Weather Update: আজও ভারী বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়, বিপদের খাঁড়া দক্ষিণের এই জেলাগুলিতে

Tamilnadu: সোমবারই দুর্যোগ কবলিত এলাকা ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। চেন্নাইয়ের রয়াপুরমে খাবার, ত্রাণের সামগ্রীও প্রদান করেন তিনি।

Weather Update: আজও ভারী বৃষ্টির পূর্বাভাস একাধিক জেলায়, বিপদের খাঁড়া দক্ষিণের এই জেলাগুলিতে
ভারী বর্ষণের জেরে ভাসছে তামিলনাড়ুর বিস্তীর্ণ এলাকা । ছবি:PTI।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 7:26 AM

চেন্নাই: ভারী বর্ষণের জেরে তামিলনাড়ুর বিস্তীর্ণ এলাকা ভাসছে। বাড়ছে বিপদও। দুর্যোগের কারণে সোমবার পর্যন্ত চারজনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। প্রায় ১৪০০ জনকে নিরাপদ রাখতে পাঠানো হয়েছে ত্রাণ শিবিরে।

রবিবার থেকে প্রবল দুর্যোগ শুরু হয়েছে কোয়েম্বাটোর, কারুর, তিরুনেলিভেলি, ভিল্লুপুরম-সহ একাধিক জেলায়। সোমবার দুর্যোগের বলি হয়েছেন চারজন। এরই মধ্যে আবহাওয়া দফতর মঙ্গলবারও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে।

নীলগিরি, কোয়েম্বাটোর, দিন্দিগুল, থেনি, তেনকাসি, তিরুনেলিভেলি জেলা ভাসার সম্ভাবনা রয়েছে মঙ্গলবারও। ইতিমধ্যেই তামিলনাড়ু সরকারের তরফে জানানো হয়েছে, বর্ষণ সংক্রান্ত বিভিন্ন কারণে চারজনের মৃত্যু হয়েছে। চেন্নাই, মাদুরাই, থেনিতে দুর্যোগের ভয়াল ছবি ইতিমধ্যেই ধরা পড়েছে। মঙ্গলবারও যদি বৃষ্টি হয়, সে পরিস্থিতি যে কতটা ভয়াল হবে, তা ভেবেই আতঙ্কে এলাকার লোকজন।

সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, রাজ্যজুড়ে কমপক্ষে ৬০টি বাড়ির ক্ষতি হয়েছে। ক্ষতি হয়েছে ফসলের জমিরও। ইতিমধ্যেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তামিলনাড়ুর পরিস্থিতির খোঁজ খবর নেন।

তামিলনাডুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের সঙ্গে কথাও বলেন নরেন্দ্র মোদী। রাজ্যের কোন কোন অংশ প্রবল বৃষ্টিপাতের ফলে কবলিত তা নিয়ে কথা হয় তাঁদের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ত্রাণ ও উদ্ধার কাজের বিষয়ে কেন্দ্রের পক্ষ থেকে সবরকমের সহায়তার আশ্বাস দিয়েছেন।

এক টুইট বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানান, ‘তামিলনাডুর মুখ্যমন্ত্রী @mkstalin-এর সঙ্গে কথা হয়েছে। রাজ্যের যে সমস্ত অংশে ভারী বর্ষণের কারণে পরিস্থিতি খারাপ তা নিয়ে আলোচনা হয়েছে। ত্রাণ ও উদ্ধার কাজের বিষয়ে কেন্দ্রের পক্ষ থেকে সব রকমের সহায়তার আশ্বাস দিয়েছি। আমি সকলের কল্যাণ ও নিরাপত্তা কামনা করি।’

সোমবারই দুর্যোগ কবলিত এলাকা ঘুরে দেখেন মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিন। চেন্নাইয়ের রয়াপুরমে খাবার, ত্রাণের সামগ্রীও প্রদান করেন তিনি। মুখ্যমন্ত্রীর তরফে ১৫ জন আমলাকে দায়িত্ব দেওয়া হয়েছে ত্রাণ বণ্টনের বিষয়টি নজরদারির জন্য।

পাশাপাশি ২৪ ঘণ্টার জন্য চেন্নাইয়ে খোলা হয়েছে হেল্পলাইন নম্বর। ১০৭০ ও ১০৭৭ নম্বরে যোগাযোগ করতে পারবেন দুর্গতরা। যাঁরা চেন্নাইয়ে থাকেন, ১৯১৩ টোল ফ্রি নম্বরে ফোন করে স্থানীয় পুর কর্তৃপক্ষের সঙ্গেও যোগাযোগ করতে পারবেন।

ইতিমধ্যেই মাদুরাই, চেঙ্গলপেট, তিরুভাল্লুরে   ন্যাশনাল ডিজাস্টার রিলিফ ফোর্স (NDRF) মোতায়েন করা হয়েছে। তামিলনাড়ুর মন্ত্রী রামচন্দ্রন জানিয়েছেন, স্টেট ডিজাস্টার রেসপন্স টিমও (SDRT) কাজ করছে। থানজাভুর ও কুডালোরে উদ্ধারকার্য চালাচ্ছে তারা।

চেন্নাইয়ের বিভিন্ন এলাকা জলমগ্ন। পরিস্থিতি এতটাই খারাপ আদমবক্কম পুলিশ স্টেশনকে একটি অস্থায়ী ভবনে স্থানান্তরিত করতে হয়েছে। নিরাপত্তার কারণে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বিস্তীর্ণ এলাকায়। ব্যাহত হচ্ছে রেল পরিষেবাও।

আরও পড়ুন: হঠাৎই হাসপাতালের পেডিয়াট্রিক আইসিইউয়ে ভয়াবহ আগুন, মৃত্যু চার শিশুর