‘রাতের ঘুম উড়িয়ে দেব মোদীর’, হুমকি খলিস্তানি সংগঠনের, তালিবানের সঙ্গে হাত মেলানোরও বার্তা

Khalistani group threatens: সূত্রের দাবি, একা শিখস ফর জাস্টিস গোষ্ঠীই নয়, বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরে অশান্তি সৃষ্টি করার পরিকল্পনা করা হচ্ছে।

'রাতের ঘুম উড়িয়ে দেব মোদীর', হুমকি খলিস্তানি সংগঠনের, তালিবানের সঙ্গে হাত মেলানোরও বার্তা
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 2:41 PM

ওয়াশিংটন: প্রধানমন্ত্রীর মার্কিন সফরের আগেই হুমকি দিল খলিস্তানি জঙ্গি সংগঠন (Khalistani Terror Group)। কোয়াড সামিটে (QUAD Summit) যোগ দিতে আগামী আগামী ২৪ সেপ্টেম্বর আমেরিকায় যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী(Narendra Modi)। সেই সময়েই তাঁর “রাতের ঘুম উড়িয়ে দেওয়ার” হুমকি দিল “শিখস ফর জাস্টিস” (Sikhs for Justice) নামক খলিস্তানি গোষ্ঠী। কোয়াড অন্তর্ভুক্ত দেশের নেতাদের বৈঠক চলাকালীন তারা হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা করেছে বলেও জানা গিয়েছে।

শিখস ফর জাস্টিস নামক ওই সংগঠনের তরফে জানানো হয়েছে, দেশে কৃষকদের বিরুদ্ধে যে হিংসার ঘটনা ঘটেছে, তার প্রতিবাদেই এই আন্দোলন করা হবে। সংগঠনের জেনারেল কাউন্সিল গুরপাতওয়ান্ত সিং পান্নুন বলেন, “প্রধানমন্ত্রী মোদীকে আমেরিকায় নিদ্রাহীন রাত্রি উপহার দেব আমরা।”

সূত্রের দাবি, একা শিখস ফর জাস্টিস গোষ্ঠীই নয়, বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফরে অশান্তি সৃষ্টি করার পরিকল্পনা করা হচ্ছে। বিভিন্ন পাকিস্তানি, মূলত আইএসআইয়ের এজেন্টরাই আমেরিকায় প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আন্দোলন কর্মসূচি চালানোর পরিকল্পনা করছে।

বিগত কয়েক বছর ধরেই এই খলিস্তানি গোষ্ঠী ডার্ক ওয়েবে একাধিক ওয়েবসাইট খুলেছে এবং নানা অশালীন ও অশোভনীয় বিষয় আপলোড করেছে। এদের মধ্যে একাধিক বিষয়বস্তু ইন্টারনেট থেকে মুছে ফেলাও হয়েছে। ২০১৯ সালে ভারত সরকারের তরফে দেশ বিরোধী আইনে এই সংগঠনকে নিষিদ্ধ বলে ঘোষণা করা হয়।

গত বছরের নভেম্বর থেকে শুরু হওয়া কৃষক আন্দোলনেও এই সংগঠন মদত দিয়েছিল বলে অভিযোগ ওঠে। তারা আন্দোলনে অর্থ সাহায্য ও যুবকদের বিদেশে নাগরিকত্ব পাইয়ে দেওয়ার টোপ দিয়ে হিংসা ছড়ানোয় উসকানি দিয়েছিল বলে অভিযোগ।

এ দিকে, আগামী ২৪ সেপ্টেম্বরই মুখোমুখি হবেন মোদী ও বাইডেন। হোয়াইট হাউসের (White House) তরফে ২৪ তারিখ দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার কথা নিশ্চিত করা হয়েছে। কোয়াডের অন্তর্ভুক্ত আরও দুই দেশের প্রধানমন্ত্রীরাও থাকবেন সেই বৈঠকে। থাকবেন জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা (Yoshihide Suga) ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট ম্যারিসন (Scott Morrison)। চার রাষ্ট্রনেতার বৈঠকে আফগানিস্তান প্রসঙ্গেই মূলত আলোচনা হবে বলেই মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রীর বিরুদ্ধে আন্দোলনের হুমকি দেওয়ার ভিডিয়োও খলিস্তানি সংগঠনের তরফে এও জানানো হয়েছে যে, ব্র্রিটেন, আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন যদি তালিবানকে সরকার হিসাবে স্বীকার করে নেয়, তবে তারা তালিবানের সঙ্গে যোগাযোগ করে খলিস্তানি আন্দোলনে সাহায্যের আবেদন জানাবে।