আজ সংসদে শপথ দেব-শত্রুঘ্ন সিনহার, স্পিকার নির্বাচন নিয়ে হুইপ জারি বিজেপির

Parliament: জানা গিয়েছে, আজ সকাল ১১ টায় সংসদ শুরুর সঙ্গে সঙ্গেই যে সাংসদদের এখনও শপথ গ্রহণ হয়নি, প্রথমে তাদের শপথ গ্রহণ করানো হবে। তৃণমূল কংগ্রেসের তরফে আজ শপথ নেবেন দেব এবং শত্রুঘ্ন সিনহা।

আজ সংসদে শপথ দেব-শত্রুঘ্ন সিনহার, স্পিকার নির্বাচন নিয়ে হুইপ জারি বিজেপির
ফাইল চিত্রImage Credit source: ANI
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2024 | 9:50 AM

নয়া দিল্লি: ১৯৭৬ সালের পর প্রথমবার। আজ, বুধবার সংসদে হতে চলেছে স্পিকার নির্বাচন (Speaker Selection)। এনডিএ(NDA)-র তরফে মনোনীত করা হয়েছে ওম বিড়লা(Om Birla)কে। অন্যদিকে, বিরোধী শিবিরের তরফে মনোনীত করা হয়েছে কে সুরেশ(K Suresh)-কে। আজ সকাল ১১টায় স্পিকার নির্বাচন হবে। লোকসভায় এই মোশন আনবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)।

আজ স্পিকার নির্বাচনে বিজেপি সাংসদদের ১০০ শতাংশ উপস্থিত থাকতে বলা হয়েছে। বিজেপি সাংসদদের উপস্থিতি নিশ্চিত করতে হুইপ জারি করেছে বিজেপি সংসদীয় দল। জানা গিয়েছে, আজ সকালে প্রাতরাশ বৈঠকে মিলিত হচ্ছে এনডিএ সাংসদরা। সংসদীয় দলের এই বৈঠকে স্পিকার নির্বাচনের পদ্ধতি বোঝানো হবে।

তবে এখনও অনেক সাংসদের শপথ গ্রহণ করা বাকি। জানা গিয়েছে, আজ সকাল ১১ টায় সংসদ শুরুর সঙ্গে সঙ্গেই যে সাংসদদের এখনও শপথ গ্রহণ হয়নি, প্রথমে তাদের শপথ গ্রহণ করানো হবে। তৃণমূল কংগ্রেসের তরফে আজ শপথ নেবেন দেব এবং শত্রুঘ্ন সিনহা।

এরপর স্পিকার পদে ওম বিড়লার নাম প্রস্তাব করে মোশন পেশ করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর পেশ করা মোশনকে সমর্থন করবেন রাজনাথ সিং। এরপর এনডিএ-র তরফে স্পিকার পদে ওম বিড়লার নাম প্রস্তাব করে মোশন পেশ করবেন জিতেন রাম মাঝি, চিরাগ পাসওয়ান, রামমোহন নাইডু, কুমারস্বামী, লালন সিং এবং অমিত শাহ।

অন্যদিকে, ইন্ডিয়া জোটের পক্ষে স্পিকার পদে কে সুরেশের নাম প্রস্তাব করে মোশন পেশ করবেন শিবসেনার অরবিন্দ সাওয়ান্ত, সমাজবাদী পার্টির আনন্দ ভাদুরিয়া এবং এনসিপির সুপ্রিয়া সুলে।

সূত্রের খবর, শেষ মুহূর্তে এখনও বিজেপি চেষ্টা চালাচ্ছে ডিভিশন এড়িয়ে ধ্বনি ভোটের মাধ্যমে স্পিকার নির্বাচন করতে।