Madhya Pradesh News: থেমে গেল অ্যাম্বুলেন্সের চাকা, বাধ্য হয়ে রাস্তাতেই প্রসব করলেন মহিলা

Madhya Pradesh News: হেলথ সেন্টার যাওয়ার পথেই অ্যাম্বুলেন্স থেমে যায়। বাধ্য হয়ে রাস্তাতেই প্রসব করেন আদিবাসী মহিলা।

Madhya Pradesh News: থেমে গেল অ্যাম্বুলেন্সের চাকা, বাধ্য হয়ে রাস্তাতেই প্রসব করলেন মহিলা
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 30, 2022 | 10:03 AM

ভোপাল : প্রসব যন্ত্রণায় কষ্ট পাচ্ছেন প্রসূতি। পরিবারের তরফে হাসপাতালে নিয়ে যাওয়ার বন্দোবস্তও করা হয়। প্রসূতিকে নিয়ে যাওয়ার জন্য মিলেছিল অ্যাম্বুলেন্সও। আর সেই অ্যাম্বুলেন্সে করেই হাসপাতালের উদ্দেশে রওনা দেওয়া হয়েছিল। তবে হাসপাতাল অবধি নিয়ে যাওয়া গেল না প্রসূতিকে। মাঝ পথেই রুক্ষ-শুষ্ক রাস্তায় প্রসব করতে বাধ্য হলেন মহিলা। মধ্য প্রদেশের পান্না জেলার ঘটনা।কিন্তু অ্যাম্বুলেন্সে করে হাসপাতালের উদ্দেশে রওনা দিলেও রাস্তাতেই কেন মহিলাকে করতে হল প্রসব?

আদিবাসী মহিলা (Tribal Woman) রেশমা অন্তঃসত্ত্বা ছিলেন। প্রসব যন্ত্রণা হওয়ায় ডাকা হয় অ্য়াম্বুলেন্স। সরকারি প্রকল্পের আওতায় ডায়াল ১০৮ অ্য়াম্বুলেন্স ডাকা হয়। সেই অ্য়াম্বুলেন্সে করেই যথা সময়ে শাহনগর কমিউনিটি হেলথ সেন্টার (Shahnagar Community Health Centre)-র উদ্দেশে নিয়ে যাওয়া হয়। তবে শেষ পর্যন্ত হেলথ সেন্টারে পৌঁছায়নি অ্য়াম্বুলেন্স। শুক্রবার রাতে মাঝ রাস্তায় থেমে যায় সেটি। অ্যাম্বুলেন্সের চালক জানান, গাড়ির ডিজেল শেষ হয়ে গিয়েছে। তাই গাড়ি আর যাবে না বলেও জানিয়ে দেওয়া হয়।

ততক্ষণে প্রসব যন্ত্রণায় কাতরাচ্ছেন মহিলা। তাই অগত্যা, রাস্তাতেই ডেলিভারি করা হয় মহিলার। কয়েকজন স্বাস্থ্যকর্মীর সাহায্যে রাস্তাতেই প্রসব করেন রেশমা। সাহানগরের বানাউলিতে রাস্তার একপাশে দাঁড় করানো ছিল অ্য়াম্বুলেন্সটি। তার পাশেই এবড়ো খেবড়ো মাটিতে চাদরের উপর প্রসব করলেন মহিলা। তবে রেশমাই প্রথম নন। এরকম ঘটনার নজির এর আগেও দেখেছে গোটা দেশ। হাসপাতাল পর্যন্ত পৌঁছনোর আগেই প্রসব করেছেন অনেক মা। তবে কিছুক্ষেত্রে প্রশাসনের ও যোগাযোগ ব্যবস্থার গাফিলতিও চোখে পড়ে। অনেক সময়ই এরকম দেখা গিয়েছে, অ্য়াম্বুলেন্স সময়মতো না আসায় প্রসবের সময় প্রাণ হারিয়েছেন মা। বা কোনও ক্ষেত্রে এমনও দেখা গিয়েছে, অ্যাম্বুলেন্স নেই, ঠেলা গাড়ি বা লাঠিতে কাপড় বেঁধে স্ট্রেচার তৈরি করা নদী পার করে প্রসূতিকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে। এসব ঘটনা হৃদয় বিদারক তো বটেই। তবে সব থেকে বড় বিষয় হল উপযুক্ত ব্যবস্থাপনার অভাবে শিশু জন্মেই মাতৃহারা হয়ে যায়।