Cervical Cancer Vaccine : দেশে জরায়ু ক্যানসার টিকার দাম কত হবে? জানালেন আদর পুনাওয়ালা

Cervical Cancer Vaccine : দেশে শীঘ্রই জরায়ুর ক্যানসার প্রতিরোধে টিকাকরণ শুরু হবে। তার আগে সেরাম ইনস্টিটিউটের আদর পুনাওয়ালা জানালেন, ২০০ থেকে ৪০০ টাকা দাম হতে পারে এই টিকার।

Cervical Cancer Vaccine : দেশে জরায়ু ক্যানসার টিকার দাম কত হবে? জানালেন আদর পুনাওয়ালা
গ্রাফিক্স : টিভি৯ বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 01, 2022 | 3:56 PM

নয়া দিল্লি : ভারতে তৈরি হচ্ছে প্রথম কোয়াড্রিভ্য়ালেন্ট হিউম্যান প্য়াপিলোমাভাইরাস ভ্যাক্সিন (qHPV)। জরাযুর ক্যানসার রোধে এই টিকা খুব শিগগির দেশে চালু হয়ে যাবে। সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (SII) ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজির (DBT) সঙ্গে যৌথভাবে এই টিকা প্রস্তুত করছে। বৃহস্পতিবার সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার আদর পুনাওয়ালা জানিয়েছেন, কয়েক মাসের মধ্যেই এই টিকা বাজারে আসবে। তিনি এদিন এই টিকার দাম সম্পর্কে জানান দেন। তিনি জানিয়েছেন, সাধারণ মানুষের সাধ্যের মধ্যেই থাকবে এই টিকার দাম।

বৃহস্পতিবার বিজ্ঞান ও প্রযুক্তির কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিংয়ের সঙ্গে একটি অনুষ্ঠানে যোগ দেন আদরল পুনাওয়ালা। জরায়ুর ক্যানসার রোধে qHPV টিকা প্রস্তুতি সমাপ্তির ঘোষণার জন্য এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। এই অনুষ্ঠানে উপস্থিত থেকেই পুনাওয়ালা বলেন, ‘জরায়ুর ক্যানসারের টিকা সাশ্রয়ী মূল্যে পাওয়া যাবে। এই টিকার মূল্য ধার্য করা হবে ২০০ টাকা থেকে ৪০০ টাকা। তবে এখনও চূড়ান্ত মূল্য নির্ধারণ করা হয়নি।’ খুব শিগগিরই বাজারে আসতে পারে জরায়ুর ক্যানসার প্রতিরোধকারী এই টিকা। এদিন অনুষ্ঠান থেকে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জিতেন্দ্র সিং বলেছেন, কোভিডের কারণে স্বাস্থ্য সম্পর্কে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়ার ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধি করেছে। এর ফলে জরায়ুর ক্য়ানসারের বিরুদ্ধে টিকা তৈরির পথকে প্রশস্ত করেছে।

জিতেন্দ্র সিং এদিন বলেছেন, ‘আয়ুষ্মান ভারতের মতো প্রকল্পগুলি আমাদের প্রতিরোধমূলক স্বাস্থ্যসেবা নিয়ে ভাবতে বাধ্য করেছে। আমরা এখন তা বহন করতেও সক্ষম। বায়োটেকনোলজি বিভাগ এই বিষয়ে নেতৃত্ব দিয়েছে এবং সহযোগিতা করছে।’ তাঁর আরও সংযোজন, ‘কখনও কখনও বৈজ্ঞানিক প্রচেষ্টা তাদের প্রাপ্য স্বীকৃতির মাত্রা পায় না। সেই বৈজ্ঞানিক সমাপ্তি উদযাপন করার জন্য আজকের এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।’ এদিকে পুনাওয়ালা জানিয়েছেন, প্রথমে সরকারি বিভিন্ন কেন্দ্রেই এই টিকা পাওয়া যাবে। তার পরের বছর থেকে বেসরকারি পার্টনারের কাছে এই টিকা দেওয়া হবে। ২০০ মিলিয়ন টিকা প্রস্তুতের পরিকল্পনা কররা হয়েছে। দেশে টিকাকরণ হলে তারপর তা বিদেশে রফতানি করা হবে।