শহিদকে শেষ শ্রদ্ধা জানাতে হাজারে হাজারে ভিড় কাশ্মীরের গ্রামে

Kashmir : সদ্য কাশ্মীর পুলিশে যোগ দিয়েছিলেন আরশাদ। বয়স মাত্র ২৫ বছর। গত বছরই জম্মু ও কাশ্মীর পুলিশে সাব ইনস্পেক্টর পদে নিযুক্ত হন তিনি। এক বছরের ট্রেনিং শেষে মাস খানেক আগে খন্ন্যার থানায় কাজে যোগ দিয়েছিলেন।

শহিদকে শেষ শ্রদ্ধা জানাতে হাজারে হাজারে ভিড় কাশ্মীরের গ্রামে
শহিদ পুলিশ আধিকারিকের শেষ যাত্রায় হাজার হাজার মানুষের ভিড়
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 11:22 AM

শ্রীনগর : জম্মু ও কাশ্মীরের কুপওয়াড়া জেলার কালমুনা গ্রাম। পাহাড়ের কোলে এই গ্রামটা মূল স্রোত থেকে অনেকটাই বিচ্ছিন্ন। রাতের অন্ধকার ঘনালেই এখানে গ্রামের রাস্তা নির্জন হয়ে যায়। কিন্তু গতরাতে গ্রামের কারও চোখে ঘুম নেই। রাস্তায় ভিড়। চোখ ছলছল। প্রিয়জনকে হারানোর বেদনা। জঙ্গিদের গুলিতে শহিদ কাশ্মীর পুলিশের সাব ইনস্পেক্টর আরশাদ আহমেদ মির এই গ্রামেই থাকতেন। গতকাল গভীর রাতে তাঁর কফিনবন্দী দেহ এসে পৌঁছায় গ্রামে। শহিদকে শেষ শ্রদ্ধা জানাতে ভিড় করেছিলেন হাজার হাজার মানুষ।

গতকাল খন্যার বাজার এলাকায় পয়েন্ট ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে গুলি করা হয় সাব ইনস্পেক্টর আরশিদ আহমেদকে। ভরা বাজারে জঙ্গিদের গুলিতে লুটিয়ে পড়েন তিনি। শরীরে ক্ষত এতটাই গভীর ছিল যে শেষ রক্ষা হয়নি। তড়িঘড়ি তাঁকে শের-ই-কাশ্মীর ইন্সটিটিউট মেডিক্যাল হাসপাতালে নিয়ে যাওয়ার হলে চিকিৎসকরা মৃত বলে ঘোষণা করেন।

সদ্য কাশ্মীর পুলিশে যোগ দিয়েছিলেন আরশাদ। বয়স মাত্র ২৫ বছর। গত বছরই জম্মু ও কাশ্মীর পুলিশে সাব ইনস্পেক্টর পদে নিযুক্ত হন তিনি। এক বছরের ট্রেনিং শেষে মাস খানেক আগে খন্ন্যার থানায় কাজে যোগ দিয়েছিলেন। কিন্তু তাঁর কর্মদক্ষতার জন্য কাশ্মীর পুলিশে বেশ খ্যাতি ছিল। এত কম বয়সে তাঁর চলে যাওয়ার শোকস্তব্ধ কাশ্মীর পুলিশও। কাশ্মীর পুলিশের ডিজি দিলবাগ সিং জানিয়েছেন, আমরা এক সাহসী, তরুণ আধিকারিককে হারালাম। তিনি এক অভিযুক্ত ব্যক্তিকে হাসাপাতালে নিয়ে গিয়েছিলেন মেডিকেল চেক আপের জন্য। হাসপাতাল থেকে বেরোনোর সময় তাঁকে গুলি করা হয়। আততায়ীদের ইতিমধ্যেই চিহ্নিত করা হয়েছে।

এলাকার সিসিটিভি ফুটেজ ইতিমধ্যেই পুলিশের হাতে এসেছে। সেখানে হামলার ছবি ধরা পড়েছে। যেখানে দেখা যাচ্ছে পিছন থেকে আততায়ীরা তিনবার গুলি চালিয়েছে তাঁর উপর। হামলাকারীদের খোঁজে শুরু হয়েছে তল্লাশি অভিযান।

তবে কী কারণে আচমকা ওই পুলিশ অফিসারের হামলা চালানো হল, তা এখনও জানা যায়নি। উল্লেখ্য, সংবাদসংস্থা আইএএনএস সূত্রে খবর, জঙ্গিদের স্বর্গরাজ্য হয়ে উঠছে শ্রীনগর। আর এটাই এখন কপালে চিন্তার ভাঁজ ফেলছে সেনা আধিকারিকদের। সেনা সূত্রে খবর, চলতি বছরে এখনও পর্যন্ত উপত্যকায় ৭৫ টি জঙ্গি কার্যকলাপের খবর পাওয়া গিয়েছে। তার মধ্যে ১৬ টিই শ্রীনগরে, যা উপত্যকায় মোট জঙ্গি কার্যকলাপের প্রায় ২১ শতাংশ। এর আগে ২০১৯ সালে পরিসংখ্যানটি ছিল ৬ শতাংশ এবং ২০২০ সালে ছিল ৫ শতাংশ। এতদিন পর্যন্ত জঙ্গিদের পছন্দের জায়গা ছিল পুলওয়ামা, অনন্তনাগ কিংবা শোপিয়ানের মতো জায়গায়গুলি। বিগত বছরগুলিতে মাঝে মধ্যেই এইসব জায়গা থেকে জঙ্গি কার্যকলাপের খবর পাওযা যেত। কিন্তু এখন জঙ্গিদের নতুন ডেরা হয়ে উঠছে শ্রীনগর।

আরও পড়ুন : কাশ্মীর শুট আউট: জঙ্গিদের গুলিতে নিহত পুলিশ অফিসার