100 Most Influential People of 2021: নেহরু, ইন্দিরার পর নমোর মতো রাজনেতা পায়নি ভারত, প্রশংসিত মমতার লড়াকু নেতৃত্বও

Narendra Modi and Mamata Banerjee : টাইম ম্যাগাজ়িনের বিশ্বের প্রভাবশালী ১০০ জন ব্যক্তিত্বের নামের তালিকায় জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

100 Most Influential People of 2021: নেহরু, ইন্দিরার পর নমোর মতো রাজনেতা পায়নি ভারত, প্রশংসিত মমতার লড়াকু নেতৃত্বও
টাইম ম্যাগাজ়িনের প্রভাবশালী ব্যক্তিদের তালিকায় নাম রয়েছে মোদি - মমতার
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2021 | 2:10 PM

নয়াদিল্লি : প্রকাশিত হয়েছে টাইম ম্যাগাজ়িনের বিশ্বের প্রভাবশালী ১০০ জন ব্যক্তিত্বের নাম। আর এই তালিকাতে জায়গা করে নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। নাম রয়েছে বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়েরও। এছাড়া করোনা কালে অসামান্য অবদানের জন্য ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় উঠে এসেছে সেরাম ইনস্টিটিউটের কর্ণধার আদর পুনাওয়ালার নামও। বুধবার এই তালিকা প্রকাশ করেছে টাইম ম্যাগাজ়িন।

এর আগেও একাধিকবার টাইম ম্যাগাজ়িনে তালিকায় প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা করে নিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারতের সর্বকালের সেরা রাজনৈতিক নেতাদের মধ্যে একজন হিসেবে নরেন্দ্র মোদীকে তুলে ধরা হয়েছে টাইম ম্যাগাজ়িনে। সেখানে নরেন্দ্র মোদীর বর্ণনা দিতে গিয়ে বলা হয়েছে, ভারতের স্বাধীনতার ৭৪ বছরে, দেশে এখনও পর্যন্ত তিনজন গুরুত্বপূর্ণ নেতা এসেছেন। জওহরলাল নেহরু, ইন্দিরা গান্দী এবং তারপর নরেন্দ্র মোদী। নেহরু এবং ইন্দিরার পর তৃতীয় সবথেকে প্রভাবশালী ব্যক্তি মোদী। ইন্দিরা গান্ধীর পর থেকে এখনও পর্যন্ত নরেন্দ্র মোদীর মতো রাজনেতা ভারত পায়নি।

এছাড়া বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামও রয়েছে টাইম ম্যাগাজ়িনের বিশ্বের ১০০ জন প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায়। মুখ্যমন্ত্রীর ভূয়সি প্রশংসা করা হয়েছে টাইম ম্যাগাজ়িনে। মমতা বন্দ্যোপাধ্যায়ের বর্ণনায় ম্যাগাজ়িনে বলা হয়েছে, ৬৬ বছর বয়সি নেত্রী ভারতীয় রাজনীতিতে লড়াকু প্রতিবাদের মুখ হিসেবে উঠে এসেছে। মমতা বন্দ্যোপাধ্যায় তৃণমূল কংগ্রেসের নেত্রী নন। মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই তৃণমূল কংগ্রেস। তাঁর ‘স্ট্রিট ফাইটার’ ইমেজ এবং পিতৃতান্ত্রিক সংস্কৃতির বিপরীত স্রোতে হেঁটে নিজের আলাদা জীবন তৈরি করা, এটাই তাঁকে বাকিদের থেকে আলাদা করে তুলেছে।

এর পাশাপাশি করোনা পরিস্থিতিতে অসামান্য অবদানের জন্য টাইম ম্যাগাজ়িনের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় জায়গা করে নিয়েছেন সেরাম ইনস্টিটিউটের অব ইন্ডিয়ার কর্নধার আদর পুনাওয়ালাও। ৪০ বছর বয়সি আদর পুনাওয়ালা করোনা অতিমারি শুরুর সময় থেকে টিকা তৈরির কাজে সেরাম ইনস্টিটিউটের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সেরাম ইনস্টিটিউট বিশ্বের সবথেক বড় টিকা প্রস্তুতকারক সংস্থা। টাইম ম্যাগাজ়িনে বলা হয়েছে, অতিমারি এখনও শেষ হয়ে যায়নি। কিন্তু পুনাওয়ালা পারেন এই অতিমারি থেকে মানবজাতিকে উদ্ধার করতে। বিশ্বের একটি বড় অংশে করোনা টিকার অভাব দেখা যাচ্ছে। টিকাকরণে দেরি হলে তার প্রভাব সারা বিশ্বের উপরেই পড়বে। আর বিশেষ করে এখন যখন করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া যাচ্ছে, এই পরিস্থিতিতে আদর পুনাওয়ালা এবং তাঁর সংস্থা আরও গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে।

তিন ভারতীয় ছাড়াও টাইম ম্যাগাজ়িনের সেরা ১০০ প্রভাবশালী ব্যক্তিত্বের তালিকায় নাম রয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের, ভারতীয় বংশোদ্ভুত মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের, চিনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের, সাসেক্সের রাজ দম্পতি প্রিন্স হ্যারি এবং মেগানের, প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের। এমনকী তালিবান নেতা আব্দুল গনি বরাদরেও নামও রয়েছে প্রভাবশালী ১০০ ব্যক্তিত্বের তালিকায়।

আরও পড়ুন : জেলে সাজা কাটানো মহিলাদের সমাজের মূল স্রোতে ফেরাতে ব্যবস্থা নেওয়া দরকার : এন ভি রামন