Nitin Gadkari: যদি ভালো রাস্তায় চলে গাড়ি, তবে খসবে গাঁটের কড়ি! সাফ কথা পরিবহণ মন্ত্রীর

Delhi Mumbai expressway, নব নির্মিত এই এক্সপ্রেসওয়েটিতে হেলিপ্যাডের মতো আধুনিক বন্দোবস্তও করা থাকবে। ভবিষ্যতে এই এক্সপ্রেসওয়েটির সঙ্গে ইলেকট্রিক হাইওয়ে বানানোর পরিকল্পনাও রয়েছে সরকারের

Nitin Gadkari: যদি ভালো রাস্তায় চলে গাড়ি, তবে খসবে গাঁটের কড়ি! সাফ কথা পরিবহণ মন্ত্রীর
কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়কড়ি। (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 7:26 PM

নয়া দিল্লি: উন্নত রাস্তা এবং সড়ক সংক্রান্ত যাবতীয় পরিষেবা সুষ্ঠভাবে পেতে হলে, নাগরিকদের গুণতে হবে টাকা। বৃহস্পতিবার, টোল চার্জ (Toll tax) নিয়ে প্রশ্নের জবাবে এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রী নীতীন গডকরী (Nitin Gadkari)।

“যদি শীততাপ নিয়ন্ত্রিত হল ঘরে বিয়ের অনুষ্ঠান করতে হয় তবে অবশ্যই ভাড়া দিতে হবে, নয়তো খোলা মাঠে বিয়ের আয়োজন ছাড়া উপায় নেই।” এক্সপ্রেসওয়েগুলিতে টোল ট্যাক্স নিয়ে প্রশ্নের মুখে এভাবেই যুক্তির জাল বোনেন কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী।

নীতীন গডকরী বলেছেন, এক্সপ্রেসওয়ে (Expressway) গুলির গুণগত মান ভালো হলে যাতায়াতের সময় কম লাগার পাশাপাশি, জ্বালানি খরচও বাঁচে। “দিল্লি – মুম্বই এক্সপ্রেসওয়েতে (Delhi – Mumbai expressway) যাত্রার সময় কমপক্ষে ১২ ঘণ্টা কমে যাবে। দিল্লি থেকে মুম্বই পৌছঁতে একটি লরির ৪৮ ঘণ্টা সময় লাগে, কিন্তু এক্সপ্রেসওয়ে ব্যবহার করলে মাত্র ১৮ ঘণ্টা সময় লাগবে। ফলে খুব সহজেই একটি লরি আরও বেশিবার যাতায়াত করতে পারবে, বাড়বে ব্যবসাও।” হরিয়ানার সোহনাতে দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ের একটি অংশ পরিদর্শনের সময় এমনটাই জানান কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রী।

আরও পড়ুন ‘রাতের ঘুম উড়িয়ে দেব মোদীর’, হুমকি খলিস্তানি সংগঠনের, তালিবানের সঙ্গে হাত মেলানোরও বার্তা

আট লেনের ১৩৮০ কিলোমিটার দীর্ঘ এই দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে দিল্লি, হরিয়ানা, রাজস্থান, মধ্যপ্রদেশ, গুজরাট ও মহারাষ্ট্রের মতো ৬ টি রাজ্যকে ছুঁয়ে যাবে। ২০২৩ সালের মধ্যে এই এক্সপ্রেসওয়েটির কাজ সম্পূর্ণ হবে। “এক্সপ্রেসওয়েটি পুরোপুরি প্রযুক্তি নির্ভর পদ্ধতি তৈরি হবে। এতে ড্রোন (Drone) ব্যবহার করা হবে। নব নির্মিত এই এক্সপ্রেসওয়েটিতে হেলিপ্যাডের (Helipad) মতো আধুনিক বন্দোবস্তও করা থাকবে। ভবিষ্যতে এই এক্সপ্রেসওয়েটির সঙ্গে ইলেকট্রিক হাইওয়ে (Electric Highway) বানানোর পরিকল্পনাও রয়েছে সরকারের,” জানিয়েছেন গডকরী।

ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার (National Highway Authority of India) সদস্য মনোজ কুমারের থেকে পাওয়া তথ্য অনুযায়ী, আট লেনের দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে পরবর্তীকালে ১২ লেনের রাস্তায় রূপান্তরিত হতে পারে। পরিকাঠামোগতভাবে এই এক্সপ্রেসওয়েটিকে প্রস্তুত রাখা হয়েছে। ২০২৩ সালের জানুয়ারি মাসের মধ্যে এই এক্সপ্রেসওয়ে উদ্বোধনের পরিকল্পনা রয়েছে সরকারের (Govt of India)

গডকরী জানিয়েছেন দিল্লি-মিরাট এক্সপ্রেসওয়ে (Delhi Meerut Expressway) আংশিকভাবে খুলে দেওয়া হয়েছে। একটি ওভারব্রিজ নিয়ে সমস্যার জন্য রাস্তা নির্মাণের কাজ এতদিন থমকে ছিল। আগামী মাসের মধ্যে জনসাধারণের জন্য সম্পূর্ণ ভাবে খুলে দেওয়া হবে এই রাস্তা। কেন্দ্রীয় মন্ত্রীর বক্তব্য থেকে জানতে পারা গিয়েছে, পরের মাসে ৬০০০ কোটি টাকা খরচ করে তৈরি করা এই এক্সপ্রেসওয়েটির উদ্বোধন করবেন তিনি। এক্সপ্রেসওয়েটি উদ্বোধন হয়ে গেলে দিল্লি থেকে মিরাটের দূরত্ব কমে যাবে, এবং মোটের ওপর যাত্রাপথে ৪০ মিনিট কম সময় লাগবে।

আরও পড়ুন জেলে সাজা কাটানো মহিলাদের সমাজের মূল স্রোতে ফেরাতে ব্যবস্থা নেওয়া দরকার : এন ভি রামন