Akhilesh Yadav on The Kashmir Files: ‘লখিমপুর ফাইলস হবে না কেন?’, কাশ্মীর ফাইলস নিয়েও বিজেপিকে খোঁচা অখিলেশের

Akhilesh Yadav on The Kashmir Files: বুধবার 'দ্য কাশ্মীর ফাইলস' নিয়ে সমাজবাদী পার্টির নেতার প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, অখিলেশ বলেন, "লখিমপুর ফাইলসও কি তৈরি করা হবে?"

Akhilesh Yadav on The Kashmir Files: 'লখিমপুর ফাইলস হবে না কেন?', কাশ্মীর ফাইলস নিয়েও বিজেপিকে খোঁচা অখিলেশের
লখিমপুর নিয়েও সিনেমা তৈরির দাবি অখিলেশের।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 17, 2022 | 7:32 AM

লখনউ: ‘দ্য কাশ্মীর ফাইলস’ (The Kashmir Files) নিয়ে যেখানে গোটা দেশ প্রশংসায় পঞ্চমুখ, সেখানেই বিতর্কের উসকানি দিলেন সমাজবাদী পার্টি(Samajwadi Party)-র নেতা অখিলেশ যাদব (Akhilesh Yadav)। বুধবার তিনি বিজেপি নেতৃত্বকে কটাক্ষ করে বলেন, যদি কাশ্মীর নিয়ে দ্য কাশ্মীর ফাইলস তৈরি করা হয়, তবে লখিমপুর ফাইলসও তৈরি করা যেতেই পারে। উল্লেখ্য, দু’দিন আগেই খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)-ও এই সিনেমার প্রশংসা করেছিলেন। সময় অনুযায়ী ইতিহাসকে বাস্তবের পর্দায় ফুটিয়ে তোলার কথাও বলেছিলেন তিনি। বিজেপি শাসিত একাধিক রাজ্যেই করমুক্ত ঘোষণা করা হয়েছে এই সিনেমাকে। ‘দ্য কাশ্মীর ফাইলসে’র সরাসরি সমালোচনা না করলেও, লখিমপুর কাণ্ড নিয়েই ফের একবার কেন্দ্র তথা উত্তর প্রদেশের নবনির্বাচিত শাসক দলকে কটাক্ষ করে অখিলেশ যাদব।

বুধবার ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে সমাজবাদী পার্টির নেতার প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে, অখিলেশ বলেন, “লখিমপুর ফাইলসও কি তৈরি করা হবে? যদি কাশ্মীর নিয়ে একটা সিনেমা তৈরি হয়, তবে লখিমপুর খেরির ঘটনা নিয়েও সিনেমা তৈরি করা উচিত। লখিমপুর খেরিতে গাড়ির চাকার তলায় পিষে মারা হয়েছিল কৃষকদের, এই ঘটনা নিয়ে কেন সিনেমা তৈরি করা হবে না?”

উল্লেখ্য, গত বছরের ৩ অক্টোবর উত্তর প্রদেশের লখিমপুরে একটি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আশীষ মিশ্র ও উপ-মুখ্যমন্ত্রী কেশব প্রসাদ মৌর্য্য। সেইসময়ই লখিমপুর খেরিতে পথ আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন স্থানীয় কৃষকেরা। আচমকাই একটি কালো এসইউভি গাড়ি এসে ধাক্কা মারে আন্দোলনরত কৃষকদের। গাড়ি চাপা পড়ে মৃত্য়ু হয় ৪ জন কৃষকের। এরপরই গোটা এলাকায় উত্তেজনা ছড়িয়ে পড়ে। দুই পক্ষের সংঘর্ষে এক সাংবাদিক সহ আরও ৪ জন অর্থাৎ মোট ৮ জনের মৃত্যু হয়। অভিযোগ ওঠে, ঘাতক ওই গাড়িতে ছিলেন মন্ত্রীপুত্র আশীষ মিশ্র। বর্তমানে উত্তর প্রদেশের বিশেষ তদন্তকারী দল এই ঘটনার তদন্ত করছে। মামলার শুনানি চলছে এলাহাবাদ হাইকোর্ট ও সুপ্রিম কোর্টে। গত ফেব্রুয়ারি মাসেই জামিনে মুক্তি পেয়েছেন আশীষ মিশ্র।

অন্যদিকে, কাশ্মীর ফাইলস তৈরি করা হয়েছে ১৯৯০-র দশকে উপত্যকায় নৃশংসভাবে কাশ্মীরী পণ্ডিতদের গণহত্যার ঘটনার উপরে।  ইতিহাসকে পর্দায় বাস্তবোচিত রূপায়নের জন্য বিভিন্ন মহলে প্রশংসা কুড়িয়েছে এই সিনেমা। গুজরাট, মধ্য প্রদেশ, উত্তরাখণ্ড, হরিয়ানা, কর্নাটক, ত্রিপুরা ও গোয়ায় দ্য কাশ্মীর ফাইলসকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। সিনেমা দেখার জন্য অর্ধেকদিন ছুটির ঘোষণা করা হয়েছে অসম সরকারের তরফে।

আরও পড়ুন: Congress G-23 Meeting: ‘সামনে এগোনোর একমাত্র পথ হল…’, দলের কাটাছেঁড়া হলেও গান্ধী-বিরোধী সুর উধাও জি-২৩-র বৈঠকে

আরও পড়ুন: VVIP Chopper Case : চপার দুর্নীতি মামলায় চার্জশিট সিবিআইয়ের, নাম আছে কংগ্রেস জমানার প্রতিরক্ষা সচিবের