Devayatanam Confernce: ‘হিন্দু মন্দির শিল্প ও বিজ্ঞানের সংমিশ্রণ’, ‘দেবায়তনম’ সম্মলনের উদ্ধোধন করে বললেন কেন্দ্রীয় মন্ত্রী

Archaeological Survey of India: এদিন হাম্পির মন্দিরেরও ভূয়সী প্রশংসা করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন হাম্পির পট্টভিরামা মন্দিরকে ইতিমধ্যেই ইউনেস্কো 'ওয়ার্ল্ড হেরিটেজের' তকমা দিয়েছে।

Devayatanam Confernce: 'হিন্দু মন্দির শিল্প ও বিজ্ঞানের সংমিশ্রণ', 'দেবায়তনম' সম্মলনের উদ্ধোধন করে বললেন কেন্দ্রীয় মন্ত্রী
ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Feb 25, 2022 | 7:23 PM

বেঙ্গালুরু: কেন্দ্রীয় পর্যটন ও সংস্কৃতি মন্ত্রী জি কিশান রেড্ডি আজ ‘দেবায়তনম- অ্যান ওডিসি অব ইন্ডিয়ান টেম্পেল আর্কিটেকচার’ শীর্ষক সম্মলনের উদ্বোধন করেন। কর্নাটকের হামপিতে পট্টভিরামা মন্দিরে এই সম্মলনের আয়োজন করেছিল আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া। কেন্দ্রীয় সংস্কৃতি ও সংসদ বিষয়ক প্রতিমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল ভার্চুয়ালি এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে কর্নাটকের পর্যটন মন্ত্রী আনন্দ সিং, পরিবহণ মন্ত্রী বি. শ্রীরামুলু ও স্থানীয় বিধায়ক জি সোমশেখর রেড্ডি উপস্থিত ছিলেন। কেন্দ্রীয় সরকারি সংস্থা আর্কিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া-র পক্ষ থেকে সংস্থা ডিরেক্টর জেনারেল ভি. বিদ্যাবতী, সংস্কৃতি সচিব গোবিন্দ মোহনও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন মন্দির ভারতীয় সংস্কৃতিক প্রতীক। তিনি বলেন যে দেশের সমৃদ্ধ বাস্তব এবং অস্পষ্ট সাংস্কৃতিক ঐতিহ্য উদযাপন এবং রক্ষা করা প্রয়োজন এবং এই সম্মেলন সেই বিষয়ে আলোচনা করার জন্য একটি মাধ্যম দিয়েছে। পাশাপাশি এই সম্মলনের মাধ্যমে ভারতীয় মন্দির, শিল্প ও স্থাপত্যের মহিমাকে গোটা বিশ্বের কাছে ছড়িয়ে দেওয়া সম্ভব হবে বলেই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। কেন্দ্রীয় মন্ত্রীর মতে, প্রধানমন্ত্রীর উৎসাহেই আজ এই ধরনের অনুষ্ঠান আয়োজন করেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, সরকার দেশের গরিব মানুষের স্বার্থে কাজ করেছে বলেই সরকারি প্রকল্পগুলি গরিব মানুষদের কাছে পৌঁছে গিয়েছে। উন্নয়নের পাশাপাশি কেন্দ্র দেশের ঐতিহ্যগুলিকে সংস্কারের মাধ্যমে সংরক্ষণ করেছে।

এদিন হাম্পির মন্দিরেরও ভূয়সী প্রশংসা করেন কেন্দ্রীয় মন্ত্রী। তিনি জানিয়েছেন হাম্পির পট্টভিরামা মন্দিরকে ইতিমধ্যেই ইউনেস্কো ‘ওয়ার্ল্ড হেরিটেজের’ তকমা দিয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন দেশের যেকয়টি ঐতিহ্য ‘ওয়ার্ল্ড হেরিটেজের’ তকমা পেয়েছে তারমধ্যে ১০ টিই মন্দির। তিনি জানিয়েছেন চলতি বছরে কেন্দ্রীয় মন্ত্রী বেলুড়ের হয়সালা মন্দির ও সোমনাথপুরের মন্দির ওয়ার্ল্ড হেরিটেজ তকমার জন্য ইউনেস্কোর কাছে পাঠিয়েছে। এদিন কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্যে অযোধ্যার রাম মন্দির প্রসঙ্গ উঠে এসেছিল। কেন্দ্রের মোদীর সরকারের হাত ধরে ২৫০ বছরের পুরানো দেশের আধ্যাত্মিক রাজধানী কাশীর উন্নয়ন হয়েছে সেই প্রসঙ্গও এদিন তুলে ধরেন কেন্দ্রীয় মন্ত্রী।

আরও পড়ুন  Russia-Ukraine Conflict: কিয়েভ দখলে মারাত্মক কৌশল! ইউক্রেনিয়ান সেনার পোশাকে ওঁরা কারা?

আরও পড়ুন Russia-Ukraine Conflict: রাশিয়াকে ভয় পাচ্ছে আমেরিকা সহ অন্যান্যরা? জ়েলেনস্কির মন্তব্যে উঠল প্রশ্ন