৫ শতাংশের নীচে আনতে হবে আক্রান্তের হার, অ্যান্টিজেন পরীক্ষা ও জরিমানাই ভরসা ত্রিপুরা প্রশাসনের

New COVID Restrictions in Tripura: যদি মাস্ক না পরা হয় কিংবা মাস্ক পরলেও নাক বা মুখ খোলা থাকে, তবে প্রথমবারের জন্য ২০০ টাকা ও দ্বিতীয়বার ধরা পড়লে ৪০০ টাকা জরিমানা করা হবে।

৫ শতাংশের নীচে আনতে হবে আক্রান্তের হার, অ্যান্টিজেন পরীক্ষা ও জরিমানাই ভরসা ত্রিপুরা প্রশাসনের
ফাইল চিত্র।

আগরতলা: কার্ফু (Curfew), লকডাউন (Lockdown) জারি করেও মিলছে না লাভ, কিছুতেই পাচ শতাংশের নীচে নামছে না রাজ্যের করোনা আক্রান্তের হার। সপ্তাহন্তে সম্পূর্ণ কার্ফুর পর  এ বার স্পট অ্যান্টিজেন পরীক্ষা (Antigen Test)-ও শুরু করল ত্রিপুরা (Tripura) সরকার। একইসঙ্গে করোনাবিধি ভঙ্গকারীদের (Covid Norms Violator) মোটা অঙ্কের জরিমানা (Fine) করার সিদ্ধান্তও নিল প্রতিবেশী রাজ্য।

সব ডিভিশনাল ম্য়াজিস্ট্রেট অসীম সাহা জানান, পুলিশ, স্বাস্থ্য ও প্রসাশনিক আধিকারিকদের নিয়ে ৬টি যৌথ বাহিনী গছন করা হয়েছে গোটা রাজ্যজুড়ে নজরদারি চালাতে। বাজার থেকে বাস স্টপেজ বা রাস্তাঘাটে এই দলগুলি কড়া নজরদারি চালাবে এবং যারাই করোনাবিধি অনুসরণ করবে না, তাদের মোটা অঙ্কের জরিমানা করবে।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে,  যদি মাস্ক না পরে কিংবা মাস্ক পরলেও নাক বা মুখ খোলা থাকে, তবে প্রথমবারের জন্য ২০০ টাকা ও দ্বিতীয়বার ধরা পড়লে ৪০০ টাকা জরিমানা করা হবে। যারা সামাজিক দূরত্ববিধি অনুসরণ করবেন না, তাদের ১ হাজার টাকা জরিমানা করা হবে। যারা বিনা প্রয়োজনে বাড়ি থেকে বের হবেন, তাদেরও মোটা অঙ্কের জরিমানা করা হবে।

রাজ্যে করোনা আক্রান্তদের দ্রুত চিহ্নিতকরণের জন্য স্পট অ্যান্টিজেন পরীক্ষাও শুরু করা হচ্ছে। সোমবার থেকেই এই পরীক্ষা শুরু হয়েছে। প্রথমদিনেই ৪১ জনের নমুনা পরীক্ষা করা হয়, এরমধ্যে একজনের রিপোর্ট পজ়েটিভ আসে। দ্বিতীয় দিন অর্থাৎ মঙ্গলবারও ৫৯ জনের নমুনা পরীক্ষা করা হয়, তারমধ্যে সিপাহিজোলার এক মহিলার রিপোর্ট পজ়েটিভ আসে। আক্রান্ত দুইজনকেই তাদের জেলার কোভিড কেয়ার সেন্টারে পাঠানো হয়েছে চিকিৎসার জন্য।

স্পট অ্যান্টিজেন পরীক্ষায় যাদের রিপোর্ট পজ়েটিভ আসবে, তাদের প্রাতিষ্ঠানিক বা হোম কোয়ারেন্টাইনে রাখার ব্যবস্থা করা হয়েছে। করোনা পরীক্ষা ও টিকাকরণের পাশাপাশি বিভিন্ন বাজার কমিটি ও স্থানীয় ক্লাবগুলির কাছেও করোনা সচেতনতা প্রচারে সাহায্যের আবেদন জানানো হয়েছে।  আরও পড়ুন: দেশ সামলানোই নয়, বিমানও চালান সাংসদ! অবস্মরণীয় অভিজ্ঞতা ভাগ করলেন অপর সাংসদ

Click on your DTH Provider to Add TV9 Bangla