Amit Shah: ‘আলোচনার দিন ফুরিয়েছে, প্রয়োজনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে’, পাকিস্তানকে হুঁশিয়ারি শাহর

Surgical Strike: একটা সময় ছিল যখন আলোচনা হত, কিন্তু এখন সময় এসেছে পাল্টা জবাব দেওয়ার। বলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

Amit Shah: 'আলোচনার দিন ফুরিয়েছে, প্রয়োজনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক হবে', পাকিস্তানকে হুঁশিয়ারি শাহর
স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 15, 2021 | 6:35 AM

নয়া দিল্লি: পাঁচ বছর আগে পাক অধিকৃত কাশ্মীরের ভিতরে ঢুকে শত্রুঘাঁটি ধ্বংস করে দিয়ে এসেছিলেন ভারতের বীর, সাহসী জওয়ানরা। সেদিনের সার্জিকাল স্ট্রাইক গোটা বিশ্বের কাছে একটাই বার্তা পৌঁছে দিয়েছিল – ভারতের সীমানা নিয়ে কেউ যাতে নাক গলাতে না আসে। এক নতুন ভারতের সূচনা হয়েছিল সেদিন। বৃপস্পতিবার গোয়ায় এক অনুষ্ঠানে এমনটাই বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ।

তাঁর মতে সার্জিকাল স্ট্রাইক এটা বুঝিয়ে দিয়েছে যে, আলোচনা-বৈঠকের যুগ ফুরিয়ে গিয়েছে। এখন আর কোনও আলোচনায় বসা নয়, বরং সোজা গিয়ে শত্রুঘাঁটিতে আঘাত হানা হবে। পাঁচ বছর আগের সেই সার্জিক্যাল স্ট্রাইক যে আগামী দিনে আবারও হতে পারে, সেই কথাও স্মরণ করিয়ে দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। জানান, আগামী দিনে আবারও সার্জিক্যাল স্ট্রাইক করতে দু’বার ভাববে না ভারত।

গোয়ার ধারবান্দোরায় ন্যাশনাল ফরেন্সিক সায়েন্সেস ইউনিভার্সিটির ভিত্তিপ্রস্তর স্থাপনের এক অনুষ্ঠানে বৃহস্পতিবার অতিথি ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। সেখানে তিনি বলেন, “প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকারের একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিল সার্জিক্যাল স্ট্রাইক। আমরা একটি বার্তা দিতে পেরেছিলাম গোটা বিশ্বকে যে, কেউ যেন ভারতের সীমান্তে শান্তিভঙ্গের চেষ্টা না করে … একটা সময় ছিল যখন আলোচনা হত, কিন্তু এখন সময় এসেছে পাল্টা জবাব দেওয়ার।”

২০১৬ সালের সেপ্টেম্বরে পাক অধিকৃত কাশ্মীরে অভিযান চালিয়েছিল ভারতীয় সেনা। তার আগে ভারতের উরি, পাঠানকোট এবং গুরুদাসপুর সেনা ছাউনিতে জঙ্গিরা হামলা করেছিল। সেই জঙ্গি হানার যোগ্য জবাব দিতেই ভারত পাকিস্তানের মাটিতে সার্জিক্যাল স্ট্রাইক চালায়। পাকিস্তানের ভিতরে বেশ কয়েকটি জঙ্গি ঘাঁটি ভেঙে গুড়িয়ে দেওয়া হয়। উরি হামলার ১১ দিন পর ২০১৬ সালের ২৯ সেপ্টেম্বর এই সার্জিক্যাল স্ট্রাইক চালানো হয়। এরপর আকাশ পথেও একবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরে অভিযান চালিয়েছিন ভারতীয় বায়ুসেনা। তারপর থেকেই এটা আরও স্পষ্ট হয়ে গিয়েছে যে, এখন থেকে ভারত আর চুপ করে বসে থাকবে না।

বৃহস্পতিবার গোয়ার ধারবান্দোরার ওই অনুষ্ঠান থেকে আবারও পাকিস্তানের উদ্দেশে কড়া বার্তা দিয়ে রাখলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এটা বুঝিয়ে দিলেন যে, পাকিস্তান যদি ভারতের অভ্যন্তরীণ শান্তি পরিস্থিতি বিঘ্নিত করার চেষ্টা করে, কিংবা যদি বারবার করে সীমান্তে সংঘর্ষ বিরতি চুক্তি ভাঙার চেষ্টা করে, তার ফল কী হতে পারে। প্রয়োজনে আবারও একটি সার্জিক্যাল স্ট্রাইক করতেও যে ভারত পিছপা হবে না, তাও বুঝিয়ে দিয়েছেন তিনি।

এদিকে মঙ্গলবারই রাজধানী দিল্লি থেকে পাকিস্তানের এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে। আর তারপর পাকিস্তানের উদ্দেশে অমিত শাহর এই বার্তা নিঃসন্দেহে ইসলামাবাদকে আরও চাপকে রাখবে।

আরও পড়ুন: Delhi Terrorist Update: বাড়ি মালিককে দিয়েই ভুয়ো পরিচয়ে আধার কার্ড বানিয়েছিল পাক জঙ্গি, চাঞ্চল্যকর তথ্য জেরায়