জল্পনার অবসান! বৈঠকের পর প্রকাশ্যে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রীর নাম

নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে সকাল থেকেই সাংগঠনিক বৈঠকে বসেছিল বিজেপি শিবির।

জল্পনার অবসান! বৈঠকের পর প্রকাশ্যে উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রীর নাম
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2021 | 1:05 PM

দেরাদুন: উত্তরাখণ্ডে পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? মঙ্গলবার ত্রিবেন্দ্র সিং রাওয়াত ইস্তফা দেওয়ার পর এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল গোটা দেরাদুন জুড়ে। কিন্তু সেই জল্পনার অবসান। উত্তরাখণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন সাংসদ তিরথ সিং রাওয়াত। জানা গিয়েছে, দলীয় বিধায়কের ক্ষোভের মুখে পড়েই ইস্তফা দিতে হয়েছিল ত্রিবেন্দ্রকে।

২০২২ সালে উত্তরাখণ্ডে বিধানসভা নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু বিধানসভা ভোটে ত্রিবেন্দ্রর নেতৃত্বে লড়লে নাকি হেরে যেত বিজেপি। এমনই দাবি ছিল বিধায়কদের। তাই দলীয় বিধাকদের ক্ষোভের মুখে পড়তে হচ্ছিল তাঁকে। তারপর সব জল্পনার অবসান ঘটিয়ে রাজ্যপাল বেবি রানী মৌর্যের কাছে গিয়ে পদত্যাগ পত্র জমা দিয়েছিলেন ত্রিবেন্দ্র।

নতুন মুখ্যমন্ত্রী নির্বাচনে সকাল থেকেই সাংগঠনিক বৈঠকে বসেছিল বিজেপি শিবির। সকাল থেকেই বলবির রোডে চলছিল নাম বাছাইয়ের কাজ। কেন্দ্রীয় পর্যবেক্ষক রমন সিং ও রাজ্যে নিযুক্ত থাকা দুষ্মন্ত গৌতম নতুন মুখ্যমন্ত্রী ঠিক করার জন্য বৈঠক করেছেন। গৌতম আর রমন সিংয়ের টেবিলে ছিল প্রায় ১ ডজন নাম। নাম ছিল শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক, রাজ্যসভার সাংসদ অনিল বালুনি, নৈনিতালের সাংসদ অজয় ভট, সে রাজ্যের পর্যটন মন্ত্রী সতপল মহারাজ ও রাজ্যের শিক্ষামন্ত্রী ধন সিং রাওয়াতেরও।

সেই বৈঠকের পরই জানা গিয়েছে নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন তিরথ সিং রাওয়াত। তিনি বর্তমানে গঢ়বাল থেকে লোকসভার সাংসদ। ২০১৩ সালে থেকে ২০১৫ সাল পর্যন্ত উত্তরাখণ্ডের বিজেপি সভাপতির দায়িত্ব পালন করেছেন তিরথ। এর আগে বিধায়কও ছিলেন তিনি। রাষ্ট্রসঙ্ঘের প্রচারকেরও কাজ করেছেন তিরথ। বুধবার বিকেল ৪টের সময় মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন তিনি। তাঁর নাম ঠিক হওয়ার পর তিনি বলেন, “আমি সঙ্ঘের প্রচারক হিসেবে কাজ করেছি। ত্রিবেন্দ্র সিং রাওয়াতের নেতৃত্বে মন্ত্রীও হয়েছি। নরেন্দ্র মোদী, অমিত শাহ ও সর্বভারতীয় সভাপতির কাছে আমি কৃতজ্ঞ। আমি কখনও এই দিনটার কথা ভাবিনি।”

আরও পড়ুন: কৃষক আন্দোলনের চাপে গদি ‘সংকটে’ বিজেপি সরকার, আস্থাভোট হতে পারে আজ