গাজিয়াবাদকাণ্ডে টুইটারের নামেও এফআইআর, শাস্তিস্বরূপ আইনি সুরক্ষা তুলে নিল কেন্দ্র

উত্তর প্রদেশের গাজিয়াবাদে এক মুসলিম বৃদ্ধকে মারধর ও দাড়ি কেটে দেওয়ার ঘটনা ভাইরাল হওয়ার পরই উত্তর প্রদেশ পুলিশ একাধিক ব্যক্তি সহ টুইটারের বিরুদ্ধেও এফআইআর দায়ের করে।

গাজিয়াবাদকাণ্ডে টুইটারের নামেও এফআইআর, শাস্তিস্বরূপ আইনি সুরক্ষা তুলে নিল কেন্দ্র
প্রতীকী চিত্র
Follow Us:
| Updated on: Jun 16, 2021 | 8:42 AM

নয়া দিল্লি: আইনি সুরক্ষা হারাল টুইটার (Twitter)। কেন্দ্রের নয়া তথ্য প্রযুক্তি আইন না মানার অভিযোগে এই সোশ্যাল মিডিয়া সংস্থার কাছ থেকে আইনি সুরক্ষা তুলে নিচ্ছে কেন্দ্র, এমনটাই জানা গিয়েছে সরকারি সূত্রে। টুইটারে পোস্ট করা একটি ভাইরাল ভিডিয়োর ভিত্তিতে মামলা দায়ের হওয়ার পরই এই আইনি সুরক্ষা তুলে নেওয়া হয়।

মঙ্গলবারই কেন্দ্রের নয়া ডিজিটাল আইন মেনে কমপ্লায়েন্স অফিসার নিয়োগ করা হয়েছে বলে জানায় টুইটার। তারা জানান, কমপ্লায়েন্স অফিসার নিয়োগের যাবতীয় তথ্য দ্রুত তথ্য প্রযুক্তি মন্ত্রকের হাতে তুলে দেওয়া হবে। তবে কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, গত ২৫ মে কার্যকর হওয়া নতুন আইনের সঙ্গে এখনও সম্পূর্ণ রূপে সম্মত হয়নি টুইটার। তারা এখনও নয়া ডিজিটাল আইনের সমস্ত বিধি অনুসরণ করেননি।

সূত্রের তরফে বলা হয়, “অসহযোগিতা করায় টুইটারের আইনি সুরক্ষা তুলে নেওয়া হয়েছে। কোনও আপত্তিজনক বিষয়বস্তু পোস্ট করা হলে যিনি পোস্ট করেছেন, তাদের পাশাপাশি ভারতীয় আইন অনুযায়ী টুইটারকেও আইনি পদক্ষেপের মুখে পড়তে হবে। যেহেতু টুইটারের আইনি সুরক্ষা নেই এবং তারা ওই বিতর্কিত ভিডিয়োটিকে বিকৃত বলে চিহ্নিত করেনি, তাই তারাও আইনি পদক্ষেপের মুখে পড়বে।”

জানা গিয়েছে, উত্তর প্রদেশের গাজিয়াবাদে এক মুসলিম বৃদ্ধকে মারধর ও দাড়ি কেটে দেওয়ার ঘটনা ভাইরাল হওয়ার পরই উত্তর প্রদেশ পুলিশ একাধিক ব্যক্তি সহ টুইটারের বিরুদ্ধেও এফআইআর দায়ের করে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই টুইটারকে শেষ নোটিস পাঠিয়েছিল কেন্দ্র। সেখানে কড়া পদক্ষেপের হুঁশিয়ারি দেওয়ার পরই  কেন্দ্রের নয়া নিয়ম মানতে রাজি হয় টুইটার।

আরও পড়ুন: উপচে পড়া ভিড় শপিং মল-পাতালরেলে, ‘করোনা বিস্ফোরণে’র আশঙ্কায় দিল্লির বিশেষজ্ঞরা