নরেন্দ্র মোদীকে ‘বাংলাদেশি’ মন্ত্রীর পরিচয় করাতে দেবে না তৃণমূল

TMC MP Derek O'brien: যেহেতু কেন্দ্রের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক একজন 'বাংলাদেশি নাগরিক', তাই এই পরিচয় পর্বে বাধা দিয়েছে তৃণমূল।

নরেন্দ্র মোদীকে 'বাংলাদেশি' মন্ত্রীর পরিচয় করাতে দেবে না তৃণমূল
ছবি-PTI
TV9 Bangla Digital

| Edited By: ঋদ্ধীশ দত্ত

Jul 19, 2021 | 3:57 PM

নয়া দিল্লি: বাদল অধিবেশনের প্রথম দিনেই কেন্দ্র-বিরোধী সংঘাত তুঙ্গে তুলল তৃণমূল কংগ্রেস। সোমবার অধিবেশন শুরু হওয়ার পর সম্প্রসারিত মন্ত্রিসভার নতুন্য সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দিতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। কিন্তু বিরোধী সাংসদদের তুমুল হট্টগোলের জেরে সেটা আর করে উঠতে পারেননি নমো। কেন তাঁকে পরিচয়পর্ব সারতে দেওয়া হল না? অধিবেশন শেষে এক সাংবাদিক বৈঠকে এই নিয়ে মুখ খোলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন। তাঁর দাবি, যেহেতু কেন্দ্রের স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিক একজন ‘বাংলাদেশি নাগরিক’, তাই এই পরিচয় পর্বে বাধা দিয়েছে তৃণমূল।

নিশীথের নাগরিকত্ব নিয়ে সবার আগে বিতর্ক উস্কে দিয়েছিলেন অসমের কংগ্রেস সাংসদ রিপুন বোরা। প্রধানমন্ত্রীকে দেওয়া একটি চিঠিতে বেশ কিছু সংবাদ মাধ্যমের প্রতিবেদন উদ্ধৃত করে তিনি দাবি তোলেন, নিশীথ প্রামাণিক জন্মসূত্রে বাংলাদেশি নাগরিক। পরে এই নিয়ে সুর চড়ায় তৃণমূলও। এ বার গোটা অধিবেশনেই যে এই ইস্যু বড় আকারে শাসকের বিরুদ্ধে ব্যবহার করা হবে, এ দিন সেই ইঙ্গিতও দিয়ে রেখেছেন ডেরেক।

নতুন মন্ত্রিদের পরিচয় পর্বে বাধা দেওয়ার ব্যাখ্যা দিয়ে তৃণমূলের রাজ্যসভার সাংসদ বলেন, “আমরা বাধা দেই কারণ মন্ত্রী হওয়ার প্রথম শর্ত হল তাঁকে ভারতীয় নাগরিক হতে হবে। কিন্তু স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী হিসেবে প্রধানমন্ত্রী যাঁকে তাঁর ক্যাবিনেটে শামিল করেছেন, তিনি ভারতের নাগরিকই নন। উনি একজন বাংলাদেশের নাগরিক।” নিশীথ যতক্ষণ সংসদে হাজির থাকবেন, ততক্ষণ নাগাড়ে এই ইস্যুতে তৃণমূল কংগ্রেস প্রতিবাদ জানিয়ে যাবে বলেও আজ উল্লেখ করেন রাজ্যসভার এই সাংসদ।

ডেরেকের আরও দাবি, অধিবেশনের প্রথম দিন তৃণমূল কংগ্রেসের পক্ষ থেকে মূলত ৬ টি ইস্যুতে আলোচনা চাওয়া হয়েছিল। পেট্রোপণ্য ও এলপিজি-র মূল্যবৃদ্ধি, কোভিড পরিস্থিতি সামাল দেওয়ায় কেন্দ্রের ব্যর্থতা, দেশের যুঝতে থাকা অর্থনীতি, যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় আঘাত হানার মতো ইস্যুতে আলোচনা চেয়েছিল তৃণমূল। কিন্তু এর মধ্যে কোনও বিষয় নিয়েই আলোচনা করার আগ্রহ দেখায়নি কেন্দ্রীয় সরকার। যা নিয়ে ভবিষ্যতে সংঘাত আরও তীব্রতর হবে বলে ইঙ্গিত দিয়ে রেখেছেন ডেরেক। আরও পড়ুন: ‘এভাবেই রোগীরা জ্বলে পুড়ে মরবে’, সুপ্রিম কোর্টের তুমুল সমালোচনার মুখে গুজরাট সরকার

COVID third Wave

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla