Akhilesh Yadav on Contesting UP Election: ‘দল চাইলেই নির্বাচনে লড়তে পারি’, বিজেপিকে সাফ করতে সুর বদল অখিলেশের

Akhilesh Yadav on Fighting BJP: গত ১ নভেম্বরই অখিলেশ যাদব বলেছিলেন, "আমি নির্বাচনে লড়ব না"। এরপরই দলের অন্দরে গুঞ্জন শুরু হয়। যদিও পরে সমাজবাদী দলের তরফে বিবৃতি জারি করে বলা হয়, "অখিলেশ যাদব আসন্ন বিধানসভা নির্বাচনে লড়বেন কিনা, তা স্থির করবে দল।"

Akhilesh Yadav on Contesting UP Election: 'দল চাইলেই নির্বাচনে লড়তে পারি', বিজেপিকে সাফ করতে সুর বদল অখিলেশের
নির্বাচনে দিদির "খেলা হবে" স্লোগানেই ভরসা অখিলেশের। ছবি :PTI
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 8:28 AM

লখনউ: নির্বাচনে লড়বেন না বলে জানিয়েছিলেন চলতি মাসেই, কিন্তু আসন্ন বিধানসভা নির্বাচনে ধুয়ে-মুছে সাফ হয়ে যাক বিজেপি, এমনটাই চান সমাজবাদী পার্টি(Samajwadi Party)-র নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। একইসঙ্গে নির্বাচনে লড়ার ইঙ্গিতও দিলেন তিনি। বললেন, বিজেপি(BJP)-কে সাফ করাই প্রধান লক্ষ্য হলেও, দল চাইলেই তিনি লড়তে পারেন।

আগামী বছরই উত্তর প্রদেশে বিধানসভা নির্বাচন(Uttar Pradesh Assembly Election 2022)। তার আগেই কোমর বেঁধে প্রচারে নেমে পড়েছে শাসক ও বিরোধী দলগুলি।বিজেপির প্রচারে একদিকে যেমন যেতে পারেন নরেন্দ্র মোদী (Narendra Modi), অমিত শাহ(Amit Shah)-র মতো বড় মুখ, সেখানেই কংগ্রেসের ভরসা প্রিয়ঙ্কা গান্ধী (Priyanka Gandhi) এবং সমাজবাদী পার্টির হয়ে প্রচার করছেন অখিলেশ যাদব (Akhilesh Yadav)।

বুধবার আজমগড়ের সাংসদ অখিলেশ যাদব জানান, নির্বাচনে না লড়ার মন্তব্যকেও বিকৃত করে পরিবেশন করা হয়েছে। গাজিপুরের একটি জনসভায় তিনি বলেন, “আমার বক্তব্যকে বিকৃত করা হয়েছে। যদি সমাজবাদী পার্টি চায়, আমি অবশ্যই নির্বাচনে লড়ব। আমি চাই বিজেপি ধুয়ে-মুছে সাফ হয়ে যাক।”

গত সপ্তাহে মুজাফ্ফরপুরে প্রচারে গিয়েও তিনি বলেছিলেন উত্তর প্রদেশ থেকে এ বার বিজেপি বিদায় নেবে। কৃষকদের সঙ্গে যে অবিচার করেছে, তার জবাবে কৃষকরা ও তার দল রাজ্যে বিজেপির ক্ষমতায় ফেরার দরজা বন্ধ করার কাজে নেমেছে।

উল্লেখ্য, গত ১ নভেম্বরই অখিলেশ যাদব বলেছিলেন, “আমি নির্বাচনে লড়ব না”। এরপরই দলের অন্দরে গুঞ্জন শুরু হয়। যদিও পরে সমাজবাদী দলের তরফে বিবৃতি জারি করে বলা হয়, “অখিলেশ যাদব আসন্ন বিধানসভা নির্বাচনে লড়বেন কিনা, তা স্থির করবে দল।”

অখিলেশ যাদব এর আগে তিনবার কনৌজ আসন থেকে এবং ২০১৯ সালে আজমগড় আসন থেকে সাংসদ হিসাবে নির্বাচিত হলেও তিনি কখনওই বিধানসভা নির্বাচনে অংশ নেননি। ২০১২ ও ২০১৭ সালেও তিনি কেবল দর্শক আসনে বসেই দলের হয়ে প্রচার চালিয়েছিলেন। ২০১২ সালে সমাজবাদী পার্টি জয়ী হলেও, ২০১৭ সালে বিপুল সংখ্যক আসনে জয়লাভ করে ক্ষমতায় আসে বিজেপি।

আসন্ন বিধানসভা নির্বাচনে একদা জোটসঙ্গী কংগ্রেসের সঙ্গে লড়তে চান না, এ কথা আগেই জানিয়ে দিয়েছিলেন অখিলেশ। বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে আপাতত ছোট ছোট আঞ্চলিক দলের উপরই আস্থা রাখছেন তিনি।   হাথরস গণধর্ষণ কাণ্ড, লখিমপুর খেরিতে কৃষকদের গাড়ি চাপা দিয়ে হত্যা এবং সম্প্রতি কাসগঞ্জে পুলিশি হেফাজতে মৃত্যু-এই সমস্ত বিষয়কেই ইস্যু করে শাসকদলের বিরুদ্ধে প্রচার চালাতে চায় সমাজবাদী পার্টি।

সম্প্রতিই মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছিলেন, যদি সমাজবাদী পার্টি ফের ক্ষমতায় আসে, উত্তর প্রদেশে গুণ্ডারাজ ফিরে আসবে। এর জবাবে অখিলেশ বলেন, “ওনার (যোগী আদিত্যনাথ) বিরুদ্ধেই তো একাধিক মামলা রয়েছে। বিজেপি কী জানে না, যে তাদের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে কতগুলি মামলা রয়েছে?”

২০১৭ সালে ক্ষমতায় আসার পরই উত্তর প্রদেশ সরকারের তরফে যে হাজার হাজার মামলা বাতিল করে দেওয়া হয়েছিল, সেই প্রসঙ্গও টেনে তিনি বলেন, “কোনও মুখ্যমন্ত্রীকে দেখেছেন যিনি নিজের বিরুদ্ধেই মামলা খারিজ করে দেন?”

আরও পড়ুন: Manipur Army Convoy Attack: কনভয় আসার খবর পেয়েই রাস্তায় পুঁতেছিল আইইডি বিস্ফোরক! যৌথ অভিযানে ধৃত আরও ২ জঙ্গি