২০ এপ্রিল ত্রিপুরা উপজাতি জেলা পরিষদের দায়িত্ব নেবেন প্রদ্যোত

সিপিএমের (CPIM) ৩ পর্যায়ের শাসনের অবসান ঘটিয়ে প্রধান এগজ়িকিউটিভ সদস্য হতে চলেছেন প্রদ্যোত মানিক্য দেব বর্মন।

২০ এপ্রিল ত্রিপুরা উপজাতি জেলা পরিষদের দায়িত্ব নেবেন প্রদ্যোত
প্রদ্যোত কুমার দেব বর্মন। ছবি:ANI

আগরতলা: ত্রিপুরা উপজাতি অধ্যুষিত জেলা পরিষদ নির্বাচনে (Tripura Autonomous District Council poll)বাজিমাত করেছে তিপরা (TIPRA) সংগঠন। ২৮টি আসনের মধ্যে ১৮টি আসনে জয়লাভ করেছে তারা। বিজেপি (BJP) জোট পেয়েছে মাত্র ৯টি আসন। এ বার সেই উপজাতি জেলা পরিষদের দায়িত্ব নিতে চলেছেন ত্রিপুরার রাজবংশের উত্তরসূরী তথা তিপরা প্রধান প্রদ্যোত মানিক্য দেব বর্মন।

সিপিএমের ৩ পর্যায়ের শাসনের অবসান ঘটিয়ে প্রধান এগজ়িকিউটিভ সদস্য হতে চলেছেন প্রদ্যোত মানিক্য দেব বর্মন। ২০ এপ্রিল এনইউএআই অডিটরিয়ামে শপথগ্রহণ করবেন প্রদ্যোত। তাঁরই সঙ্গে শপথ নেবেন বাকি ১৮ জন তিপরার জয়ী সদস্যও।

ত্রিপুরার মোট বসবাসকারীর মধ্যে এক তৃতীয়াংশই আদিবাসী। ১৮টি উপজাতি মিলিয়ে প্রায় ৩৭ লাখ ভোটার রয়েছে। পিছিয়ে পড়া উপজাতিদের উন্নয়ন ও স্বাধীন শাসনক্ষমতা তুলে দেওয়ার লক্ষ্যেই ১৯৮২ সালে এই কাউন্সিল গঠিত হয়েছিল। ৩০টি আসনের এই কাউন্সিল ২০টি বিধানসভা অঞ্চল জুড়ে ছড়িয়ে রয়েছে। এরমধ্যে দুটি আসন মনোনীত। ২০২০ সালে পূর্ববর্তী কাউন্সিলের মেয়াদ শেষ হয়ে গেলেও করোনা সংক্রমণের কারণে নির্বাচনের আয়োজন করা সম্ভব হচ্ছিল না। রাজ্যপালের শাসনেই ছিল এই পরিষদ।

চলতি বছরের মার্চ মাসেই নির্বাচনের দিনঘোষণা করে জাতীয় নির্বাচন কমিশন। এরপরই জোর কদমে প্রচারে নেমে পড়েছিল রাজনৈতিক দলগুলি। ২০১৫ সালের শেষ নির্বাচনে সিপিআইএমের নেতৃত্বে বাম জোট ২৫টি আসনে জয়লাভ করেছিল। তবে এবারের নির্বাচনে আইপিএফটির সঙ্গে জোট বেঁধে এই কাউন্সিল নিজেদের দখলে রাখার স্বপ্নই দেখেছিল বিজেপি। কিন্তু শেষ হাসি হাসল তিপরা।

আরও পড়ুন: সব থেকে দামি চা! রেকর্ড গড়ে ১২,৫০০ টাকা প্রতি কেজিতে বিক্রি হচ্ছে ত্রিপুরার চা

Click on your DTH Provider to Add TV9 Bangla