Taj Mahal: তাজমহলের ইতিহাস নিয়ে জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টে

তাজমহলের বয়স নিয়ে মামলাটি খারিজ করে দিলেও আর্কিওলজিওক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-এর কাছে এই বিষয়ে নতুন করে ফাইল খোলার কথা জানিয়েছে শীর্ষ, আদালত।

Taj Mahal: তাজমহলের ইতিহাস নিয়ে জনস্বার্থ মামলা খারিজ সুপ্রিম কোর্টে
তাজমহলের ইতিহাস নিয়ে আবেদন খারিজ সুপ্রিম কোর্টে। (ফাইল চিত্র)।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 5:49 PM

নয়া দিল্লি: তাজমহলের বয়স নিয়ে জনস্বার্থ মামলাটি খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। সোমবার বিচারপতি এম.আর শাহ এবং বিচারপতি সি.টি রবিকুমারের ডিভিশন বেঞ্চের মামলাকারীর প্রতি পালটা প্রশ্ন, “এটা কী ধরনের আবেদন? আদালত কী ভাবে স্থির করবে যে, ঐতিহাসিক তথ্যটি সঠিক নাকি ভুল?”

আদালত সূত্রে খবর, তাজমহলের বয়স নিয়ে ইতিহাসে একটি তথ্য দেওয়া রয়েছে। কিন্তু সেই তথ্যটির সত্যতা নিয়ে সন্দেহ প্রকাশ করে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলাটি হয়। আদালতে জানানো হয়, তাজমহলের বয়স নিয়ে ভুল তথ্য তুলে দিয়ে সঠিক বয়স জানানো হোক। এদিন এই মামলাটির শুনানি ছিল। যদিও তাজমহলের বয়স নিয়ে যে তথ্য রয়েছে, সেটা সঠিক নাকি ভুল, তা স্পষ্ট নয়। তাই আদালত কী ভাবে এই ঐতিহাসিক নিদর্শনের বয়স তুলে ধরবে প্রশ্ন তুলে মামলাটি খারিজ করে দেন বিচারপতি এম.আর শাহ এবং বিচারপতি সি.টি রবিকুমারের ডিভিশন বেঞ্চ।

তাজমহলের বয়স নিয়ে মামলাটি খারিজ করে দিলেও আর্কিওলজিওক্যাল সার্ভে অফ ইন্ডিয়া (এএসআই)-এর কাছে এই বিষয়ে নতুন করে ফাইল খোলার কথা জানিয়েছে শীর্ষ আদালত।

প্রসঙ্গত, মাস দুয়েক আগেও তাজমহলের প্রকৃত ইতিহাস তুলে ধরার দাবিতে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা উঠেছিল। তাজমহলের বন্ধ চেম্বারটিও খুলে দেওয়ার দাবি জানানো হয়। যদিও সেই মামলাটিও খারিজ করে দিয়েছিল শীর্ষ আদালত।