্রবীণ বিধায়ক!

Follow Us: