‘পরীক্ষা, পাকড়াও, পরিচর্যা’, ৬ রাজ্যকে তিন ‘প’-এর দাওয়াই কেন্দ্রের

গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজারেরও বেশি মানুষ। এ পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ১১ লক্ষ ৯২ হাজার ৮৮ জন।

'পরীক্ষা, পাকড়াও, পরিচর্যা', ৬ রাজ্যকে তিন 'প'-এর দাওয়াই কেন্দ্রের
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Mar 06, 2021 | 5:47 PM

নয়া দিল্লি: দেশে ফের মাথাচাড়া দিয়ে উঠছে করোনা (COVID)। বেশ কয়েকটি রাজ্যে করোনা সংক্রমণ চিন্তা বাড়াচ্ছে। তাই তড়িঘড়ি ব্যবস্থা নিচ্ছে কেন্দ্র। ৬ রাজ্য ও ২টি কেন্দ্রশাসিত অঞ্চলকে তিন ‘প’-এর দাওয়াই দিল কেন্দ্র। ‘টেস্ট, ট্র্যাক ও ট্রিট’ অর্থাৎ পরীক্ষা, পাকড়াও পরিচর্যার মাধ্যমে ওই ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে বলেছে কেন্দ্র।

এছাড়াও ওই ৬ রাজ্যে টিকাকরণের গতি বাড়াতে নির্দশ দিয়েছে কেন্দ্র। হরিয়ানা, অন্ধ্র প্রদেশ, ওড়িশা, গোয়া, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড এবং চণ্ডিগড় ও দিল্লি, এই ২ কেন্দ্রশাসিত অঞ্চলে টিকাকরণের গতি বাড়ানোর নির্দেশও দিয়েছে কেন্দ্র। বিবৃতি দিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে, ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলের মোট ৬৩টি জেলার কম আরটিপিসিআর করোনা পরীক্ষা ও বাড়তি করোনা সংক্রমণ নিয়ে চিন্তা প্রকাশ করেছে কেন্দ্র।

কেন্দ্র এই ৬ রাজ্য ও ২ কেন্দ্রশাসিত অঞ্চলকে সাফ জানিয়েছে, প্রতি করোনা আক্রান্তর সাপেক্ষে ন্যূনতম ২০ জনের কন্ট্যাক্ট ট্র্যাক করতে হবে। এই ৬ রাজ্যের স্বাস্থ্য সচিবদের সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ ও নীতি আয়োগের সদস্য ডঃ ভিনোদ কে পাল। আরও একটি বিবৃতি দিয়ে কেন্দ্র জানিয়েছে, পঞ্জাব ও মহারাষ্ট্রে করোনা সংক্রমণ রুখতে একটি বিশেষ দল সেখানে পৌঁছবে।

প্রসঙ্গত, গত ২৪ ঘন্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজারেরও বেশি মানুষ। এ পর্যন্ত দেশে মোট করোনা আক্রান্ত হয়েছেন ১ কোটি ১১ লক্ষ ৯২ হাজার ৮৮ জন। সবচেয়ে বেশি করোনা আক্রান্তর ঠিকানা মহারাষ্ট্রে। সে রাজ্যে মোট করোনা আক্রান্ত হয়েছেন ২১ কোটি ৯৮ হাজার ৩৯৯ জন।

আরও পড়ুন: ক্ষতস্থান খোলা, নাকে নল, টাকা দিতে না পেরে হাসপাতালের বাইরেই মৃত্যু ৩ বছরের শিশুর