প্লাস্টিক ব্যাগ থেকে বের করা হল দেহ, করোনা রোগীর দেহ কবর দিতে হাজির ১৫০, মৃত ২১

গত ২১ এপ্রিল করোনা আক্রান্তের ম়ৃতদেহ রাজস্থানে খিরভা গ্রামে নিয়ে আসা হয়। প্রসাসনের তরফে কোভিডবিধি মেনেই প্লাস্টিকের বিশেষ প্যাকেটে মুড়িয়ে মৃতদেহ পাঠানো হয়। কিন্তু দেহ সৎকারের সময় কমপক্ষে ১৫০ লোক উপস্থিত হয়।

প্লাস্টিক ব্যাগ থেকে বের করা হল দেহ, করোনা রোগীর দেহ কবর দিতে হাজির ১৫০, মৃত ২১
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: May 09, 2021 | 8:29 AM

জয়পুর: মৃতদেহ থেকেও সংক্রমম ছড়াতে পারে, তাই প্লাস্টিকের বিশেষ ব্যাগে মুড়িয়েই দেওয়া হয় করোনা রোগীর মৃতদেহ। কিন্তু কোভিভ প্রোটোকল ভেঙেই দেহ সেই ব্যাগ থেকে বের করে সৎকার করা হল। সেই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রায় ১৫০ জন। এই ঘটনার কিছুদিনের মধ্যেই মৃত্যু হল কমপক্ষে ২১ জনের। ঘটনাটি ঘটেছে রাজস্থানের শিখর জেলায়।

গ্রামবাসীদের কাছ থেকে ২১ জনের মৃত্যুর খবর মিললেও স্থানীয় আধিকাকরিকদের দাবি, ১৫ এপ্রিল থেকে ৫ মে-র মধ্যে কেবল চারজনের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে। বাকি সকলেরই বয়সজনিত বিভিন্ন কারণে মৃত্যু হয়েছে।

আধিকারিক সূত্রে জানা গিয়েছে, গত ২১ এপ্রিল করোনা আক্রান্তের ম়ৃতদেহ রাজস্থানে খিরভা গ্রামে নিয়ে আসা হয়। প্রসাসনের তরফে কোভিডবিধি মেনেই প্লাস্টিকের বিশেষ প্যাকেটে মুড়িয়ে মৃতদেহ পাঠানো হয়। কিন্তু দেহ সৎকারের সময় গ্রামবাসীরা কোনও নিয়মই মানেননি। জানা গিয়েছে, দেহ সৎকার করতেই কমপক্ষে ১৫০ লোক উপস্থিত হয়েছিল। সেখানে তাঁরা মৃতদেহকে প্লাস্টিকের ব্যাগ থেকে বের করে এবং বহু মানুষই সেই মৃতদেহ স্পর্শ করেন আশির্বাদ নিতে।

এই ঘটনার পরই একে একে মৃত্যু শুরু হয় গ্রামে। এই বিষয়ে লক্ষণগঢ় সাব-ডিভিশনের অফিসার কুলরাজ মিনা বলেন, “২১টি মৃত্যুর মধ্যে কেবল ৩-৪ জনের মৃত্যুই করোনার কারণে হয়েছে। অধিকাংশ মৃত ব্যক্তিই বয়স্ক ছিলেন। গোষ্ঠী সংক্রমণ হয়েছে কিনা, তা জানতে আমরা মোট ১৪৭জনের নমুনা সংগ্রহ করেছি। এছাড়াও গোটা গ্রাম স্যানিটাইজ় করা হয়েছে। গ্রামবাসীদের করোনা সংক্রমণ ও তার ভয়াবহতা সম্পর্কেও বোঝানো হয়েছে।”

শিখরের মেডিক্যাল অফিসার ও স্বাস্থ্য আধিকারিক অজয় চৌধুরী জানান, স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে এই বিষয়ে রিপোর্ট চাওয়া হয়েছে। সেই রিপোর্ট পেলেই কিছু বলা যাবে।

অন্যদিকে, এই বিষয়ে কংগ্রেসের রাজ্য সভাপতি গোবিন্দ সিং টুইট করলেও পরে তা ডিলিট করে দেন।

আরও পড়ুন: জনসমর্থনেই জোর, মুখ্যমন্ত্রীর দৌড়ে এগিয়ে হিমন্ত বিশ্ব শর্মা, আজ ফের বৈঠক দিল্লিতে