ফোনে আড়িপাতার অভিযোগ, আজ দিল্লিতে ধর্ণায় বসছে তৃণমূল

অভিযোগ, পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ফোনেও আড়ি পাতার চেষ্টা হয়েছিল।

ফোনে আড়িপাতার অভিযোগ, আজ দিল্লিতে ধর্ণায় বসছে তৃণমূল
ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 20, 2021 | 9:53 AM

নয়া দিল্লি: গতকাল বাদল অধিবেশনের শুরু থেকেই পেগাসাস বিতর্কে উত্তাল লোকসভা। ফোনে আড়িপাতার অভিযোগ উঠেছে কেন্দ্রের বিরুদ্ধে। ‘দ্য ওয়্যার’-এর রিপোর্ট অনুযায়ী, যাঁদের ফোনে আড়িপাতা হয়েছিল, সেই তালিকায় ছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের ভোট কুশলী প্রশান্ত কিশোর ও সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। এই অভিযোগ সামনে আসার পর দিল্লিতে ধর্ণায় বসতে চলেছেন তৃণমূল সাংসদেরা। এ দিন সকাল ১০ টায় তাঁদের ধর্ণায় বসার কথা।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে ধর্ণায় বসার কথা তৃণমূল সাংসদদের। এ ছাড়া এ দিন সংসদের উভয়কক্ষে শাসক দলের বিরুদ্ধে এই ইস্যুতে আক্রমণ শানাতে মরিয়া কেন্দ্র। ২৬৭ বিধি অনুযায়ী পেগাসাস ইস্যুতে নিয়ে আলোচনা চেয়ে নোটিস দিয়েছে রাজ্যসভায় তৃণমূলের মুখ্য সচেতক সুখেন্দুশেখর রায়। উভয়কক্ষেই এ দিন এই ইস্যুতে আলোচনা হতে পারে বলে জানা যাচ্ছে।

ইজরায়েল সংস্থা এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার দিয়েই আড়িপাতার কাজ চলছিল বলে অভিযোগ। শুধু অভিষেক বা প্রশান্ত কিশোরই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সচিবের ফোনেও আড়িপাতা হয়েছিল বলে উল্লেখ রিপোর্টে। আর প্রশান্ত কিশোর মমতার নয়, একাধিক রাজ্যের বিধানসভা নির্বাচনে অনেকেরই ভোট কুশলী হয়ে কাজ করেছেন। তাই রাজনৈতিক মহলের অনুমান, দেশের সব বিরোধীদের অবস্থানই জানার চেষ্টা করেছিল বিজেপি সরকার।

এই ইস্যুতে ব্যাখ্যা দিতে গিয়ে গতকালই তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেন, কোনও ভিত্তি ছাড়াই এই অভিযোগ সামনে আনা হচ্ছে। পাশাপাশি, বাদল অধিবেশন শুরুর আগেই এই অভিযোগ সামনে আসার বিষয়টাকে মোটেই কাকতালীয় বলে মনে করছেন না মন্ত্রী। আরও পড়ুন: আজ নয়! কবে প্রকাশিত হবে সিবিএসই-র ফল?