অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষের বেশি করোনা রোগী, রিপোর্টে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী বলেন, "বর্তমানে ৪ লক্ষ ৮৮ হাজার ৮৬১ জন করোনা রোগী আইসিইউতে রয়েছেন। এদের মধ্যে ১ লক্ষ ৭০ হাজার ৮৪১ জন ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষ ২ হাজার ২৯১ জন।"

অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষের বেশি করোনা রোগী, রিপোর্টে জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 09, 2021 | 10:09 AM

নয়া দিল্লি: দেশে ভয়াবহ রূপ ধারণ করেছে করোনা সংক্রমণ। দেশজুড়ে অক্সিজেনের হাহাকার দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে দেশের করোনা রোগীদের কী হাল, তার বাস্তব চিত্র তুলে ধরে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক কমানোর চেষ্টা করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। তিনি জানান, বর্তমানে দেশে ১ লক্ষ ৭০ হাজার ৮৪১ জন করোনা রোগী ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন এবং অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষ ২ হাজার ২৯১ জন।

শনিবার মন্ত্রীদের সঙ্গে ২৫ তম ভার্চুয়াল বৈঠকে বসেন স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। সেই বৈঠকে উপস্থিত ছিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর, উড়ান মন্ত্রী হরদীপ সিং পুরী, বন্দর এবং কেমিক্যাল-সার মন্ত্রী মনসুখ মান্ডব্য ও স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই। এছাড়াও নীতি আয়োগ কর্তা ভিকে পাল, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রীঅশ্বীনী কুমার চৌবে।

বৈঠকে ডঃ হর্ষ বর্ধন জানান, মোট আক্রান্তের ১.৩৪ শতাংশ রোগীই আইসিইউতে রয়েছেন। ০.৩৯ শতাংশ রোগী ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। অক্সিজেন সাপোর্টের প্রয়োজন পড়ছে ৩.৭০ শতাংশ করোনা রোগীর।

দেশে করোনা চিকিৎসার জন্য বেড সংখ্যার হিসাব দিয়ে তিনি বলেন, “বর্তমানে ৪ লক্ষ ৮৮ হাজার ৮৬১ জন করোনা রোগী আইসিইউতে রয়েছেন। এদের মধ্যে ১ লক্ষ ৭০ হাজার ৮৪১ জন ভেন্টিলেটর সাপোর্টে রয়েছেন। অক্সিজেন সাপোর্টে রয়েছেন ৯ লক্ষ ২ হাজার ২৯১ জন।”

রোগী সংখ্যা ও তাঁদের শারীরিক অবস্থার রিপোর্ট দেন স্বাস্থ্যমন্ত্রী। নীতি আয়োগ কর্তা ভিকে পাল স্বনির্ভর গোষ্ঠী-১-র কাজ ও হাসপাতালের পরিকাঠামো উন্নয়ন ও রোগী পরিষেবার উন্নতির রিপোর্ট জমা দেন। সড়কপথে অক্সিজেন পরিবহন সম্পর্কে রিপোর্ট পেশ করেন পরিবহন ও সড়ক মন্ত্রকের সচিব গিরিধর আরামানে।

আরও পড়ুন: প্লাস্টিক ব্যাগ থেকে বের করা হল দেহ, করোনা রোগীর দেহ কবর দিতে হাজির ১৫০, মৃত ২১