Mahua Moitra: আদালতের পূর্ব নির্দেশকে হাতিয়ার, ইডি কর্তার মেয়াদ বৃদ্ধিতে মামলা মহুয়ার

Mahua Moitra: ‘সিবিআই এবং ইডি ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় অর্ডিন্যান্সকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আমি পিটিশন দাখিল করেছি। কেন্দ্রের এই পদক্ষেপ সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী।’

Mahua Moitra: আদালতের পূর্ব নির্দেশকে হাতিয়ার, ইডি কর্তার মেয়াদ বৃদ্ধিতে মামলা মহুয়ার
মহুয়া মৈত্র। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 18, 2021 | 8:52 AM

দেশ: আদালতের পূর্ব নির্দেশকেই চ্যালেঞ্জ জানিয়ে ইডি কর্তার মেয়াদ বৃদ্ধিতে সুপ্রিম কোর্টের (Supreme Court) দ্বারস্থ তৃণমূল সাংসদ (TMC MP) মহুয়া মৈত্র (Mahua Moitra)।

সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধিতে কেন্দ্রের পদক্ষেপের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তৃণমূল সাংসদ। বুধবার নিজের টুইটার হ্যান্ডেল থেকেও মহুয়া এ কথা জানিয়েছেন। তিনি লেখেন, ‘সিবিআই এবং ইডি ডিরেক্টরের মেয়াদ বৃদ্ধির বিষয়ে কেন্দ্রীয় অর্ডিন্যান্সকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে আমি পিটিশন দাখিল করেছি। কেন্দ্রের এই পদক্ষেপ সুপ্রিম কোর্টের রায়ের পরিপন্থী।’

 

সম্প্রতি  সিবিআই এবং ইডি-র ডিরেক্টরের কার্যকালের মেয়াদ ২ বছর থেকে বাড়িয়ে পাঁচ বছর করেছে কেন্দ্রীয় সরকার। তবে ‘দিল্লি স্পেশাল পুলিশ এস্টাবলিশমেন্ট অ্যাক্ট (১৯৪৬)’ এবং ‘সেন্ট্রাল ভিজিল্যান্স কমিশন অ্যাক্ট (২০০৩)’ অনুযায়ী সংশ্লিষ্ট আধিকারিকদের কার্যকালের মেয়াদ ছিল দু’বছর। তাই আইন সংশোধনের জন্য অর্ডিন্যান্স জারি করা হয়।

এই প্রেক্ষিতে আদালতের দ্বারস্থ হলেন তৃণমূল সাংসদ। তাঁর দাবি কেন্দ্রের এই পদক্ষেপ সুপ্রিম কোর্টের আগের অর্ডিন্যান্সকেই চ্যালেঞ্জ করছে। উল্লেখ্য, এই বিষয়টি নিয়ে আগেই রাজ্য ও লোকসভায় সরব হয়েছিল তৃণমূল। সূত্রের খবর, মহুয়া মৈত্র এই মামলায় দাবি করেছেন খুব বিরল ও ব্যতিক্রম ঘটনা এবং অল্প মেয়াদ ছাড়া এভাবে সিবিআই ও ইডির কার্যকালের মেয়াদ বাড়ানো যায় না। এক সঙ্গে টানা এক বছর মেয়াদ বৃদ্ধিকে কখনও স্বল্প সময় বলা যায় না।

২০১৯ সালে ইডি-র ডিরেক্টর সঞ্জয়কুমার মিশ্রের ২ বছরের মেয়াদ শেষ হওয়ার পরেই তা আরও এক বছর বাড়িয়েছিল কেন্দ্র। এর বিরুদ্ধে মামলা হওয়ায় শীর্ষ আদালত রায় দিয়েছিল যে আর মেয়াদ বাড়ানো যাবে না। তার পরেও সংশ্লিষ্ট আধিকারিকের মেয়াদ বাড়ানোর ব্যবস্থা করে সুপ্রিম কোর্টের রায় অমান্য করেছে কেন্দ্রীয় সরকার বলে দাবি মহুয়া মৈত্রদের।

রাজনৈতিক হস্তক্ষেপ এড়াতে সিবিআই, ইডি, আইবি-র মতো কেন্দ্রীয় সংস্থাগুলির প্রধানদের কার্যকালের মেয়াদ দু’বছর করা হয়েছিল। কিন্তু মোদী সরকার রাজনৈতিক সুবিধার উদ্দেশ্যে এই মেয়াদ বাড়িয়েছেন বলে অভিযোগ তৃণমূল শিবিরের।

উল্লেখ্য, সিবিআই এবং ইডি-র প্রধানদের মেয়াদ বাড়ানোর পর গত ১৫ নভেম্বর গুপ্তচর সংস্থা ‘র’ এবং কেন্দ্রীয় গোয়েন্দা বিভাগ আইবি-এর প্রধানের কার্যকালের মেয়াদও বাড়ায় কেন্দ্র। কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব এবং প্রতিরক্ষা সচিবের মেয়াদও বৃদ্ধি করা হয়েছে।

আরও পড়ুন: BJP Election Panel: দীনেশেই ভরসা বঙ্গ বিজেপির, নির্বাচনের প্রচার কমিটি ঘোষণা করল গেরুয়া শিবির