Social Media Outage: হঠাৎ অকেজো ফেসবুক-ইন্সটাগ্রাম-টুইটার! বিশ্বজুড়ে সমস্যায় হাজার হাজার ব্যবহারকারী

Facebook-Instagram-Twitter Down: সমস্যার কথা স্বীকার করে ইলন মাস্কের সংস্থার তরফে একটি বার্তা পাঠিয়ে বলা হয়েছে, "টুইটার হয়তো আশাতীতভাবে কাজ করছে না।এই সমস্যার জন্য আমরা ক্ষমাপ্রার্থী।"

Social Media Outage: হঠাৎ অকেজো ফেসবুক-ইন্সটাগ্রাম-টুইটার! বিশ্বজুড়ে সমস্যায় হাজার হাজার ব্যবহারকারী
প্রতীকী চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 09, 2023 | 9:21 AM

নয়া দিল্লি: হঠাৎ অকেজো ফেসবুক(Facebook), ইন্সটাগ্রাম(Instagram), টুইটার(Twitter)। শুধু ভারতে নয়, গোটা বিশ্বজুড়েই হাজার হাজার ব্যবহারকারী এই পরিস্থিতির (Social Media Outage) মুখে পড়েছেন। সবথেকে বেশি সমস্যায় পড়েছেন মার্কিন মুলুকের বাসিন্দারা। সেখানেই সবথেকে বেশি সংখ্যক গ্রাহক সমস্যায় পড়েছেন বলে জানা গিয়েছে। বুধবার সকাল থেকেই একাধিক টুইটার ব্য়বহারকারী অভিযোগ জানান যে নতুন করে কোনও টুইট পোস্ট করা যাচ্ছে না। ক্রমাগত ‘এরর’ মেসেজ দেখাচ্ছে।

জানা গিয়েছে, বুধবার হঠাৎই অকেজো হয়ে পড়ে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। একদিকে যেমন একাধিক ব্যবহারকারী অভিযোগ জানান, ফেসবুক-ইন্সটাগ্রাম না চলার, তেমনই বহু টুইটার ব্য়বহারকারীও জানান, টুইটারও অচল। সেখানে নতুন করে কোনও আপডেট পোস্ট করা যাচ্ছে না। কোনও অ্যাকাউন্ট ফলো বা ডিরেক্ট মেসেজ অ্যাক্সেসও করা যাচ্ছে না।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, কোনও বড়সড় যান্ত্রিক গোলযোগের কারণেই এই সমস্যা দেখা দিয়েছে। টুইটারের তরফে সমস্যার কথা স্বীকার করে নেওয়া হলেও, ফেসবুক-ইন্সটাগ্রামের তরফে এখনও অবধি পরিষেবা ব্যাহত হওয়া নিয়ে কোনও মন্তব্য করা হয়নি।

একদিকে, ফেসবুক-ইন্সটাগ্রাম খুললে যেখানে পেজ রিফ্রেশ হচ্ছিল না বা নতুন কোনও পোস্ট দেখা যাচ্ছিল না। অন্যদিকে, টুইটার ব্যবহারকারীরা টুইট লিমিট দেখতে পেয়ে সমস্য়া বুঝতে পারেন। একাধিক টুইটার ব্যবহারকারী জানিয়েছেন, তারা যখন টুইট করতে যাচ্ছিলেন, তখনই তাদের কাছে মেসেজ আসছিল যে তারা অ্য়াকাউন্টের টুইট লিমিটে পৌঁছে গিয়েছে। অনেক ব্য়বহারকারীর আবার অভিযোগ, তারা অন্য কোনও টুইটার ব্যবহারকারীর অ্য়াকাউন্ট ‘ফলো’ করতে গেলে তাদের কাছে একটি মেসেজ আসছে, যেখানে লেখা “আমি এই মুহূর্তে অন্যান্য ব্যক্তিদের ফলো করতে পারছেন না।”

এই সমস্যার কথা স্বীকার করে ইলন মাস্কের সংস্থার তরফে একটি বার্তা পাঠিয়ে বলা হয়েছে, “টুইটার হয়তো আশাতীতভাবে কাজ করছে না।এই সমস্যার জন্য আমরা ক্ষমাপ্রার্থী। গোটা বিষয়টি সম্পর্কে আমরা অবগত এবং দ্রুত সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে।”

আউটেজ ট্রাকিং ওয়েবসাইট ডাউনডিটেক্টরের তরফেও জানানো হয়েছে একাধিক গ্লিচ রিপোর্ট আসছে মেটার দুটি প্ল্যাটফর্ম ফেসবুক ও ইন্সটাগ্রাম থেকে। ১২ হাজারেরও বেশি ফেসবুক ব্যবহারকারী সমস্যার কথা জানিয়েছেন। অন্যদিকে, ইন্সটাগ্রামেও ৭ হাজারের বেশি ব্য়বহারকারী যান্ত্রিক সমস্যা ও অ্যাকাউন্ট ব্যবহার করতে না পারার অভিযোগ জানিয়েছেন। ফেসবুকের অনলাইন মেসেজিং অ্যাপ মেসেঞ্জারেও একই সমস্যা হচ্ছে বলে জানিয়েছেন অনেক ব্যবহারকারী।