Spice Jet: দুবাই যাওয়ার পথে মাঝ আকাশে বিপত্তি, পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করল ভারতীয় বিমান

Spice Jet: মঙ্গলবার দিল্লি থেকে দুবাইগামী স্পাইসজেটের একটি উড়ান প্রযুক্তিগত ত্রুটির কারণে পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করল।

Spice Jet: দুবাই যাওয়ার পথে মাঝ আকাশে বিপত্তি, পাকিস্তানের করাচিতে জরুরি অবতরণ করল ভারতীয় বিমান
প্রতীকী ছবি
Amartya Lahiri

|

Jul 05, 2022 | 2:31 PM

নয়া দিল্লি: দিল্লি থেকে দুবাই যাওয়ার কথা ছিল স্পাইসজেট সংস্থার এসজি-১১ বিমানের। কিন্তু মাঝ আকাশে আচমকা প্রযুক্তিগত ত্রুটি দেখা দেয় বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। যে কারণে মঙ্গলবার (৫ জুলাই) বিমানটিকে পাকিস্তানের করাচি বিমানবন্দরে জরুরি অবতরণ করতে হয়েছে। এএনআই-এর প্রতিবেদন অনুযায়ী বিমানে থাকা সকল যাত্রীই নিরাপদ আছেন। তবে, ঠিক কোন পরিস্থিতিতে দুবাই যেতে গিয়ে পাকিস্তানে নামতে হল স্পাইসজেটের বিমানকে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

বিমানটি একটি বোয়িং ৭৩৭ বিমান। গোটা বিশ্বেই এই মডেলের বিমানটি বারবার দুর্ঘটনার কবলে পড়েছে, কিংবা মাঝ আকাশে দেখা দিয়েছে বিপত্তি। প্রশ্ন রয়েছে বিমানটির ইঞ্জিন নিয়ে। এদিনও ইঞ্জিনেই একটি প্রযুক্তিগত ত্রুটি ধরা পড়ে বলে প্রাথমিকভাবে জানা গিয়েছে। প্রসঙ্গত, গত মার্চ মাসে চিনে যে বিমান দুর্ঘটনা ঘটেছিল, সেই বিমানটিও ছিল বোয়িং ৭৩৭ মডেলের।

স্পাইসজেট সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছে, কন্ট্রোল প্যানেলে একটি ইন্ডিকেটর আলো অদ্ভুত আচরণ করায় বিমানটির মুখ ঘুরিয়ে করাচিতে নিয়ে যাওয়া হয়। ইন্ডিকেটরটি ছিল জ্বালানির। পাইলটরা দেখেছিলেন অস্বাভাবিক দ্রুত হারে জ্বালানির পরিমাণ কমে যাচ্ছে। তাঁরা অনুমান করেন, জেটবিমানটির ডানাগুলির একটি ট্যাঙ্ক থেকে জ্বালানী লিক হয়ে যাচ্ছে।

তবে এটি সতর্কতামূলক অবতরণ ছিল, জরুরি অবতরণ নয় বলে জাবি করেছে স্পাইসজেট। করাচিতে নিরাপদেই বিমানটি অবতরণ করে। কোনও জরুরি অবস্থাও ঘোষণা করতে হয়নি। একেবারে স্বাভাবিকভাবে বিমানটি ল্যান্ড করে বলে জানিয়েছে স্পাইসজেট। এরপর, যাত্রীদের নিরাপদে বিমান থেকে বের করে আনা হয়। জল ও খাবার দেওয়া হয়। উড়ানের আগে কোনও যান্ত্রিক গাফিলতির খবর থিল না বলেই দাবি করেছে সংস্থা। তারা আরও জানিয়েছে, একটি বিকল্প বিমান করাচিতে পাঠানো হচ্ছে। সেই বিমানই যাত্রীদের দুবাই নিয়ে যাবে।

আশ্চর্যের বিষয় হল, অসামরিক বিমান পরিবহণ নিয়ন্ত্রক সংস্থা, ডাইরেক্টরেট জেনারেল অফ সিভিল এভিয়েশনের গত মাসেই স্পাইসজেট বিমানের ‘ফ্লিট-ওয়াইড সেফটি’ অডিট করেছিল। অর্থাৎ বিমানগুলির কতটা নিরাপদ, তা খতিয়ে দেখেছিল। তারপরও একের পর এক স্পাইসজেট বিমান, উড়তে গিয়ে মাঝ আকাশে বিপদে পড়ছে। মাত্র দু’দিন আগেই দিল্লি থেকে জবলপুরগামী স্পাইসজেট কিউ৪০০ বিমানের কেবিনে ধোঁয়ায় ঢেকে যাওয়ায়, বিমানটিকে দিল্লিতে ফিরিয়েআনতে হয়েছিল। সেই সময় বিমানটি ৫,০০০ ফুট উচ্চতায় ছিল। তার আগে, ১৯ জুন, পটনা থেকে দিল্লিগামী স্পাইসজেট বিমান ১৮৫ জন যাত্রী নিয়ে, টেক অফের করার ঠিক পরপরই জরুরি অবতরণ করতে বাধ্য হয়েছিল। পাখির আঘাতের বিমানটির বাঁদিকের ইঞ্জিনে আগুন ধরে গিয়েছিল।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla