‘করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে প্রাণ হারাননি একজনও’, রাজ্যসভায় জবাব দিল কেন্দ্র

COVID-19: করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন, কিন্তু দ্বিতীয় ঢেউয়ে সেই চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন।

'করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে প্রাণ হারাননি একজনও', রাজ্যসভায় জবাব দিল কেন্দ্র
ছবি ফেসবুক
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 6:46 PM

নয়া দিল্লি: করোনার দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের অভাবে মৃত্যু নিয়ে চাঞ্চল্যকর দাবি কেন্দ্রের। মঙ্গলবার রাজ্যসভায় কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার দাবি করেন, সংক্রমণের দ্বিতীয় তরঙ্গে অক্সিজেনের অভাবে কারও মৃত্যুর রিপোর্ট তাঁদের কাছে আসেনি।

করোনার দ্বিতীয় ঢেউয়ে দেশজুড়ে অক্সিজেনের হাহাকার নিয়ে এদিন রাজ্যসভায় প্রশ্ন রাখেন কংগ্রেস সাংসদ কেসি বেণুগোপাল। তিনি দাবি করেন, রাস্তায় এবং হাসপাতালে বড় সংখ্যক করোনা রোগী প্রাণবায়ুর অভাবে মারা গিয়েছেন। তারই জবাবে কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার বলেন, স্বাস্থ্য সংক্রান্ত কোনও সমস্যা রাজ্যের বিষয়। রাজ্য কিংবা কেন্দ্র শাসিত অঞ্চলগুলি করোনায় মৃত্যু নিয়ে রিপোর্ট দেয়।

ভারতী প্রবীণ পাওয়ারের দাবি, “স্বাস্থ্য রাজ্যের বিষয়। মৃত্যুর পরিসংখ্যান তুলে ধরা নিয়ে যাবতীয় নির্দেশিকা রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে রয়েছে। তবে অক্সিজেনের অভাবে মৃত্যু কোনও মৃত্যুর কথা কেউই জানায়নি।” রাজ্যগুলির দাবি মতো কেন্দ্র অক্সিজেন সরবরাহ করেছে। তবে প্রথম ঢেউয়ের তুলনায় সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে অক্সিজেনের চাহিদা অনেকটাই বেশি ছিল বলে সংযোজন কেন্দ্রীয় স্বাস্থ্য প্রতিমন্ত্রীর। জানান, করোনার প্রথম ঢেউয়ের সময় অক্সিজেনের সর্বোচ্চ চাহিদা ছিল ৩ হাজার ৯৫ মেট্রিক টন, কিন্তু দ্বিতীয় ঢেউয়ে সেই চাহিদা বেড়ে হয় ৯ হাজার মেট্রিক টন। আরও পড়ুন: প্রথমে বাচ্চাদের স্কুলগুলি খোলা যেতে পারে, কোভিড আবহে চাঞ্চল্যকর পর্যবেক্ষণ আইসিএমআরের