টুইটারকে ‘শেষ নোটিস’ কেন্দ্রের, নিয়ম না মানলে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি

কেন্দ্রের নয়া তথ্য ও প্রযুক্তি আইন চালু হওয়ার পর থেকেই সরকারের সঙ্গে বিতর্কে জড়িয়েছে টুইটার কর্তৃপক্ষ।

টুইটারকে 'শেষ নোটিস' কেন্দ্রের, নিয়ম না মানলে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি
প্রতীকী চিত্র
সুমন মহাপাত্র

|

Jun 05, 2021 | 1:43 PM

নয়া দিল্লি: নয়া ডিজিটাল আইন মেনে নেওয়ার জন্য টুইটারকে (Twitter) শেষ নেটিস ধরাল কেন্দ্র। কেন্দ্রের পক্ষ থেকে সাফ জানানো হয়েছে, নয়া নিয়ম না মেনে নিলে এরপর কড়া পদক্ষেপ করবে তারা। আইটি আইনের ৭৯ নং ধারায় মামলার হুঁশিয়ারিও দিয়েছে কেন্দ্র। নয়া ডিজিটাল আইন নিয়ে টুইটারের সঙ্গে কেন্দ্রের সংঘাত অনেক আগে থেকেই। নয়া ডিজিটাল আইনের ‘মানুষের স্বাধীনতায় হস্তক্ষেপ হবে’ বলে জানিয়ে বিরোধিতা করেছিল টুইটার কর্তৃপক্ষ। কিন্তু সম্প্রতি দিল্লি হাইকোর্ট ফের টুইটারকে আইনানুগ ব্যবস্থা নিতে বলে।

এখানেই থামেনি সংঘাত। শনিবার হঠাৎই ভারতের উপ রাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু (M Venkaiah Naidu)-র টুইটার প্রোফাইল থেকে নীল টিক (Blue Tick) সরিয়ে নেয় টুইটার। কয়েক ঘণ্টা পরে সেই টিক চিহ্ন ফেরত দিলেও ব্লু টিক গায়েব হয়ে যায় আরএসএস প্রধান মোহন ভাগবত ও আরএসএস নেতা সুরেশ সোনির অ্যাকাউন্ট থেকে। এই আবহেই টুইটারকে ‘শেষ নোটিস’ ধরাল কেন্দ্র।

কেন্দ্রের নয়া তথ্য ও প্রযুক্তি আইন চালু হওয়ার পর থেকেই সরকারের সঙ্গে বিতর্কে জড়িয়েছে টুইটার কর্তৃপক্ষ। একদিকে যেমন তারা জানিয়েছিল, কেন্দ্রের কিছু নীতিতে ভারতে টুইটার ব্যবহারকারীদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে উদ্বেগ রয়েছে। অন্যদিকে কেন্দ্রের তরফেও জানানো হয়, বাকি সমস্ত সোশ্যাল মিডিয়াগুলি নতুন আইন মেনে কমপ্লায়েন্স অফিসার, একজন নোডাল অফিসার ও অভিযোগ জানানোর জন্য এক আধিকারিককে নিয়োগ করলেও টুইটার সেই নিয়ম মানছে না। এই নিয়েই দুই পক্ষের মধ্যে তরজা তুঙ্গে উঠেছিল। এ দিন উপরাষ্ট্রপতির টুইটার অ্যাকাউন্ট থেকে নীল টিক সরিয়ে দিতে সেই আগুনে ঘি ঢালল টুইটার। আর তার পাল্টা দিতে ছাড়ল না কেন্দ্রও।

আরও পড়ুন: উধাও উপরাষ্ট্রপতির অ্যাকাউন্টের ‘ব্লু টিক’, কেন্দ্রের বিরোধিতার আগুনেই কী ঘি ঢালল টুইটার?

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla