Shaligram: নেপাল থেকে আনা এই পাথরেই হবে অযোধ্যার রামের মূর্তি

Ram's Idol: শালিগ্রাম শিলাকে হিন্দুধর্মে অত্যন্ত পবিত্র মনে করা হয়। ওই ধরনের শিলাকে বিষ্ণুর প্রতীত হিসাবে বিবেচনা করা হয়।

Shaligram: নেপাল থেকে আনা এই পাথরেই হবে অযোধ্যার রামের মূর্তি
শালিগ্রাম শিলা দিয়ে তৈরি হবে রামের মন্দির
Follow Us:
| Edited By: | Updated on: Feb 02, 2023 | 2:56 PM

অযোধ্যা: অযোধ্যার রাম মন্দিরে রামের মূর্তি তৈরি হবে শালিগ্রাম শিলা দিয়ে। বৃহস্পতিবার সেই শিলা পৌঁছল অযোধ্যায় রাম মন্দির প্রাঙ্গনে। নেপাল থেকে আনা হয়েছে ওই দুটি শিলা। বুধবার সেই শিলা ছিল গোরক্ষপুরে। সেখানে ভক্তরা পুজো করেছেন ওই শিলা। বৃহস্পতিবার তা তুলে দেওয়া হয়েছে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র ট্রাস্টের হাতে। ট্রাস্টের হাতে তুলে দেওয়ার আগে পুরোহিত ও স্থানীয়রা মালা দিয়ে দিয়ে সাজিয়েছেন ওই শিলা দুটি। নেপালের কালি গণ্ডক জলপ্রপাত থেকে আনা হয়েছে ওই শিলা। নেপালের জনকপুর থেকে লরিতে করে অযোধ্যায় আনা হয়েছে ওই শালিগ্রাম শিলা। জনকপুর হল সীতার জন্মস্থান। শালিগ্রাম শিলাকে হিন্দুধর্মে অত্যন্ত পবিত্র মনে করা হয়। ওই ধরনের শিলাকে বিষ্ণুর প্রতীত হিসাবে বিবেচনা করা হয়। নেপালের কালি গণ্ডক জলপ্রপাত এবং নদীবক্ষে এই বিশেষ ধরনের শিলা পাওয়া যায়। সেখান থেকে আনা শালিগ্রামেই তৈরি হবে অযোধ্যার রাম মূর্তি।

এই শালিগ্রাম নিয়ে শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্রের জেনারেল সেক্রেটারি চম্পত রাই সংবাদ সংস্থা এএনআই-কে বলেছেন, “নেপালে কালি গন্ডক নামে জলপ্রপাত রয়েছে। দামোদর কুণ্ড থেকে এর উৎপত্তি। সেখান থেকেই এই বিশালাকার দুই শিলা আনা হয়েছে। এই স্থান সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৬ হাজার ফুট উপরে অবস্থিত।” ওই দুই শালিগ্রাম পাথরের ওজনও জানানো হয়েছে। একটির ওজন ৩০ টন এবং অপরটির ওজন প্রায় ১৪-১৫ টন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টা নাগাদ পুজো করা হয়েছে শালিগ্রামের। নেপালি কংগ্রেস নেতা এবং সে দেশের প্রাক্তন ডেপুটি প্রধানমন্ত্রী বিমলেন্দ্র নিধির বাড়ি জনকপুরে। সেখানে রয়েছে জানকী মন্দির। বিমলেন্দ্র এই শালিগ্রাম আনার ব্যাপারে ভূমিকা নিয়েছেন বলে জানা গিয়েছে। শিলা পরীক্ষা করে দেখা গিয়েছে, তা মূর্তি বানানোর জন্য উপযুক্ত। এর পরই তা অযোধ্যায় আনা হয়েছে। রাম মন্দির নির্মাণের কাজ চলছে জোরকদমে। ২০২৪ সালের জানুয়ারিতেই উদ্বোধন হতে পারে রাম মন্দির। তখন উদ্বোধন হলেও রাম মন্দিরের সমস্ত কাজ সম্পূর্ণ হবে না। তবে রাম মন্দিরের একাংশ ভক্তদের জন্য খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছিল রাম জন্মভূমি ট্রাস্টের তরফে।