UGC-NET বাতিলের নেপথ্যে ‘ডার্ক নেটের’ অন্ধকার দুনিয়া? চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে

CBI Investigation: ইউজিসি-নেট পরীক্ষা বাতিলের নেপথ্যে অন্যতম কারণ কি 'ডার্ক নেটের' অন্ধকার দুনিয়া? সূত্র মারফত এমনই তথ্য উঠে আসছে। সাইবার জালিয়াতদের একটি গ্যাং এর সঙ্গে জড়িত রয়েছে বলে সন্দেহ করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।

UGC-NET বাতিলের নেপথ্যে 'ডার্ক নেটের' অন্ধকার দুনিয়া? চাঞ্চল্যকর তথ্য সিবিআইয়ের হাতে
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 21, 2024 | 10:12 AM

নয়া দিল্লি: মঙ্গলবার পরীক্ষা। তারপর ২৪ ঘণ্টা যেতে না যেতেই তড়িঘড়ি পরীক্ষা বাতিল। বুধবারই শিক্ষামন্ত্রক থেকে জানিয়ে দেওয়া হয়েছে নেট পরীক্ষা বাতিলের সিদ্ধান্তের কথা। ইতিমধ্যেই নেট পরীক্ষা সংক্রান্ত বিষয়ে তদন্তে নেমেছে সিবিআই। এসবের মধ্যেই এবার উঠে আসছে চাঞ্চল্যকর তথ্য। ইউজিসি-নেট পরীক্ষা বাতিলের নেপথ্যে অন্যতম কারণ কি ‘ডার্ক নেটের’ অন্ধকার দুনিয়া? সূত্র মারফত এমনই তথ্য উঠে আসছে। সাইবার জালিয়াতদের একটি গ্যাং এর সঙ্গে জড়িত রয়েছে বলে সন্দেহ করছেন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অফিসাররা।

২০২৪ সালের জুন মাসের ইউজিসি নেট পরীক্ষায় গরমিল বা সমস্যা থাকতে পারে, সেই সন্দেহ প্রকাশ করে বুধবারই শিক্ষামন্ত্রকের কাছে একটি রিপোর্ট গিয়েছিল স্বরাষ্ট্রমন্ত্রকের অধীনস্থ সাইবার ক্রাইম কোঅর্ডিনেশন সেন্টার থেকে। সেই রিপোর্ট পাওয়ার পরই তড়িঘড়ি নেট পরীক্ষা বাতিল করে, কী ঘটেছে তা তদন্ত করার দায়িত্ব সিবিআইয়ের উপর দেওয়া হয়। গতকালই ভারতীয় দণ্ডবিধির ৪২০ ধারায় প্রতারণা এবং ১২০বি ধারায় অর্থাৎ অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগে মামলা রুজু করে তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। তদন্তে নেমে একাধিক অজ্ঞাত পরিচয়ের ব্যক্তিদের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে কেন্দ্রীয় এজেন্সি।

কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সূত্রে খবর, ডার্ক নেটে পাঁচ-ছয় লাখ টাকা দিলেই চলে আসছিল নেটের প্রশ্ন। তদন্তে নেমে এমন একাধিক সংস্থার হদিশ পেয়েছে সিবিআই। ডার্ক নেট ছাড়াও একাধিক ম্যাসেজিং প্লাটফর্মেও নেটের প্রশ্ন পাওয়া যাচ্ছিল বলে কেন্দ্রীয় এজেন্সি সূত্রে খবর। সিবিআইয়ের সন্দেহ, একটি সাইবার ক্রাইম গ্রুপ এই প্রশ্ন ফাঁসের সঙ্গে জড়িত। সেই সূত্র ধরেই তদন্ত প্রক্রিয়া এগোচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার অফিসাররা।