PM Modi on Russia-Ukraine War: প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন ‘যুদ্ধের সময় নয় এটা’, প্রত্যুত্তরে পুতিনের দেশ বলল…

PM Modi on Russia-Ukraine War: শুক্রবারই রাশিয়ার তরফে জানানো হয়, যদি জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি তেলের দাম না দেয়, তবে বিশ্ব বাজারে তেল সরবরাহ বন্ধ করে দেওয়া হবে।

PM Modi on Russia-Ukraine War: প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন 'যুদ্ধের সময় নয় এটা', প্রত্যুত্তরে পুতিনের দেশ বলল...
রুশ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে প্রধানমন্ত্রী মোদী। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 10:15 AM

নয়া দিল্লি: ফের জটিল আকার নিচ্ছে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ। চলতি সপ্তাহেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আংশিক সামরিক গতিবিধির নির্দেশ দিতেই ইউক্রেনের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে একাধিক দেশ। রাষ্ট্রসঙ্ঘের মঞ্চে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করও অবিলম্বে যুদ্ধ থামানোর দাবি জানিয়েছেন। তবে একাধিক দেশই বর্তমানে চর্চা করছেন প্রধানমন্ত্রী মোদীর মন্তব্য নিয়েই। সম্প্রতিই উজবেকিস্তানে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে একান্ত বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, “এটা যুদ্ধের সময় নয়”। এই মন্তব্যকে হাতিয়ার করে পশ্চিমী বিশ্ব রাশিয়ার নিন্দায় সরব হতেই, মুখ খুলল পুতিনের দেশ। প্রধানমন্ত্রীর মন্তব্যের কোনও সমালোচনা বা বিরোধিতা না করেই রাশিয়ার তরফে জানানো হল, যুদ্ধ নিয়ে প্রথম থেকেই ভারত যে অবস্থান বজায় রেখেছে, তার প্রেক্ষিতে এই মন্তব্য যথাযথ।

শুক্রবারই রাশিয়ার তরফে জানানো হয়, যদি জি-৭ অন্তর্ভুক্ত দেশগুলি তেলের যথাযথ দাম না দেয়, তবে বিশ্ব বাজারে তেল সরবরাহ বন্ধ করে দেওয়া হবে। ভারতে রাশিয়ার রাষ্ট্রদূত ডেনিস আলিপভ বলেন, “যদি আমাদের মনে হয় যে তেলের দাম যথাযথ নয় এবং আমাদের পক্ষে তা গ্রহণযোগ্য নয়, তবে আমরা বিশ্ব বাজারে তেল সরবরাহ বন্ধ করে দেব। আমেরিকার সঙ্গে মিলিত হয়ে যে সমস্ত দেশগুলি তেলের দাম কমানোর কথা বলছে, তাদের দেশেও বন্ধ করে দেওয়া হবে তেল সরবরাহ।”

ওই সাংবাদিক বৈঠকেই রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ নিয়ে এবং রাশিয়ার প্রেসি়ডেন্ট ভ্লাদিমির পুতিনকে বলা প্রধানমন্ত্রীর মন্তব্য নিয়ে প্রশ্ন করা হলে, রুশ রাষ্ট্রদূত বলেন, “এই বিষয়ে ভারতের যে অবস্খান, তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ মন্তব্যই করেছেন প্রধানমন্ত্রী মোদী”। ওই প্রসঙ্গেই পশ্চিমী দেশগুলিকে কটাক্ষ করে তিনি বলেন, “পশ্চিম শুধুমাত্র তাদের সঙ্গে খাপ খায়, এমন মন্তব্যকেই তুলে ধরে, বাকি অংশগুলি বাদ দিয়ে দেয়।”

উল্লেখ্য, সম্প্রতিই উজবেকিস্তানের সমরখন্দে সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের সম্মেলনে যোগ দিতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা হয় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের। দুই রাষ্ট্রনেতার মধ্যে আলোচনার মাঝেই প্রধানমন্ত্রী মোদী বলেন, “এই সময়টা যুদ্ধ করার নয়”। প্রধানমন্ত্রীর এই মন্তব্যকেই সাধুবাদ জানিয়েছে আমেরিকা সহ একাধিক দেশ।