Samatha Kumbh Utsav 2023: ‘স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি’-র বর্ষপূর্তিতে ‘সমতা কুম্ভ উৎসব’ মুচিন্তালে

গত বছর ৫ ফেব্রুয়ারি সাম্যতার প্রতীক অর্থাৎ স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি হিসাবে রামানুজাচার্যের মূর্তিটি স্থাপিত হয়েছে। এর বর্ষপূর্তি উপলক্ষ্যে সমতা কুম্ভ উৎসবে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে আমন্ত্রণ জানিয়েছেন স্বামী চিনাজিয়ার।

Samatha Kumbh Utsav 2023: 'স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি'-র বর্ষপূর্তিতে 'সমতা কুম্ভ উৎসব' মুচিন্তালে
সমতা কুম্ভ উৎসব ২০২৩। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 04, 2023 | 8:23 PM

হায়দরাবাদ: স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি বা সাম্যতার প্রতীক রামানুজাচার্যের মূর্তি স্থাপনার এক বছর পূর্ণ হয়েছে। সেই উপলক্ষ্যে বিশেষ পুজো-অনুষ্ঠান সম্পন্ন হয়েছে তেসলেঙ্গানার রাঙ্গা রেড্ডি জেলার শামশাবাদের মুচিন্তালে। যার নাম সমতা কুম্ভ উৎসব। ২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ১১ দিন ব্যাপী এই অনুষ্ঠানের তৃতীয় দিন শনিবার মুচিন্তাল আশ্রমে সকাল ও সন্ধ্যায় থিরুমানজানা সেবা থেকে ১৮টি বিগ্রহের বিশেষ পুজো-অর্চনার মাধ্যমে সম্পন্ন হল বলে জানিয়েছেন শ্রী চিনাজিয়ার স্বামী। তিনি জানান, থিরুমানজানা সেবা ব্যক্তিগত নয়, বিশ্বব্যাপী পরিচালিত হচ্ছে।

জানা গিয়েছে, তেলেঙ্গানার রাঙ্গা রেড্ডি জেলার শামশাবাদের মুচিন্তাল এলাকায় ২ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে সমতা কুম্ভ ২০২৩ উৎসব। ১২ ফেব্রুয়ারি, রবিবার পর্যন্ত চলবে এই উৎসব। ১২টি মাটির পাত্রে নতুন ধান রোপণের মাধ্যমে এই উৎসব শুরু হয়েছে। মূলত সমৃদ্ধি ও সাম্যতার লক্ষ্যেই ১১ দিন ধরে শুরু হয়েছে সমতা কুম্ভ উৎসব। রামানুজ চিনাজিয়ার স্বামীর নেতৃত্বেই শুরু হয়েছে এই উৎসব।

Samatha Kumbh Utsav

সমতা কুম্ভ উৎসব।

স্বামী চিনাজিয়ার জানান, স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি হল অর্থাৎ সাম্যতার প্রতীক, বৈদিক-দার্শনিক, সমাজ সংস্কারক এবং মহান প্রতিপাদক রামানুজাচার্যের শাশ্বত মূর্তি। ভক্তি আন্দোলনের পথ প্রদর্শক হলেন রামানুজাচার্য। তিনি সমাজের সকলের সাম্যতার কথা বলতেন।

Samatha Kumbh Utsav

সমতা কুম্ভ উৎসব।

গত বছর ৫ ফেব্রুয়ারি সাম্যতার প্রতীক অর্থাৎ স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি হিসাবে রামানুজাচার্যের মূর্তিটি স্থাপিত হয়েছে। এটি বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম স্ট্যাচু। তাই এর বর্ষপূর্তি উপলক্ষ্যে সমতা কুম্ভ উৎসবে সমাজের বিভিন্ন স্তরের মানুষকে আমন্ত্রণ জানিয়েছেন স্বামী চিনাজিয়ার। তিনি জানান, বিগত এক বছর ধরে কোটি কোটি মানুষ স্ট্যাচু অফ ইক্যুয়ালিটি দর্শন করেছেন। সকলের সহযোগিতাতেই এই উৎসব সম্পূর্ণ হবে।