Zika Virus: এতদিন বিপদ ছিল কানপুরে, এবার রাজধানী লখনউয়েও জ়িকার দাপট

Zika Virus: ইতিমধ্যেই উত্তর প্রদেশের মুখ্য স্বাস্থ্য আধিকারিকর নইপাল সিং জ়িকার সংক্রমণ কতটা ছড়িয়েছে, তা খতিয়ে দেখার জন্য দু’টি পৃথক দল গঠন করেছেন।

Zika Virus: এতদিন বিপদ ছিল কানপুরে, এবার রাজধানী লখনউয়েও জ়িকার দাপট
লখনউয়ে দু'জনের শরীরে মিলল জ়িকা ভাইরাস। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 11, 2021 | 10:35 PM

লখনউ: এতদিন কানপুরেই (kanpur) গণ্ডীবদ্ধ ছিল জ়িকা ভাইরাসের (Zika Virus) বাড়বাড়ন্ত। এবার উত্তর প্রদেশের রাজধানীতেও থাবা বসাল। লখনউয়ে দু’জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। বৃহস্পতিবার সেই রিপোর্ট পজিটিভ এসেছে।

সূত্রের খবর, ইতিমধ্যেই এ রাজ্যে ৯৩ জনের শরীরে জ়িকা ভাইরাস মিলেছে। সেখানে ৯১টিই কানপুরের। গত ২৩ অক্টোবর প্রথম যোগী রাজ্যে মানব দেহে জ়িকার উপস্থিতি পাওয়া যায়। গত এক সপ্তাহের মধ্যেই হু হু করে বেড়েছে সেই সংখ্যাটা।

বৃহস্পতিবার উত্তর প্রদেশ সরকারের চিকিৎসা ও স্বাস্থ্য বিষয়ক ডিরেক্টর জেনারেল বেদব্রত সিং জানান, লখনউয়ে দু’জনের শরীরে জ়িকা ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। জ্বর, ত্বকে র‌্যাশ, মাসল পেন, গাঁটের ব্যাথা, চোখে ইনফেকশন, মাথা ব্যাথা হল জ়িকার পরিচিত উপসর্গ। যদি কোনও শিশু মস্তিষ্কে কোনও সমস্যা নিয়ে জন্মায়, মা ও সন্তান দু’জনেরই নমুনা পরীক্ষা করানোর পরামর্শ দেন তিনি।

আর পাঁচটা মশাবাহিত রোগের মধ্যে জ়িকাও একটি। মশার কামড় থেকেই ছড়াই এই ভাইরাস। সাধারণত এডিস মশা কামড়ালে জ়িকা হওয়ার সম্ভাবনা থাকে। এরাই এই ভাইরাসের বাহক। দিনের বেলা কামড়ায় এডিস মশা। ডেঙ্গু বা চিকুনগুনিয়াও ছড়ায় এই এডিস মশা থেকে।

জ়িকার প্রথম উপসর্গ হল জ্বর। তবে জ়িকা ভাইরাস চিহ্নিত করা কঠিন। অনেকেই সাধারণ জ্বর ভেবে গুরুত্ব দেন না। এরই মধ্যে রয়েছে কোভিড। তাই জ্বর হলেই আরটি পিসিআর টেস্টের কথা ভাবেন অনেকে। তবে জ়িকায় সাধারণত যে উপসর্গগুলি দেখা যায়, সেগুলি হল, জ্বর, নাক থেকে জল পড়া, মাথা ব্যাথা, গায়ে র‍্যাশ। এক সপ্তাহের বেশি এই উপসর্গগুলি থাকলে জ়িকা হওয়ার সম্ভাবনা প্রবল। অনেক রোগী ক্ষেত্রে কনজাংটিভাইটিসও দেখা যায়। পেশীতে ব্যাথাও একটি উপসর্গ।

ইতিমধ্যেই উত্তর প্রদেশের মুখ্য স্বাস্থ্য আধিকারিকর নইপাল সিং জ়িকার সংক্রমণ কতটা ছড়িয়েছে, তা খতিয়ে দেখার জন্য দু’টি পৃথক দল গঠন করেছেন। অতিরিক্ত মুখ্য স্বাস্থ্য আধিকারিক চিকিৎসক সুবোধ প্রকাশের নেতৃত্বাধীন একটি দল যায় পরদেবনপুর – পোখারপুরে।

সেখান থেকে ২২ জনের নমুনা সংগ্রহ করা হয় যাঁরা ওই ব্যক্তির স্ত্রী, ছেলে এবং মেয়ের সংস্পর্শে এসেছিলেন। দ্বিতীয় দলটি বায়ুসেনার হাসপাতালের ৭ জনের নমুনা সংগ্রহ করেছে। যাঁদের শরীরের নমুনা পরীক্ষার জন্য নেওয়া হয়েছে, তাঁদের প্রত্যেককে আপাতত আইসোলেশনে থাকার জন্য বলা হয়েছে। কানপুরের জেলা প্রশাসন জানিয়েছে, জ়িকার সংক্রমণ রোধ করার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নেওয়া হচ্ছে। মেডিক্যাল কলেজের চিকিৎসক এবং পৌর আধিকারিকদের নিয়ে জরুরিকালীন বৈঠকও হয়েছে।

আরও পড়ুন: Ajay Kumar Valla: রাজ্যে আসছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অজয়কুমার ভাল্লা, নজরে কি সীমান্ত?