তদন্তভার এখনই দিল্লি পুলিশকে হস্তান্তর করুন, যোগী সরকারকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের

Supreme Court : গত সপ্তাহেই সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ পুলিশকে নির্দেশ দিয়েছিল দিল্লি পুলিশের কাছে তদন্ত হস্তান্তর করে দিতে। কিন্তু সেই তদন্তের কাগজপত্র এখনও দিল্লি পুলিশের কাছে হস্তান্তর করা হয়নি।

তদন্তভার এখনই দিল্লি পুলিশকে হস্তান্তর করুন, যোগী সরকারকে কড়া নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্টের কাছে কড়া ভাষায় ধমক খেল উত্তরপ্রদেশ পুলিশ
Follow Us:
| Edited By: | Updated on: Sep 07, 2021 | 7:02 PM

নয়াদিল্লি : গোরক্ষপুর থেকে নিখোঁজ নাবালিকার তদন্তভার যত দ্রুত সম্ভব দিল্লি পুলিশের হাতে তুলে দিতে হবে। উত্তরপ্রদেশ পুলিশকে ফের একবার কড়া করিয়ে দিল সুপ্রিম কোর্ট। এর আগে ১ সেপ্টেম্বর নাবালিকার পরিবারের আবেদনের ভিত্তিতে দিল্লি পুলিশের হাতে তদন্তভার তুলে দেওয়ার নির্দেশ দিয়েছিল। কিন্তু সেই তদন্তের কাগজপত্র এখনও দিল্লি পুলিশের কাছে হস্তান্তর করা হয়নি। আর তারপরেই সুপ্রিম কোর্টের এই কড়া বার্তায় কার্যত মুখ পোড়ার জোগাড় উত্তরপ্রদেশ পুলিশের।

প্রায় দুই মাস হয়ে কেটে গিয়েছিল। কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না গোরক্ষপুরের বছর তেরোর এক নাবালিকার। পরিবারের অভিযোগ ছিল, ওই নাবালিকাকে অপহরণ করা হয়েছে। প্রথমে উত্তরপ্রদেশ পুলিশ তদন্ত চালাচ্ছিল। কিন্তু কোনও কিনারা করা যাচ্ছিল না। কিন্তু দিল্লি পুলিশকে বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দেওয়ার দুদিনের মধ্যেই কলকাতায় খোঁজ পাওয়া যায় গোরক্ষপুর থেকে নিখোঁজ নাবালিকার। ঘটনায় দিল্লির বাসিন্দা এক ব্যক্তিকে গ্রেফতারও করেছে দিল্লি পুলিশ।

এদিকে সুপ্রিম কোর্টের নির্দেশের এক সপ্তাহ পরেও উত্তরপ্রদেশ পুলিশ ঘটনার তদন্তভার দিল্লি পুলিশের হাতে হস্তান্তর করেনি। আর এই নিয়ে আজ ফের একবার শীর্ষ আদালতের ধমক খেতে হল উত্তরপ্রদেশ পুলিশকে। আজ ফের একবার, যত দ্রুত সম্ভব ওই তদন্তের যাবতীয় কাগজপত্র দিল্লি পুলিশের হাতে তুলে দেওয়ার নির্দেশ দিল শীর্ষ আদালত।

উল্লেখ্য, ৮ জুলাই উত্তরপ্রদেশের গোরক্ষপুর থেকে নিখোঁজ হয়ে যায় ১৩ বছরের এক নাবালিকা। সঙ্গে সঙ্গে পুলিশের কাছে অভিযোগ জানানো হয়। তদন্ত শুরু করে উত্তরপ্রদেশ পুলিশ। কিন্তু দু’মাস অপেক্ষা করেও মেয়ের কোনও খোঁজ না পাওয়ায় বাধ্য হয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন নাবালিকার মা। শীর্ষ আদালতে এক লিখিত আবেদনে ওই মহিলা সন্দেহ প্রকাশ করেন, তাঁর পরিচিত একজনই মেয়েকে অপহরণ করেছে। সম্প্রতি পরিবারের বাকি সদস্যদের সঙ্গে একটি বিয়েবাড়িতে গিয়েছিলেন। সেই সময়ই এক ব্যক্তির সঙ্গে পরিচয় হয় এবং তাঁর আচরণ দেখে সন্দেহ জাগে।

এরপরই সুপ্রিম কোর্ট উত্তরপ্রদেশ পুলিশকে প্রশ্ন করে তদন্তের গতিপ্রকৃতি নিয়ে। সদর্থক কোনও উত্তর দিতে পারেনি পুলিশ। উত্তরপ্রদেশ পুলিশের তরফে জানানো হয়,নাবালিকার খোঁজ চলছে। কিন্তু মাঝে আরও দুই মাস কেটে যাওয়ার পরেও কোনও সুরাহা হয় না। আর এরপরই উত্তরপ্রদেশ পুলিশের উপর বিরক্ত হয়ে সুপ্রিম কোর্ট ঘটনার তদন্তভার দিল্লি পুলিশের হাতে তুলে দেয়।

দায়িত্ব পাওয়ার দু’দিনের মধ্যেই (৩ সেপ্টেম্বর) কলকাতা থেকে নিখোঁজ নাবালিকাকে উদ্ধার করে দিল্লি পুলিশ। গ্রেফতার করা হয়েছে অভিযুক্ত অপহরণকারীকেও। কিন্তু উত্তরপ্রদেশ পুলিশ এখনও পর্যন্ত ঘটনার তদন্তের যাবতীয় কাগজ-পত্র দিল্লি পুলিশের কাছে হস্তান্তর করেনি। আজ সেই নিয়ে ফের একবার শীর্ষ আদালতের ধমক খেল উত্তরপ্রদেশ পুলিশ।

এর আগে শুক্রবার উত্তরপ্রদেশ পুলিশের তুমুল সমালোচনা করে সুপ্রিম কোর্ট বলেছিল, “উত্তরপ্রদেশ পুলিশের কী হাল, তা এই তদন্ত দেখেই আন্দাজ করা যাচ্ছে। তারা তদন্তের জন্য বেশিদূর যেতেই চায়নি। বিষয়টি কতটা গুরুতর তা বুঝতে না চেয়েই দু’মাস সময় কাটানোর পরও অতিরিক্ত দুমাস সময় চেয়েছিল মেয়েটিকে খুঁজে বের করার জন্য।”

আরও পড়ুন : দু’মাসেও ১৩ বছরের কিশোরীকে খুঁজে পায়নি যোগীরাজ্যের পুলিশ, ২ দিনেই উদ্ধার করল দিল্লি পুলিশ!