সরকারি সূত্রের খবর, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন আজ, সোমবারই লোকসভায় জম্মু-কাশ্মীরের জন্য বাজেট পেশ করতে পারেন। মধ্যাহ্নভোজ বিরতির পর এই বিষয়ে আলোচনা করা হবে সংসদে। এছাড়াও লোকসভায় উপজাতি সংশোধনী বিল পেশ করার পরিকল্পনাও রয়েছে কেন্দ্রের।

চলতি বাজেট অধিবেশনের প্রথমভাগ শুরুর সময় ওমিক্রনের প্রকোপ থাকায়, সংসদের দুই কক্ষের অধিবেশনের জন্য আলাদাভাবে সময় ভাগ করে দেওয়া হয়েছিল। তবে বর্তমানে করোনার খুব একটা দাপট না থাকায় লোকসভা ও রাজ্যসভায় একইসঙ্গে সকাল ১১টা থেকে অধিবেশন শুরু হবে।

ভোট প্রস্তুতির মাঝেই শেষ হয়েছিল প্রথম দফার বাজেট অধিবেশন। গত সপ্তাহেই ফল প্রকাশ হয়েছে পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের। পঞ্জাব বাদ দিয়ে উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, গোয়া ও মণিপুরে বিপুল ভোটে জয়ী হয়েছে কেন্দ্রের শাসক দল বিজেপি। পঞ্জাবে ক্ষমতায় এসেছে আম আদমি পার্টি।

বিধানসভা নির্বাচনের ফল প্রকাশের পর এবারের বাজেট অধিবেশনের দ্বিতীয় দফা শুরু হওয়ায়, তা বিশেষভাবে গুরুত্বপূর্ণ। সরকারের পেশ করা প্রস্তাবনাগুলিতে এই রাজ্যগুলির জন্য় বিশেষ কোনও ঘোষণা বা প্রকল্প থাকবে কিনা, তার দিকে সকলের নজর থাকবে।

প্রথম দফার বাজেট অধিবেশন শুরু হয়েছিল ২৯ জানুয়ারি থেকে। ওই দিন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেন। এরপরে কেন্দ্রের তরফে অর্থনৈতিক সমীক্ষার ফল প্রকাশ করা হয়। ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ করেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। কেন্দ্রের তরফে এই বাজেটকে দূরদর্শী বলা হলেও, বিরোধীদের দাবি ছিল, এই বাজেটের নিট ফল শূন্য।

গতকালই সনিয়া গান্ধীর নেতৃত্বে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক হয়। তার আগেই তিনি সাংসদদের নিয়ে একটি সংসদীয় কৌশল দলের সঙ্গে বৈঠকে বসেন। সেখানে সমমনস্ক রাজনৈতিক দলগুলির সঙ্গে একযোগে কেন্দ্রের বিরুদ্ধে সরব হওয়ার সিদ্ধান্তই নিয়েছে কংগ্রেস।