প্রথমে বাচ্চাদের স্কুলগুলি খোলা যেতে পারে, কোভিড আবহে চাঞ্চল্যকর পর্যবেক্ষণ আইসিএমআরের

COVID-19: মঙ্গলবার সেরোসার্ভের চতুর্থ রিপোর্ট এসেছে। তাতে দেখা যাচ্ছে বড়দের মতোই শিশুদের শরীরেও অ্যান্টিবডি তৈরি হচ্ছে।

প্রথমে বাচ্চাদের স্কুলগুলি খোলা যেতে পারে, কোভিড আবহে চাঞ্চল্যকর পর্যবেক্ষণ আইসিএমআরের
ছবি পিটিআই
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 6:00 PM

নয়া দিল্লি: প্রাইমারি স্কুল খোলার পক্ষে এবার সওয়াল করল আইসিএমআর (ICMR)। প্রতিষ্ঠানের ডিজি বলরাম ভার্গবের যুক্তি, করোনা ভাইরাস সামলানোর ক্ষমতা ছোটদের অনেক বেশি। তাই প্রাইমারি স্কুল থেকে ধাপে ধাপে স্কুল-কলেজ খোলার সিদ্ধান্ত নেওয়া যেতে পারে।

মঙ্গলবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে আইসিএমআরের ডিজি বলরাম ভার্গব বলেন, ভারত যখন মনে করবে স্কুল খোলার সময় হয়েছে, সব থেকে ভাল হবে প্রাথমিক স্কুলগুলি প্রথমে খোলা হলে। এর পর অন্যান্য স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া সঙ্গত হবে। স্কুল বাসের চালক, শিক্ষক এবং অন্যান্য সমস্ত কর্মীদের টিকার ব্যবস্থা করে স্কুল খোলা দরকার।

এদিন বলরাম ভার্গব বেশ কয়েকটি বিষয় তুলে ধরেন। সমীক্ষায় দেখা গিয়েছে, শিশুদের মধ্যে করোনার সংক্রমণ হলে তা মোকাবিলার ক্ষমতাও ওদের বেশি। তাঁর যুক্তি যে ‘রিসেপটর’-এর মাধ্যমে মানব দেহে করোনার প্রবেশ হয়, তা প্রাপ্ত বয়স্কদের তুলনায় বাচ্চাদের শরীরে কম থাকে। ফলে ওদের শরীরে ভাইরাস ছড়িয়ে পড়ার সুযোগ কম বলে দাবি আইসিএমআর কর্তার

অন্যদিকে আইসিএমআর কর্তার দাবি, মঙ্গলবার সেরোসার্ভের চতুর্থ রিপোর্ট এসেছে। তাতে দেখা যাচ্ছে বড়দের মতোই শিশুদের শরীরেও অ্যান্টিবডি তৈরি হচ্ছে। মোটামুটি ৬৭ শতাংশের শরীরে অ্যান্টিবডির উপস্থিতি পাওয়া গিয়েছে। এ ক্ষেত্রে ৬-৯ বছরের বাচ্চাদের মধ্যে ৫৭ শতাংশ, ১০-১৭ বছরে ৬১ শতাংশ। এখানে আরও একটি যুক্তি রয়েছে, এই সমীক্ষায় যে সমস্ত প্রাপ্ত বয়স্কদের যুক্ত করা হয়েছে, তাদের অনেকে সংক্রমণের প্রতিষেধকও ইতিমধ্যেই পেয়ে গিয়েছেন।

বাচ্চাদের ক্ষেত্রে কিন্তু তেমনটা হয়নি। অর্থাৎ বাচ্চারা করোনা সংক্রমিত হলেও বেশির ভাগই লড়াই করে জিতেও ফিরেছে বলেই মনে করছে আইসিএমআর। সেই জায়গা থেকেই এই কথা তুলে ধরেছেন আইসিএমআরের ডিজি। তিনি চান, যদি স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয়, তা হলে আগে যেন প্রাথমিক স্কুলগুলি খুলে দেওয়া যেতে পারে। তবে এ ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ, কোন জায়গায় স্কুলটি অবস্থিত। সেখানকার সংক্রমণের রেখচিত্রটাই বা কেমন। আরও পড়ুন: এমনিতেই রাস্তায় যানবাহন কম, এরই মধ্যে ধর্মঘটের ডাক ট্যাক্সি, অ্যাপ ক্যাবের!

COVID third Wave