Supreme Court: ‘ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে চাইলে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দিন’, সুপ্রিম কোর্টে জানাল হোয়াটসঅ্যাপ

WhatsApp- Facebook Account: প্রবীণ আইনজীবী শ্যাম দিভানও সঙ্গে সঙ্গে বলেন, "কবিল সিবলজীর বক্তব্য রেকর্ড করার অনুরোধ করছি। ওনার কথা মতো যদি কেউ হোয়াটসঅ্য়াপ ব্যবহার করেন এবং ফেসবুকে না থাকেন, তবে তার কোনও ব্যক্তিগত তথ্য শেয়ার করা হবে না... এতেই অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।"

Supreme Court: 'ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে চাইলে ফেসবুক অ্যাকাউন্ট ডিলিট করে দিন', সুপ্রিম কোর্টে জানাল হোয়াটসঅ্যাপ
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 1:09 PM

নয়া দিল্লি: হোয়াটসঅ্যাপ (WhatsApp) এখন প্রায় সকলেই ব্যবহার করেন। ফেসবুকে (Facebook) অ্যাকাউন্টও রয়েছে কমবেশি সকলের। আপনি যদি ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখতে চান, তবে এবার আপনাকে নিজের ফেসবুকের অ্যাকাউন্টকে বিদায় জানাতে হবে। অন্তত এমনটাই জানাচ্ছে হোয়াটসঅ্যাপ। সুপ্রিম কোর্টে (Supreme Court) ব্যক্তিগত সুরক্ষা নিয়ে মামলার শুনানিতে হোয়াটসঅ্যাপের তরফে উপস্থিত আইনজীবী কপিল সিবল (Kapil Sibal) জানান, হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের সামান্য কিছু তথ্যই ফেসবুকের সঙ্গে ভাগ করে নেওয়া হয়। যদি কোনও ব্যবহারকারীর সম্পূর্ণ সুরক্ষা পেতে যান, তবে ফেসবুক অ্য়াকাউন্ট না রাখা উচিত।

২০১৬ সালে হোয়াটসঅ্যাপ যে ব্যক্তিগত সুরক্ষা নীতি বা প্রাইভেসি পলিসি আনে, তা নিয়েই বিতর্কের সূচনা হয়। হোয়াটসঅ্যাপের নীতির বিরোধিতা জানিয়ে দুই পড়ুয়া সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। সেই আবেদনেরই শুনানি চলছিল আদালতে। ২০১৪ সালে হোয়াটসঅ্যাপকে কিনে নেয় ফেসবুক। ২০১৬ সাল অবধি ফেসবুক ও হোয়াটসঅ্য়াপের তথ্য় আলাদাই রাখা হত। কিন্তু ২০১৬ সালে হোয়াটসঅ্যাপ ও ফেসবুক তাদের গোপনীয়তার নীতিতে পরিবর্তন আনে। ঘোষণা করা হয় যে এবার থেকে দুই অ্য়াপের মধ্যে মেটা ডেটা (ব্য়বহারকারীদের ফোন নম্বরের মতো তথ্য) আদান প্রদান করবে। এতে ফেসবুকের হাতে হোয়াটসঅ্য়াপের ব্য়বহারকারীদের প্রোফাইল লিমিট করার ক্ষমতা চলে আসে। ফেসবুক ও ইন্সটাগ্রামে বিজ্ঞাপনও দেখানো দেখানো শুরু হয়।

বুধবার সুপ্রিম কোর্টের শুনানিতে হোয়াটসঅ্যাপের তরফে হাজির আইনজীবী কপিল সিবল জানান, হোয়াটসঅ্যাপ ও ফেসবুকের মধ্যে সীমীত তথ্যই ভাগ করা হয়। তিনি বলেন, “যদি কোনও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী নিজের কোনও তথ্য শেয়ার করতে না চান, তবে তিনি হোয়াটসঅ্য়াপ ব্যবহার করতে পারেন, তবে ফেসবুকের অ্যাকাউন্ট রাখতে পারবেন না। সুবিধাও নেবেন, অথচ বলবেন যে বিজ্ঞাপন দেখাবেন না।”

প্রবীণ আইনজীবী শ্যাম দিভানও সঙ্গে সঙ্গে বলেন, “কবিল সিবলজীর বক্তব্য রেকর্ড করার অনুরোধ করছি। ওনার কথা মতো যদি কেউ হোয়াটসঅ্য়াপ ব্যবহার করেন এবং ফেসবুকে না থাকেন, তবে তার কোনও ব্যক্তিগত তথ্য শেয়ার করা হবে না… এতেই অনেক সমস্যার সমাধান হয়ে যাবে।”

পাল্টা প্রশ্নে আইনজীবী অরবিন্দ দাতার বলেন, “আমি সোশ্যাল মিডিয়া ব্যবহার করি না, তবে হোয়াটসঅ্যাপ করি। ফেসবুক আমার সম্পর্কে কী জানে?”, এই প্রশ্নের উত্তরে আইনজীবী কপিল সিবল জানান, যেহেতু ওনার কোনও ফেসবুক অ্যাকাউন্ট নেই, শুধুমাত্র হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাই ফেসবুক ওনার সম্পর্কিত কোনও তথ্য সংগ্রহ করে রাখেনি।